বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

এমপিও কোড পেল ৩৩৬ মাদরাসা, বেতনের আবেদনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ জুলাই ২০২২, ০৪:৪১ এএম

শেয়ার করুন:

এমপিও কোড পেল ৩৩৬ মাদরাসা, বেতনের আবেদনের নির্দেশ

সদ্য এমপিও পাওয়া ৩৬৬টি মাদরাসাকে এমপিও কোড দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদফতর। এবার এসব প্রতিষ্ঠান প্রধানদের মেমিস সফটওয়্যায়ে রেজিস্ট্রেশন করে অঙ্গীকারনামা দিতে বলা হয়েছে। একই সঙ্গে সব শিক্ষক-কর্মচারীদের বেতনের জন্য এমপিওভুক্তির আবেদনের পাশাপাশি নির্ধারিত ব্যাংকে ডিজিটাল হিসাব খোলারও নির্দেশ দিয়েছে অধিদপ্তর।

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক কে. এম. রুহুল আমীন এক অফিস আদেশে এই নির্দেশনার কথা জানানো হয়।


বিজ্ঞাপন


এর আগে, গত ৬ জুলাই ২ হাজার ৭১৬টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করে সরকার। এরমধ্যে ৩৬৬টি মাদরাসা। এই মাদরাসাগুলোর মধ্যে ২৬৪টি দাখিল পার্যাযের, ৮৫টি আলিম পার্যাযের, ৬টি ফাজিল পার্যাযের ও ১১টি কামিল পার্যায়ের।

অধিদপ্তর বলছে, এ মাদরাসাগুলোকে এমপিও কোড দিতে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে একটি কমিটি গঠন করা হয়। কমিটির মতামতের ভিত্তিতে আদরাসার অনুকূলে এমপিও কোড বরাদ্দ দেয়া এবং ব্যাংকের নাম নির্ধারণ করা হয়েছে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদরাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১১ (সংশোধিত ২০২০ এবং পরিমার্জিত ২০২১) অনুযায়ী এমপিও কোডপ্রাপ্ত মাদরাসায় বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও যোনা শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা পেতে আবেদন করতে হবে।

নতুন এমপিও কোড পাওয়া মাদরাসার অধ্যক্ষ বা সুপার নির্ধারিত ফরমে অনলাইনে আবেদন করে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মেমিস সফটওয়্যারে (www.memis.gov.bd) রেজিস্ট্রশন সম্পন্ন করবেন। রেজিস্ট্রশন সম্পন্ন হওয়ার পর উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছ থেকে আইডি ও পাসওয়ার্ড প্রাপ্তি স্বাপেক্ষে মেমিস সফটওয়্যারে লগইন করে শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্তির আবেদন প্রক্রিয়া শুরু করবেন। তালিকা অনুযায়ী সংশ্লিষ্ট মাদরাসার জন্য নির্ধারিত ব্যাংকে প্রত্যেক শিক্ষক-কর্মচারী বেতন-ভাতাদি প্রাপ্তির জন্য ডিজিটাল হিসাব খুলতে হবে।

এমপিও কোডপ্রাপ্ত মাদরাসার বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত ও যোগ্য শিক্ষক-কর্মচারীদের প্রত্যেককেই আলাদাভাবে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (মাদরাসা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ (সংশোধিত ২০২০ এবং পরিমার্জিত ২০২১) এর পরিশিষ্ট-৬ তে নতুন এমপিওর জন্য বর্ণিত ডকুমেন্টস সংযুক্ত করে অধ্যক্ষ বা সুপারের মাধ্যমে উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবর মেমিস অনলাইন সফটওয়্যারে আগস্ট থেকে প্রতিমাসের ৫ তারিখ বিকাল ৫টার মধ্যে এমপিওভুক্তির আবেদন দাখিল করবেন।বউপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা অফিসার মাদরাসা থেকে অনলাইনে প্রাপ্ত আবেদন যাচাই-বাছাইপূর্বক প্রতিমাসের ১০ তারিখ বিকাল ৫টার মধ্যে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মেমিস (MEMIS) সফটওয়্যারে পাঠাবেন।


বিজ্ঞাপন


অধিদপ্তর আরও বলছে, মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি ও মাদরাসার অধ্যক্ষ বা সুপারের যৌথ স্বাক্ষরে তিনশ টাকার ননবজুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার দপ্তরে দাখিল করে তার স্ক্যানকপি অনলাইন আবেদনে সংযুক্ত করতে হবে।

এমপিওভুক্তির জন্য জাল শিক্ষাগত যোগ্যতার সনদ বা নিবন্ধন সনদ, জাল নিয়োগসহ অন্যান্য অবৈধ ডকুমেন্টস-রেকর্ড দাখিল এবং প্যাটার্ন বহির্ভূত পদে এমপিওভুক্তির জন্য আবেদন করলে মাদরাসার প্রধান, পরিচালনা কমিটির সভাপতি ও সংশ্লিষ্ট শিক্ষক-কর্মচারীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানিয়েছে অধিদপ্তর।

এসএএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর