শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সময় ও ব্যয় বাড়ছে মেট্রোরেল প্রকল্পের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ জুলাই ২০২২, ১০:৩৮ এএম

শেয়ার করুন:

সময় ও ব্যয় বাড়ছে মেট্রোরেল প্রকল্পের
ছবি: ঢাকা মেইল

মেট্রোরেল প্রকল্পের সময় ও ব্যয় বাড়ানোর প্রস্তাব গ্রহণ করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এতে প্রকল্পের মেয়াদ দেড় বছর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। একই সঙ্গে আগের ব্যয় ব্যতিরেকে আরও ১১ হাজার ৫১৪ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। 

মঙ্গলবার (১৮ জুলাই) একনেক সভায় মেট্রোরেল প্রকল্পের সময় ও ব্যয় বাড়ানোর প্রস্তাব দেওয়া হলে তা গ্রহণ করা হয়। এর আগে পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির বৈঠকে প্রস্তাবনা যাচাই-বাছাইও করা হয়েছে। 


বিজ্ঞাপন


প্রস্তাবনা অনুযায়ী, সময় ও ব্যয়ের সঙ্গে মেট্রোরেল প্রকল্পের দৈর্ঘ্য বাড়বে ১ দশমিক ১৬ কিলোমিটার। এতে প্রকল্পটির মোট ব্যয় বৃদ্ধি পেয়ে দাঁড়াবে ৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ লাখ টাকায়। যেখানে মেট্রোরেলের সর্বশেষ ব্যয় নির্ধারিত ছিল ২১ হাজার ৯৫৮ কোটি টাকা।

metro rail

পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মো. মামুন-আল-রশীদ বলেন, নির্ধারিত দু’একটি কারণে মেট্রোরেল-৬ এ ব্যয় ও মেয়াদ বাড়ছে না। বাড়ার কারণ একাধিক। যেখানে মেট্রোরেলের দৈর্ঘ্য বাড়ার পাশাপাশি স্টেশন প্লাজা নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ খাতেও ব্যয় বাড়ছে।

এদিকে মেট্রোরেল সংশ্লিষ্টরা বলছেন— চলতি বছরের ডিসেম্বরে দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার অংশ খুলে দেওয়া হবে। এখন শেষ সময়ের কাজ চলছে। ডিসেম্বরে প্রকল্পের এই অংশে মেট্রোরেল চলাচল উদ্বোধন করা হবে। 


বিজ্ঞাপন


অন্যদিকে মতিঝিল থেকে মেট্রোরেলের রুট কমলাপুর পর্যন্ত নেওয়ায় প্রকল্পের কাজের দৈর্ঘ্য ১ দশমিক ১৬ কিলোমিটার বেড়েছে। ফলে মেট্রোরেলের এই রুট দাঁড়াচ্ছে ২১ দশমিক ২৬ কিলোমিটার।

ডিএইচডি/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর