শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

আজ ঢাকায় আসছেন ভারতের সেনাপ্রধান

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ জুলাই ২০২২, ০৭:১৭ এএম

শেয়ার করুন:

আজ ঢাকায় আসছেন ভারতের সেনাপ্রধান
ছবি: সংগৃহীত

তিন দিনের সফরে আজ সোমবার (১৮ জুলাই) ঢাকায় আসছেন ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে। সেনাপ্রধানের দায়িত্ব গ্রহণের পর এটি তার প্রথম বিদেশ সফর।

রোববার (১৭ জুলাই) ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। 


বিজ্ঞাপন


বিবৃতি সূত্রে জানা যায়, সোমবার (১৮ জুলাই) থেকে বুধবার (২০ জুলাই) বাংলাদেশ সফর করবেন। এ সময় ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্ক অব্যাহত রাখার বিষয়টি গুরুত্ব পাবে। 

সফরকালে শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন পান্ডে। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরেও শ্রদ্ধা নিবেদন করবেন। এছাড়াও প্রথম দিনে বাংলাদেশের নিরাপত্তা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন এবং প্রতিরক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে মতবিনিময় করার কথা রয়েছে। 

সফরের দ্বিতীয় দিন ভারতীয় সেনাপ্রধান মিরপুরে সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজের শিক্ষার্থী ও শিক্ষকদের উদ্দেশ্যে ভাষণ দেবেন। এরপর তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অ্যান্ড অপারেশন ট্রেনিংয়ের (বিপসট) সদস্যদের সঙ্গে মতবিনিময় করবেন।

এছাড়া সফরে তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং, যা সদস্যদের সঙ্গে মতবিনিময় করবেন। এরপর মিরপুরে বঙ্গবন্ধু সামরিক জাদুঘর পরিদর্শন করবেন।


বিজ্ঞাপন


ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ভারতের সেনাপ্রধানের সফরে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও গভীর করবে এবং অনেক কৌশলগত বিষয়ে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সমন্বয় ও সহযোগিতার জন্য প্রভাবক হিসেবে কাজ করবে।

ডিএইচডি/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর