শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

তিন দিনের সফরে ঢাকায় আসছেন ভারতীয় সেনাপ্রধান

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ জুলাই ২০২২, ০১:৩২ এএম

শেয়ার করুন:

তিন দিনের সফরে ঢাকায় আসছেন ভারতীয় সেনাপ্রধান
ভারতীয় সেনাবাহিনীর প্রধান জেনারেল মনোজ পান্ডে

তিন দিনের সফরে ঢাকায় আসছেন ভারতীয় সেনাবাহিনীর প্রধান জেনারেল মনোজ পান্ডে। সোমবার তার এ সফর শুরু হবে। সেনাপ্রধানের দায়িত্ব পাওয়ার পর এটাই তার প্রথম বিদেশ সফর। রোববার (১৭ জুলাই) ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এসব তথ্য দিয়েছে। 

ওই বিবৃতিতে বলা হয়েছে, ভারত ও বাংলাদেশের মধ্যে চমৎকার দ্বিপাক্ষীয় প্রতিরক্ষা সম্পর্ক অব্যাহত রেখে সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে সোমবার (১৮ জুলাই) থেকে বুধবার (২০ জুলাই) বাংলাদেশ সফর করবেন।


বিজ্ঞাপন


এছাড়া ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ভারতের সেনাপ্রধানের এ সফরে দু’দেশের সেনাবাহিনীর মধ্যে দ্বিপাক্ষীয় সম্পর্ককে আরও গভীর করবে এবং অনেক কৌশলগত বিষয়ে দু’দেশের মধ্যে ঘনিষ্ঠ সমন্বয় ও সহযোগিতার জন্য প্রভাবক হিসেবে কাজ করবে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, সফরের শুরুতে ঢাকায় এসে শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন ভারতীয় সেনাবাহিনীর প্রধান জেনারেল মনোজ পান্ডে। এরপর জেনারেল পান্ডে ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরেও শ্রদ্ধা নিবেদন করবেন। ওই দিন তিনি বাংলাদেশের নিরাপত্তা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন এবং প্রতিরক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে মতবিনিময় করবেন।

সফরের দ্বিতীয় দিন ভারতীয় সেনাপ্রধান মিরপুরে সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজের শিক্ষার্থী ও শিক্ষকদের উদ্দেশে ভাষণ দেবেন। এরপর তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অ্যান্ড অপারেশন ট্রেনিংয়ের (বিপসট) সদস্যদের সঙ্গে মতবিনিময় করবেন।

এছাড়া সফরে তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং, যা সদস্যদের সঙ্গে মতবিনিময় করবেন। এরপর মিরপুরে বঙ্গবন্ধু সামরিক জাদুঘর পরিদর্শন করবেন।


বিজ্ঞাপন


এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর