বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কমিটিতে বাংলাদেশ নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ জুলাই ২০২২, ০২:১৫ পিএম

শেয়ার করুন:

এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কমিটিতে বাংলাদেশ নির্বাচিত

ইউনেস্কোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য (আইসিএইচ) বিষয়ক এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ইন্টারগভার্নমেন্টাল কমিটিতে ২০২২-২০২৬ মেয়াদে চার বছরের জন্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

আইসিএইচ বিষয়ক ২০০৩ কনভেনশন-এর সদস্য দেশগুলোর অংশগ্রহণে ফ্রান্সের প্যারিসে ইউনেস্কো সদরদফতরে নবম সাধারণ সভা চলাকালীন বুধবার (৬ জুলাই) এই নির্বাচন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ছাড়াও এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে নির্বাচিত অন্য দেশগুলো হলো ভারত, ভিয়েতনাম ও মালয়েশিয়া।


বিজ্ঞাপন


৫ থেকে ৭ জুলাই ২০২২ মেয়াদে ইউনেস্কোর আইসিএইচবিষয়ক সাধারণ সভায় ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি খন্দকার এম তালহা ছাড়াও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর এবং যুগ্ম সচিব মো. ফাহিমুল ইসলাম অংশগ্রহণ করেন।

আইসিএইচ-এর ৬টি ইলেক্টোরাল গ্রুপে সদস্যভুক্ত মোট ১৮০টি দেশের মধ্যে ১২টি সদস্যপদের শূন্যপদে বিভিন্ন দেশ প্রতিদ্বন্দ্বিতা করে। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ইলেক্টোরাল গ্রুপ-৪ এর চারটি শূন্যপদে বাংলাদেশ ছাড়াও কম্বোডিয়া, ভিয়েতনাম, ভারত, মালয়েশিয়া ও থাইল্যান্ড প্রতিদ্বন্দ্বিতা করে। ইতোপূর্বে উক্ত ৬টি দেশ ছাড়াও ইরান ও পাকিস্তানেরও প্রতিদ্বন্দ্বিতা করার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে নির্বাচন থেকে সরে দাঁড়ায় তারা।

উল্লেখ্য, গত ২০২০ সালে এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে  সিদ্ধান্ত গৃহীত হয় এবং ফ্রান্সে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে তা ইউনেস্কো কর্তৃপক্ষকে অবহিত করা হয়। 

আন্তর্জাতিক এই সংস্থার ২০০৩ কনভেনশনের ‘সেইফগার্ডিং অব ইনটেনজিবল কালচারাল হেরিটেজ’ শীর্ষক ইন্টারগভার্নমেন্টাল কমিটিতে বাংলাদেশ নির্বাচিত হওয়ার ফলে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের সাফল্যের মুকুটে আরও একটি পালক যুক্ত হলো। এর ফলে বাংলাদেশ ইউনেস্কোর ২০০৩ কনভেনশনের সদস্যদেশগুলোর অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণে বিশেষ ভূমিকা রাখতে সক্ষম হবে।


বিজ্ঞাপন


ডিএইচডি/এমএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর