মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ঢাকা

বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ জুলাই ২০২২, ০১:১০ পিএম

শেয়ার করুন:

বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক বাজারে তেল ও গ্যাসের দাম বেড়ে যাওয়ায় বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৫ জুলাই) কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে জয়ীদের শপথগ্রহণ অনুষ্ঠানে এই আহ্বান জানান সরকারপ্রধান।


বিজ্ঞাপন


প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে তেল-গ্যাসসহ সব পণ্যের দাম বেড়েছে। যুদ্ধের কারণে তেল এবং ডিজেলের দাম বেড়ে গেছে। বিদ্যুৎ উৎপাদনে বড় অংকের ভর্তুকি দিচ্ছে সরকার। এছাড়া ভোজ্যতেলের দাম বেড়ে গেছে। জাহাজের ভাড়াও বেড়ে গেছে। এলএনজি আমদানি করতাম তার দামও বেড়ে গেছে। ডিজেলের দাম বেড়ে গেছে। বিদ্যুৎ উৎপাদনের যে খরচ তা কিন্তু আমরা গ্রাহকের কাছ থেকে নিতে পারি না। কিন্তু কত ভর্তুকি আমরা দেব, যেখানে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা। তাই বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে। 

শপথ নেওয়া মেয়র ও কাউন্সিলরদের উদ্দেশে বঙ্গবন্ধুকন্যা বলেন, সততা নিয়ে কাজ করলে, মানুষের সন্তুষ্টি অর্জন করতে পারলে, বারবার জনমর্থন পাওয়া যায়। ভোটারদের বিশ্বাস ও আস্থা ধরে রাখতে হবে জনপ্রতিনিধিদের।

জনগণের প্রত্যাশা পূরণের চেষ্টা করতে জনপ্রতিনিধিদের প্রতি আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার মানুষের অধিকার নিশ্চিত করতেই কাজ করছে। মানুষ উন্নয়নের সুফল পাচ্ছে বলেই বারবার আওয়ামী লীগকে ভোট দিয়ে নির্বাচিত করছে।

কুমিল্লার ভোট সুষ্ঠু হয়ে জানিয়ে সরকারপ্রধান বলেন, এখন প্রযুক্তির যুগ। বিশ্বের বিভিন্ন দেশেই প্রযুক্তির ব্যবহার হচ্ছে। কুমিল্লা সিটি নির্বাচন অত্যন্ত প্রতিযোগিতামূলক একটি নির্বাচন হয়েছে। এখানে মানুষ স্বতস্ফূর্তভাবে ভোট দিতে পেরেছে। নির্বাচনের ইতিহাসে এটা একটা দৃষ্টান্ত। এত চমৎকার এবং শান্তিপূর্ণ নির্বাচন স্থানীয় সরকার নির্বাচনে অতীতে দেখিনি।


বিজ্ঞাপন


এর আগে কুমিল্লা সিটির নবনির্বাচিত মেয়র আরফানুল হক রিফাতকে শপথবাক্য পাঠ করান প্রধানমন্ত্রী। তিনি সরকারি বাসভবন গণভবন থেকে অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন। আর কাউন্সিলরদের শপথ পড়ান স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

গত ২৩ জুন কুমিল্লা সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচন হয়। নির্বাচনে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কুকে ৩৪৩ ভোটে পরাজিত করে মেয়র হন নৌকার প্রার্থী আরফানুল হক রিফাত।

নির্বচেন রিফাত ৫০ হাজার ৩১০ ভোট পান। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মনিরুল হক সাক্কু টেবিল ঘড়ি প্রতীক নিয়ে ৪৯ হাজার ৯৬৭ ভোট পান।

এছাড়া ১৯ দিন আগের ওই ভোটে ২৭ জন সাধারণ কাউন্সিলর ও নয়জন সংরক্ষিত কাউন্সিলর নির্বাচিত হন।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর