বিমানের দুই বোয়িংয়ের ধাক্কা, ৪ সদস্যের তদন্ত কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪ জুলাই ২০২২, ০৫:৪৯ পিএম
বিমানের দুই বোয়িংয়ের ধাক্কা, ৪ সদস্যের তদন্ত কমিটি

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হ্যাঙ্গারে ২টি উড়োজাহাজের ডানায় ডানায় ধাক্কা লাগার ঘটনায় বিমান দুটি গাউন্ডেড করা হয়েছে এবং চার সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। সোমবার (৪ জুলাই) এই তদন্ত কমিটি গঠন করা হয় বলে ঢাকা মেইলকে বিষয়টি নিশ্চিত করেন বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার। 

তিনি আরো বলেন, দুই একদিনের মধ্যেই তদন্ত কমিটি রিপোর্ট জমা দেবে। এতে ফ্লাইট সিডিউলে কোনো বিপর্যয় হবে না। 

এর আগে রোববার (৩ জুলাই) রাতে বিমানের বোয়িং ৭৮৭ ড্রিমলাইনের সঙ্গে বোয়িং ৭৩৭ উড়োজাহাজের ধাক্কা লাগে। এতে উড়োজাহাজ ২টির ডানা ক্ষতিগ্রস্তের আশঙ্কা করা হচ্ছে। ওই সময় তাহেরা খন্দকার বলেছিলেন, বিমানের প্রকৌশল বিভাগের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

গতকাল সিঙ্গাপুর থেকে আসে বিমানের ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজটি। যাত্রী নামিয়ে রাত ৯টার দিকে উড়োজাহাজটিকে নিয়মিত রক্ষণাবেক্ষণের জন্য হ্যাঙ্গারে নেওয়া হয়। আগে থেকেই হ্যাঙ্গারে একটি ৭৩৭ উড়োজাহাজ ছিল। ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজটি ভেতরে প্রবেশ করানোর সময় ৭৩৭ উড়োজাহাজের ডানায় আঘাত লাগে। এতে ৭৮৭ উড়োজাহাজের ডান পাশের ডানা এবং ৭৩৭ উড়োজাহাজের বাম পাশের ডানা ক্ষতিগ্রস্ত হয়। দুর্ঘটনার কারণ, ক্ষতির পরিমাণ তদন্তের পর জানা যাবে জানান তাহেরা খন্দকার।

এর আগে গত ১০ এপ্রিল বিমানবন্দরের হ্যাঙ্গারে বিমানের একটি বোয়িংয়ের আরেকটি বোয়িংয়ের সঙ্গে ধাক্কা লাগলে দুটো উড়োজাহাজই কিছু দিনের জন্য বসে যায়। সে ঘটনায় গত ১১ মে বিমানের মুখ্য (প্রিন্সিপাল) প্রকৌশলীসহ পাঁচজনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। 

এছাড়াও ১৬ জুন বিমানের একটি বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ যাত্রী নামানোর পর অঘটনের শিকার হয়। ওই সময় জানা যায়, নিয়ম অনুযায়ী বোর্ডিং ব্রিজের সঙ্গে উড়োজাহাজের দরজার সংযোগ না খুলেই সেটি পার্কিংয়ে নেওয়ার জন্য ধাক্কা (পুশব্যাক) দিতে শুরু করেন রক্ষণাবেক্ষণে নিযুক্ত কর্মীরা। এতে কোনো ক্ষয়ক্ষতি হয়নি জানালেও বিমান কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটি করে।

ডব্লিউএইচ/ একেবি