শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

পদ্মা সেতুসহ দেশব্যাপী ডিজিটাল টোলব্যবস্থা চালুর পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ জুলাই ২০২২, ১১:৫৮ পিএম

শেয়ার করুন:

পদ্মা সেতুসহ দেশব্যাপী ডিজিটাল টোলব্যবস্থা চালুর পরিকল্পনা

পদ্মা সেতুসহ দেশের অন্যান্য সেতু-ফ্লাইওভারে জনগণের ভোগান্তি কমাতে দ্রুত ডিজিটাল টোল ব্যবস্থা চালুর জন্য সরকারকে অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।  

রোববার (৩ জুলাই) বিকেলে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দেশের সার্বিক আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।


বিজ্ঞাপন


মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর সভাপতিত্বে সভায় স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রী, তথ্যমন্ত্রী, শিল্পমন্ত্রী, স্থানীয় সরকার মন্ত্রী, নৌপরিবহন প্রতিমন্ত্রী ও শ্রম প্রতিমন্ত্রী উপস্থিত ছিলেন।  

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, ‘কয়েকদিন পরেই ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। এজন্য দেশের আইনশৃঙ্খলা নিয়ে কিছু সিদ্ধান্ত হয়েছে। এরইমধ্যে পদ্মা সেতু উদ্বোধনের পর এর সুবিধা সম্পর্কে আমরা দেখেছি সেখানে অনেক টোল আদায় হচ্ছে। এই টোল দিতে অনেক কষ্ট হয়। কারণ ম্যানুয়ালি সংগ্রহ করা হয়। আসন্ন ঈদে হাজার হাজার গাড়ি যাবে। তখন দীর্ঘ যানজটের সৃষ্টি হতে পারে। তাই এ ঈদে কিছু করা যাবে না। ভবিষ্যতের জন্য সারাদেশে যাতে অটোমেশন টোলের ব্যবস্থা করা যায়। এজন্য আমাদের প্রত্যেকের গাড়িতে ইলেকট্রনিক ডিভাইস স্থাপন করতে হবে। এতে কাউকে আর ম্যানুয়ালি টোল দিতে হবে না। এ ব্যবস্থা দ্রুত চালুর জন্য সরকারকে অনুরোধ করেছি।’  

তিনি আরও বলেন, ‘শুধু পদ্মা সেতু নয়, দেশের সব সেতুতে যেখানে টোল দেওয়া হয়, সেখানেই মানুষের অনেক কষ্ট হয়। এজন্য সেতুর সুফলটা মানুষ ঠিক মতো পায় না। তাই ব্রিজ ও ফ্লাইওভারের সুবিধা পেতে হলে দ্রুত ডিজিটাল টোল ব্যবস্থায় যেতে হবে। তাহলে মানুষ এর সুবিধা পাবে। যত দ্রুত সম্ভব প্রতিটি গাড়িতে এ ব্যবস্থা করতে হবে। যেটা আমরা উন্নত বিশ্বের দেশগুলোতে দেখে থাকি। এ বিষয় আমরা গুরুত্ব দিয়েছি।’

টিএ/আরএসও

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর