বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ঢাকা

জনশুমারিতে প্রতিবন্ধীদের সঠিক সংখ্যা নির্ণয়ে অবহেলার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ জুন ২০২২, ০৬:৫৮ পিএম

শেয়ার করুন:

জনশুমারিতে প্রতিবন্ধীদের সঠিক সংখ্যা নির্ণয়ে অবহেলার অভিযোগ

ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ প্রতিবন্ধীদের সঠিক সংখ্যা নির্ণয়ে অবহেলা করা হচ্ছে বলে দাবি করেছে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা সংগঠনগুলো।

বুধবার (২২ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করা হয়। এনসিডিডাব্লিউ, সীতাকুণ্ড ফেডারেশন, টার্নিং পয়েন্ট ও ডাব্লিউডিডিএফ যৌথভাবে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।


বিজ্ঞাপন


আয়োজকরা বলছেন, প্রতিবন্ধী ব্যক্তিরা সরকারের পরিকল্পিত উন্নয়নে অন্তর্ভুক্ত হতে পারবে। কিন্তু এই শুমারি থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের সঠিক তথ্য পাবার সম্ভাবনা দেখছি না। কারণ সারাদেশে প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠনের পর্যবেক্ষণ থেকে আমরা যে তথ্য পেয়েছি তাতে দেখা গেছে সংগ্রহকারীরা প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য সঠিকভাবে সংগ্রহ করেননি।

সংবাদ সম্মেলনে অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা বলেন, জনশুমারিতে তথ্য সংগ্রহকারীরা বাসায় কোনো প্রতিবন্ধী ব্যক্তি আছে কি না সে বিষয়েও প্রশ্ন করেননি। এমনকি দৃশ্যমান প্রতিবন্ধী ব্যক্তিদেরও তারা প্রতিবন্ধিতা বিষয়ক কোনো প্রশ্ন করেনি। কোনো কোনো তথ্য সংগ্রহকারী মৌলিক কয়েকটি প্রশ্নের (নাম, বয়স, শিক্ষাগত যোগ্যতা, বৈবাহিক অবস্থা, পেশা, ঠিকানা) উত্তর নিয়ে সম্পূর্ণ প্রশ্ন শেষ না করেই চলে গেছে।

আলবার্ট মোল্লা বলেন, প্রতিবন্ধীদের কাছে সব তথ্য না চাওয়ার পেছনে তারা যুক্তি দিচ্ছে- ‘কেউ যদি কষ্ট পায় এজন্য প্রশ্নটি করা হয়নি’। কেউ কেউ প্রতিবন্ধিতা বিষয়ক প্রশ্ন না করে জিজ্ঞেস করেছে— ‘আপনার কোনো সমস্যা আছে কি না?’ এছাড়াও কোনো কোনো তথ্য সংগ্রহকারী বলেছে, এটা ঐচ্ছিক বিষয় না দিলেও চলবে।

এই পরিস্থিতিতে ডাব্লিউডিডিএফ নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি বলেন, আমাদের দাবি জনশুমারি ও গৃহগণনা শেষ হলেও বাদ পড়া প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য যাতে যথাযথভাবে গণনায় আসে সে ব্যাপারে অতি দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।


বিজ্ঞাপন


ডিএইচডি/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর