শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

প্রাথমিকের শিক্ষক নিয়োগে অর্থ লেনদেন না করতে সতর্কবার্তা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ জুন ২০২২, ০৩:৩৩ এএম

শেয়ার করুন:

প্রাথমিকের শিক্ষক নিয়োগে অর্থ লেনদেন না করতে সতর্কবার্তা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের তিন ধাপের লিখিত পরীক্ষা শেষে প্রথম ও দ্বিতীয় ধাপে উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা চলছে। শেষ ধাপে উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা হবে আগামী ৩ জুলাই।  এসব পরীক্ষাকে কেন্দ্র করে মাঠে সংক্রিয় একটি দালাল ও প্রতারকচক্র। এই চক্রটি প্রার্থীদের নানা প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা করছে। তাই এদের থেকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। 

ডিপিই বলছে, এই নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা অবলম্বন করা হচ্ছে। উত্তরপত্র মূল্যায়নসহ ফল প্রস্তুতের যাবতীয় কাজ সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে করা হয়। এক্ষেত্রে অবৈধ হস্তক্ষেপের কোনো সুযোগ নেই। 


বিজ্ঞাপন


কেউ অর্থের বিনিময়ে চাকরি দেওয়ার প্রলোভন দেখালে তাকে নিকটস্থ থানায় সোপর্দ করা অথবা গোয়েন্দা সংস্থাকে অবহিত করার জন্য অনুরোধ জানিয়েছে ডিপিই।

মঙ্গলবার (২২ জুন) ডিপিই’র মহাপরিচালক (অতিরিক্ত দায়িত) সোহেল আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা, ২০১৯ অনুসরণপূর্বক সম্পূর্ণ স্বচ্ছতা ও নিরপেক্ষতার সঙ্গে সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে। চূড়ান্ত ফলে প্রতিটি উপজেলা/শিক্ষা থানার জন্য নিয়োগযোগ্য প্রার্থীদের তালিকা ব্যতীত কোনো অপেক্ষমান তালিকা/প্যানেল প্রস্তুত করা হবে না। 

মৌখিক পরীক্ষার ২০ নম্বরের মধ্যে ১০ নম্বর এসএসসি, এইচএসসি ও স্নাতক শ্রেণির শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে নির্ধারিত হবে। অবশিষ্ট ১০ নম্বরের ওপর প্রার্থীর ব্যক্তিত্ব, প্রকাশ ক্ষমতা, সাধারণ জ্ঞান ও সাংস্কৃতিক কর্মকাণ্ড যাচাইপূর্বক ইন্টারভিউ বোর্ড নম্বর দেবে।


বিজ্ঞাপন


উত্তরপত্র মূল্যায়নসহ ফল প্রস্তুতের যাবতীয় কাজ সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে করা হয়। এক্ষেত্রে অবৈধ হস্তক্ষেপের কোনো সুযোগ নেই। অর্থ লেনদেন বা অন্য কোনো অনৈতিক উপায়ে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ পাওয়ার কোনো সুযোগ নেই। মেধা ও যোগ্যতার ভিত্তিতেই চাকরি হবে। তাই, দালাল বা প্রতারক চক্রের প্রলোভনে প্রলুব্ধ হয়ে কোনো প্রকার অর্থ লেনদেন না করার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হলো। কেউ অর্থের বিনিময়ে চাকরি দেওয়ার প্রলোভন দেখালে তাকে নিকটস্থ থানায় সোপর্দ করা অথবা গোয়েন্দা সংস্থাকে অবহিত করার জন্য অনুরোধ করা হলো।

এসএএস/এএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর