শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

পার্কিং করতে গিয়ে দুর্ঘটনার কবলে বাংলাদেশ বিমানের ড্রিমলাইনার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ জুন ২০২২, ০৯:২৬ পিএম

শেয়ার করুন:

পার্কিং করতে গিয়ে দুর্ঘটনার কবলে বাংলাদেশ বিমানের ড্রিমলাইনার
ফাইল ছবি

যাত্রী নামিয়ে পার্কিং করার সময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুর্ঘটনার শিকার হয়েছে বাংলাদেশ বিমানের বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার। যাত্রী নামানোর পর বোর্ডিং ব্রিজের সংযোগ না খুলেই বিমানটি পুশব্যাক (পেছনে ধাক্কা দিয়ে নির্দিষ্ট স্থানে নিয়ে যাওয়া) শুরু করলে এ দুর্ঘটনা ঘটে। এতে ড্রিমলাইনারটির দরজা ও বোর্ডিং ব্রিজ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১৬ জুন) বিকেল সাড়ে ৫টার বিমানবন্দরের ৪ নম্বর বোর্ডিং গেটে ওই দুর্ঘটনা ঘটে। এর পরপরই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ইঞ্জিনিয়ারিং শাখার কাছে ব্যাখ্যা চেয়েছে শাহজালাল বিমানবন্দর কর্তৃপক্ষ।


বিজ্ঞাপন


শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক কামরুল ইসলাম ঢাকা মেইলকে এই তথ্য নিশ্চিত করেছেন। সেই সঙ্গে তিনি জানান, বিষয়টি জানার পরপরই আমি ঘটনাস্থলে যাই। বোর্ডিং ব্রিজ থেকে বিমান আলাদা করার সময় যে নিয়মগুলো মানতে হয়, ওই সময় সেগুলো মানা হয়নি। যার প্লেনের দরজা ও বোর্ডিং ব্রিজের সংযোগ না খুলেই পুশব্যাক করা হয়। এতে বিমানের দরজা সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে।

বর্তমানে দুর্ঘটনাকবলিত ড্রিমলাইনারটি বিমানের হ্যাঙ্গারে রাখা হয়েছে।

Airport

এদিকে, বিমানবন্দরের দায়িত্বশীল এক কর্মকর্তা জানিয়েছেন- বিকেলে বিমানের ড্রিমলাইনার প্লেনটি ৪ নম্বর বোর্ডিং গেটে থেমে যাত্রী নামায়। এরপর পুরো বিমানটি ফাঁকা হয়ে যায়। বৃহস্পতিবার আর কোনো ফ্লাইটও না থাকায় বিমানটিকে পার্কিং পজিশনে নেওয়া হচ্ছিল। কিন্তু বিমানের দরজা বন্ধ না করে এবং বোর্ডিং ব্রিজের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন করা ছাড়াই এটিকে পুশব্যাক করা হয়। এতে প্লেনের দরজার সঙ্গে বোর্ডিং ব্রিজের একটি টান লাগে। এ সময় বিমানবন্দরে হইচই শুরু হয়। পুরো ঘটনায় বোর্ডিং ব্রিজ ও বিমানের দরজা ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছেন তিনি।


বিজ্ঞাপন


এর আগে গত এপ্রিলে বিমানবন্দরের হ্যাঙ্গারে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের দুটি উড়োজাহাজের ধাক্কা লেগে দুটোই ক্ষতিগ্রস্ত হয়। সে সময় বিমান জানিয়েছিল- বিমানবন্দরের হ্যাঙ্গারে আগে থেকেই বিমানের একটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ রক্ষণাবেক্ষণের জন্য রাখা ছিল। পরে আরেকটি বোয়িং ৭৩৭ উড়োজাহাজ রক্ষণাবেক্ষণের জন্য হ্যাঙ্গারের দিকে নেওয়া হয়। ওই সময় ৭৩৭ উড়োজাহাজের সামনের অংশের সঙ্গে ভেতরে থাকা ৭৭৭ উড়োজাহাজের পেছনে অংশের ধাক্কা লাগে। এতে ৭৩৭ উড়োজাহাজের সামনের অংশ (নোজ) এবং ৭৭৭ উড়োজাহাজের পেছনের অংশ (টেইল) ক্ষতিগ্রস্ত হয়।

ওই ঘটনায় বিমানের প্রিন্সিপাল প্রকৌশলীসহ পাঁচজনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছিল। তারা হলেন- বিমানের প্রিন্সিপাল প্রকৌশলী মোহাম্মদ বদরুল ইসলাম, প্রকৌশলী মো. মাইনুল ইসলাম, সৈয়দ বাহাউল ইসলাম, সেলিম হোসেন খান এবং জিএসই অপারেটর মো. হাফিজুর রহমান।

এমআইকে/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর