বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

সড়ক নিরাপত্তায় ব্লুমবার্গের সঙ্গে কাজ করবে ডিএনসিসি 

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ জুন ২০২২, ০৮:২৬ এএম

শেয়ার করুন:

সড়ক নিরাপত্তায় ব্লুমবার্গের সঙ্গে কাজ করবে ডিএনসিসি 
ছবি: সংগৃহীত

ঢাকার সড়কে নিরাপত্তা নিয়ে ব্লুমবার্গের সঙ্গে কাজ করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। 

সোমবার (১৩ জুন) রাজধানীর বনানীর শেরাটন হোটেলে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ব্লুমবার্গ ফিলানথ্রপিস ইনিশিয়েটিভ ফর গ্লোবাল রোড সেফটির (বিআইজিআরএস) অধীনে নগরের সড়ক নিরাপত্তা প্রচেষ্টা জোরদার করার কৌশল বিষয়ে আলোচনা হয়।


বিজ্ঞাপন


আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম। এছাড়া আলোচনায় অংশ নেন ব্লুমবার্গ ফিলানথ্রপিসের প্রতিনিধিগণ এবং ঢাকাস্থ মার্কিন দূতাবাসের প্রতিনিধি, রাজউক, ডিটিসিএ, বিআরটিএ, ঢাকা মেট্রোপলিটন পুলিশসহ অন্য গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। 

প্রধান অতিথির বক্তব্যে মেয়র মো. আতিকুল ইসলাম কয়েকটি বিষয় তুলে ধরেন। তার মধ্যে- বাস লেনের অগ্রাধিকার, নিরাপদ ওয়াকওয়ে, এনফোর্সমেন্ট টিম, বাইক রুট নেটওয়ার্ক, ইন্টারসেকশন নকশা, অডিট টিম, কমান্ড সেন্টার, বৃত্তাকার নকশা, শুধুমাত্র পথচারীদের জন্য জোন নির্দিষ্টকরণ, আইনি কাঠামো ও স্মার্ট পার্কিং অন্যতম।

মেয়র বলেন, সড়কে নিরাপত্তা নিশ্চিত করতে পারলে নারী, শিশু এবং বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিরা নির্বিঘ্নে চলাচল করতে পারবে। নিরাপদ সড়ক ব্যবস্থা দুর্ঘটনা কমাতে সাহায্য করবে। আমাদের প্রচেষ্টায় সড়কে দুর্ঘটনা কমে আসবে।

ডিএনসিসি মেয়র বলেন, শিশুরা আমাদের ভবিষ্যৎ। আমরা তাদের জন্য একটি শিশুবান্ধব ও নিরাপদ শহর নিশ্চিত করতে চাই। সে জন্য আপাতত আমাদের কাজ শুরু করা উচিত। বিআইজিআরএস প্রকল্প একটি উন্নত ও নিরাপদ ঢাকা গড়ার বড় সুযোগ।


বিজ্ঞাপন


আতিকুল ইসলাম বলেন, ঢাকার সড়কে নিরাপত্তায় পরীক্ষামূলক কোনো প্রকল্পগ্রহণ না করে নিবিড় গবেষণার আলোকে বাস্তবসম্মত কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজার সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, কাউন্সিলর ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ডিএইচডি/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর