বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

গণতান্ত্রিক আন্দোলনে শিল্পীদের ভূমিকা তাৎপর্যপূর্ণ: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ জুন ২০২২, ০৭:৪৩ এএম

শেয়ার করুন:

গণতান্ত্রিক আন্দোলনে শিল্পীদের ভূমিকা তাৎপর্যপূর্ণ: প্রতিমন্ত্রী
ছবি: সংগৃহীত

সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, সাংস্কৃতিক আন্দোলনের ওপর ভিত্তি করে আমাদের স্বাধীনতার বীজ বোপণ হয়েছিল। বঙ্গবন্ধু মনে-প্রাণে বিশ্বাস করতেন, সাংস্কৃতিক মুক্তি ব্যতীত রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তি সম্ভব নয়। তাই তিনি সবসময় শিল্পী-সাহিত্যিক ও সংস্কৃতিকর্মীদের কাছে রেখেছেন, পাশে পেয়েছেন। মুক্তিযুদ্ধসহ সকল গণতান্ত্রিক আন্দোলনে শিল্পীদের ভূমিকা ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

সোমবার (১৩ জুন) রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে বিশিষ্ট শিল্পী বিপদ ভঞ্জন সেন কর্মকারের ‘স্বাধীনতা’ শীর্ষক একক চিত্র প্রদর্শনী ২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যে এসব কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী বলেন, যারা বঙ্গবন্ধুর স্নেহ-মমতা পেয়েছেন, তারা সোনার মানুষ হয়েছেন। তার স্নেহধন্য তেমন একজন সোনার মানুষ শিল্পী বিপদ ভঞ্জন সেন কর্মকার। যিনি তার শৈল্পিক সত্তার ভেতর দিয়ে বঙ্গবন্ধুকে ধারণ ও লালন করেছেন। এ সময় প্রতিমন্ত্রী শিল্পীর আশু রোগমুক্তি কামনা করেন এবং সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন, প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম (মিনি করিম)। অনুভূতি প্রকাশ করেন শিল্পী বিপদ ভঞ্জন সেন কর্মকার।

উল্লেখ্য, পক্ষকালব্যাপী (১৩ থেকে ২৭ জুন) আয়োজিত প্রদর্শনীটি জাতীয় চিত্রশালা ভবনের ৩ নম্বর প্রদর্শনী গ্যালারিতে শুক্রবার ব্যতীত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। শুক্রবার প্রদর্শনীটি চলবে বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত।

ডিএইচডি/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর