শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্ব রক্তদাতা দিবস আজ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৪ জুন ২০২২, ০৬:৩৮ এএম

শেয়ার করুন:

বিশ্ব রক্তদাতা দিবস আজ

স্বেচ্ছায় রক্তদান এক মহৎ কাজ। চিকিৎসাসহ বিভিন্ন কাজে অনেক সময় রক্ত এতটাই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে যে, এছাড়া রোগীকে বাঁচানো সম্ভব হয় না। আর যারা জীবন-মরণ প্রশ্নে স্বেচ্ছায় রক্তদান করছেন তাদের উৎসাহ দেওয়ার লক্ষ্যেই পালিত হয় বিশ্ব রক্তদাতা দিবস। আজ ১৪ জুন সেই দিবস। সারা বিশ্বের মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হবে এই দিবস। ২০০৪ সাল থেকে নিরাপদ রক্ত নিশ্চিত করতে পালিত হয়ে আসছে দিবসটি। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা দিনটির স্লোগান নির্ধারণ করেছে ‌‘ডোনেটিং ব্লাড ইজ অ্যান অ্যাক্ট অব সোলিডারিটি, জয়েন দ্য ইফোর্ট অ্যান্ড সেভ লাইভ’ অর্থাৎ রক্তদান একটি সম্মিলিত প্রয়াস, এই প্রয়াসে সংযুক্ত হন, রক্তদান করুন ও জীবন বাঁচান।


বিজ্ঞাপন


দিবসটি উদযাপনে সরকারি-বেসরকারিভাবে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে সকাল ১০টায় জাতীয় জাদুঘর থেকে জাতীয় প্রেস ক্লাব পর্যন্ত পথযাত্রা অনিষ্ঠত হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্যে জানা যায়, দেশে অসুস্থ ব্যক্তিদের চিকিৎসায় প্রতি বছর প্রায় সাড়ে ৯ লাখ ব্যাগ রক্ত লাগে। সারা দেশে সরকারিভাবে ২২৩টি ব্লাড ব্যাংক বা রক্ত পরিসঞ্চালন কেন্দ্র রয়েছে।

এছাড়াও দেশে গত তিন বছরে বিভাগ ও জেলার সরকারি হাসপাতালের রক্ত পরিসঞ্চালন কেন্দ্রে (ব্লাড ব্যাংক) ২৩ লাখ ৭৫ হাজার ৬৩৭ জন স্বেচ্ছায় রক্তদাতার রক্ত পরিসঞ্চালন করা হয়েছে।

এ বছর বিশ্ব রক্তদাতা দিবসের বিশ্বব্যাপী অনুষ্ঠানের আয়োজক দেশ মেক্সিকো। বিশেষ এ দিনকে কেন্দ্র করে বৈশ্বিক অনুষ্ঠানের আয়োজন করা হবে দেশটির রাজধানী মেক্সিকো সিটিতে।


বিজ্ঞাপন


ডব্লিউএইচ/এআইএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর