বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

রেলওয়েতে শূন্যপদ ২২ হাজার ৭০৪টি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ জুন ২০২২, ০৬:২৩ পিএম

শেয়ার করুন:

রেলওয়েতে শূন্যপদ ২২ হাজার ৭০৪টি
ফাইল ছবি

রেলওয়েতে বর্তমানে ২২ হাজার ৭০৪টি পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

সোমবার (১৩ জুন) বিকেলে জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে মন্ত্রী এই তথ্য জানান।


বিজ্ঞাপন


রেলমন্ত্রী বলেন, শূন্যপদের মধ্যে প্রথম শ্রেণির ২০১টি, দ্বিতীয় শ্রেণির এক হাজার ৬০১টি, তৃতীয় শ্রেণির আট হাজার ৫৭৫টি এবং চতুর্থ শ্রেণির ১২ হাজার ৩২৭টি।

মন্ত্রী জানান, এসব পদের মধ্যে প্রথম শ্রেণির ১৪টি ও দ্বিতীয় শ্রেণির ৫৫৪টি পদের চাহিদা ইতোমধ্যে পিএসসিতে পাঠানো হয়েছে। তৃতীয় ও চতুর্থ শ্রেণির সাত হাজার ৩৫১টি পদের ছাড়পত্র পাওয়া গেছে। এর মধ্যে তৃতীয় শ্রেণির ৪৪১টি এবং চতুর্থ শ্রেণির দুই হাজার ৮১২টিসহ তিন হাজার ২৫৩টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি জারি হয়েছে। আগামী ১৭ জুন এএলএম গ্রেড-২ ও গার্ড গ্রেড ২ পদের নিয়োগ পরীক্ষা হবে।

হাজী সেলিমের প্রশ্নের জবাবে রেলমন্ত্রী জানান, রেলওয়ের অব্যবহৃত বা পতিত জমির পরিমাণ দশ হাজার ৮৪৩ দশমিক ১৫ হেক্টর। এই জমি ফেন্সিংয়ের আওতায় এনে দখলে রাখার উদ্যোগ নেওয়া হয়েছে। রেলওয়ের পতিত জমি এবং আবাসিক এলাকায় থাকা খালি জায়গা কিছুটা অবৈধ দখলে রয়েছে, যা পর্যায়ক্রমে উচ্ছেদ করা হচ্ছে। প্রতিমাসেই উচ্ছেদ কার্যক্রম চলছে বলে মন্ত্রী জানান।

ডোপটেস্ট রিপোর্ট পজিটিভ এলে লাইসেন্স নবায়ন হচ্ছে না


বিজ্ঞাপন


লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, পেশাদার ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়নের ক্ষেত্রে এ বছরের ৩০ জানুয়ারি থেকে আবেদনপত্রের সঙ্গে ডোপটেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। ডোপটেস্ট রিপোর্ট পজিটিভ এলে বা বিরূপ মন্তব্য থাকলে লাইসেন্স নবায়ন করা হচ্ছে না।

সরকারি দলের বেনজীর আহমেদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এ পর্যন্ত (মে ২০২২) বঙ্গবন্ধু সেতুর টোল আদায়ের পরিমাণ সাত হাজার ১৩৫ কোটি ৭৫ লাখ টাকা ও মুক্তারপুর সেতুর টোল আদায় ১৮৩ কোটি ৮১ লাখ টাকা।

সরকারি দলের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে কাদের বলেন, ঢাকা আরবান ট্রান্সপোর্ট নেটওয়ার্ক ডেভেলমেন্ট স্টাডি (ডিএইচইউটিএস) প্রতিবেদন (২০১০) অনুযায়ী ঢাকার দুই সিটির অধিভুক্ত এরিয়ায় ১০ দশমিক ৪৬ শতাংশ রাস্তা অন্তর্ভুক্ত রয়েছে। ঢাকা মহানগরীর চারপাশে বৃত্তাকার ইনার রিং রোড নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে।

এ কে এম রহমতুল্লাহের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ঢাকা মহানগরে চলঅচলকারী জরাজীর্ণ মোটরযান উচ্ছেদের জন্য বিঅঅরটিএর ১০ জন এক্সিকিউটিভ ম্যাজিট্রেট ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হচ্ছে। ভ্রাম্যমাণ আদালত ২০২০-২১ অর্থবছরে ১৯ হাজার ১৮টি মামলায় দুই কোটি ৯১ লাখ ৩৮ হাজার ১২০ টাকা জরিমানা আদায় করা হয়। চলতি বছরের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত পাঁচ হাজার ৪৪১টি মামলায় এক কোটি ৩২ লাখ ৯৬ হাজার ৬৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

টিএ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর