শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

খাবারের বিল বেড়েছে মুমিন উদ্দিনদের মেসে!

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুন ২০২২, ১২:১০ পিএম

শেয়ার করুন:

খাবারের বিল বেড়েছে মুমিন উদ্দিনদের মেসে!

নিত্যপণ্যের ঊর্ধ্বগতিতে দিশেহারা সাধারণ মানুষ। প্রতিদিনকার খরচ চালাতে হিমশিম খেতে হচ্ছে। বিশেষ করে খেটে খাওয়া, নিম্ন আয়ের মানুষ পড়েছেন বেশি বিপাকে। তাদেরই একজন রাজশাহীর মুমিন উদ্দিন।

পাঁচ বছর ধরে জীবিকার টানে ঢাকায় রিকশা চালাচ্ছেন তিনি। গ্রামে রেখে আসা দুই সন্তানসহ চারজনের সংসার মোটামুটি ভালোই চালাচ্ছিলেন তিনি। কিন্তু কয়েক মাস ধরে খরচ বেড়ে যাওয়ায় আগের মতো বাড়িতে টাকা পাঠাতে পারছেন না মুমিন।


বিজ্ঞাপন


শুধু তাই নয়, চলতি মাস থেকে দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে মেসের খাবারের বিলও দিনে ১০ টাকা বাড়িয়ে দিয়েছেন মেস মালিক। সে হিসেবে তার মেসে প্রতিমাসে বেশি দিতে হবে আগের চেয়ে তিন শ টাকা।

বারিধারা এলাকায় রিকশা চালান মুমিন উদ্দিন। কেমন আছেন জানতে চাইলে তার সরল উত্তর কেমন আর আছি! যেমনে সব কিছুর দাম বাড়ছে তাতে ভালো থাকা যায়?

মুমিন উদ্দিনের মতো আরও বহু মানুষ ওই এলাকায় রিকশা চালান। তারা কেউ কোনো গ্যারেজে, আবার কেউ নিজের মতো মেসে থাকেন। সারাদিন বাইরে থেকে রাতে ঘুমান মেসে। মাঝে অবশ্য দুপুরে কেউ কেউ মেসে খাবার খান। আবার কাউকে নির্ধারিত লোকের কাছ থেকে বাটিতে আনা খাবার ফুটপাতে বা দোকানে খেতে দেখা যায়। মুমিন জানালেন তার সতীর্থদেরও খাবারের বিল বেড়েছে।

কথা বলার এক পর্যায়ে মুমিন উদ্দিন জানান, রাজশাহীতে থাকা স্ত্রী ও দুই সন্তানের খরচের জন্য সাধারণত সপ্তাহ শেষে টাকা পাঠান। কখনো ১৫০০, কখনো ২০০০ টাকাও পাঠাতেন। কিন্তু গতমাস থেকে ৭০০ থেকে সর্বোচ্চ ১০০০ টাকা পাঠাচ্ছেন সপ্তাহে।


বিজ্ঞাপন


ঢাকা মেইলকে মুমিন বলেন, আগে সারাদিনে নাস্তার জন্য ২০/২৫ টাকা হলে চলত। এখন ৫০ টাকার কমে হয় না। এখন আবার মেসে দিনে ১৩০ টাকার বিল ১৪০টাকা করেছে।

কিছুটা আক্ষেপের সুরে এই রিকশাচালক বলেন, 'সকালে আলু ভর্তা, ডাল, দুপুরে মাছ আর ভাত, রাতে ভাজি ডাল সারাদিনে খাওয়া। মাছ তো তেলাপিয়া-পাঙ্গাসই বেশি দেয়। মাঝেমধ্যে রুইয়ের নলা দেয়। ' বাড্ডা এলাকায় যে মেসে থাকেন মুমিন সেখানে তার মতো আরও ৩৫ জন থাকেন। তাদের সবাই রিকশাচালক।

মুমিন উদ্দিন বলেন, 'যে যেভাবে পারছে নিজের স্বার্থ দেখছে। গরিবের দিকে কেউ নজর দেয় না। '

মুমিন উদ্দিনের মতো মেসে থাকা সবারই খাবারের খরচ বেড়েছে। এর ফলে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে তাদের।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর