শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

আর স্বপ্ন নয়, এবার ছুঁয়ে দেখার অপেক্ষা

সেলিম আহমেদ
প্রকাশিত: ০৭ জুন ২০২২, ১১:০২ এএম

শেয়ার করুন:

আর স্বপ্ন নয়, এবার ছুঁয়ে দেখার অপেক্ষা

জসীম শেখের বয়স ষাটের কাছাকাছি। বাড়ি মাদারীপুরের শিবচরে। ঢাকায় ডাক্তার দেখিয়ে ফিরছিলেন গ্রামের বাড়িতে। গতকাল সোমবার (৬ জুন) বিকেলে তার সঙ্গে কথা হয় মাওয়ার শিমুলিয়া ফেরী ঘাটে। জসীম উদ্দিন বলেন, যখন বুঝতে শিখেছি তখন থেকেই স্বপ্ন দেখলাম পদ্মার উপর একটি সেতুর। এই সেতুর জন্য আমরা দক্ষিণাঞ্চলের মানুষ কত যে ভোগান্তির শিকার হয়েছি তা বলে বুঝাতে পারব না। সর্বনাশা এই পদ্মার উত্তাল ঢেউয়ে কত শত মানুষকে জলে ডুবিয়ে নিঃস্ব করেছে সেই হিসেবও গুণে বের করা সম্ভব নয়। তবে পদ্মা সেতু নিয়ে আর স্বপ্ন নয়, এবার ছুঁয়ে দেখার অপেক্ষা। সেই অপেক্ষার প্রহর গুনছি আমরা। 

জসীম শেখের মতো অপেক্ষার প্রহর কাটছে না দেশের দক্ষিণাঞ্চলের তিন কোটি মানুষের। প্রমত্তা পদ্মার বুকে স্বগৌরবে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা পদ্মা সেতু ফাঁড়ি দিয়ে ছুটে যাবেন এপারে থেকে ওপারে- সেই আনন্দেই বিভোর তারা। দীর্ঘ দিনের লালিত সেই স্বপ্ন পূরণ হতে আর মাত্র কয়েকটা দিন বাকি। নানা চড়াই-উৎরাই পেরিয়ে চলতি মাসে ২৫ তারিখই উদ্বোধন হতে যাচ্ছে পদ্মা সেতু। 


বিজ্ঞাপন


এই পদ্মা সেতু এক সুতোয় গাঁথবে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ বাংলাদেশের বিশাল এক জনগোষ্ঠিকে। সেই স্বপ্ন পূরণ হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একক প্রচেষ্টায়। দেশি-বিদেশি নানা ষড়যন্ত্র উপেক্ষা করে তার সাহসী প্রদক্ষেপে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে নির্মিত হয়েছে পদ্মা সেতু। তাইতো দক্ষিণের ঘরে ঘরে এখন প্রধানমন্ত্রীর বন্দনা। সেতুর মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা, ব্যবসা-বাণিজ্য ও জীবনমানের যে বৈপ্লবিক উন্নয়ন ঘটতে যাচ্ছে তার জন্যই ইতিহাসের পাতায় অবিস্মরণীয় হয়ে থাকবে তিনি।

বদলে যাবে ২১ জেলার চিত্র:
পদ্মা সেতুকে ঘিরে ইতোমধ্যেই হাসি ফুটেছে দেশের দক্ষিণাঞ্চলের ২১ জেলার প্রায় ৩ কোটি মানুষের মাঝে। তারা স্বপ্ন দেখছেন সোনালি ভবিষ্যতের। সেতুটি চালু হলে তা শুধু এ অঞ্চলের জনগণের জীবনমানকে এগিয়ে নেবে তা নয়, বরং এটা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে পুরো বাংলাদেশের মানুষের জীবনকেই এগিয়ে নেবে। পুরো দেশের অর্থনীতিকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে পদ্মা সেতু হবে একটি নতুন মাইলফলক। 

padma

অর্থনীতি বিশ্লেষকরা বলেন, পদ্মা সেতু চালু হলে দক্ষিণাঞ্চলে ব্যবসা-বাণিজ্যের নতুন দুয়ার খুলবে। যোগাযোগ সহজীকরণের ফলে এখানকার মানুষের জীবনে আসবে ব্যাপক পরিবর্তন। এই সেতুর কারণে সারাদেশের সঙ্গে সামাজিক-অর্থনৈতিক সেতুবন্ধ রচনা হবে।


বিজ্ঞাপন


এ সেতুর কারণে শুধু শিল্প খাতেই নয়, সুফল পাওয়া যাবে কৃষি ও পর্যটন খাতেও। দক্ষিণাঞ্চলে এসব সম্প্রসারণ জাতীয় অর্থনীতিকে করবে আওর চাঙা। দীর্ঘদিনে নৌপথের ঝক্কি আর সারা দিনের সময় অপচয়ের বদলে এখন কয়েক ঘণ্টার মধ্যে এসব অঞ্চল থেকে পণ্যবাহী ট্রাক পৌঁছবে রাজধানীতে।

পদ্মা সেতুর কারণে যে জেলাগুলো সরাসরি লাভবান হবে বলে আশা করা হচ্ছে সেগুলো হলো খুলনা বিভাগের খুলনা, বাগেরহাট, যশোর, সাতক্ষীরা, নড়াইল, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ ও মাগুরা। বরিশাল বিভাগের বরিশাল, পিরোজপুর, ভোলা, পটুয়াখালী, বরগুনা ও ঝালকাঠি এবং ঢাকা বিভাগের গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর ও রাজবাড়ী।

মাওয়া ফেরি ঘাটে কথা হয় সবজি ব্যবসায়ী ফয়সাল মিয়ার সঙ্গে। যশোর থেকে সবজি নিয়ে ঢাকার আড়তে বিক্রি করেন তিনি। ফয়সাল মিয়া বলেন, প্রায় দুই দশক থেকে সবজি ব্যবসা করি আমি। এই পদ্মায় ব্রিজ না থাকার কারণে অনেক ভোগান্তির শিকার হতে হয়েছে আমাদের। এমনও অনেক হয়েছে যে, রাতে ট্রাকে মাল নিয়ে ফেরি আর জ্যামের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়েছে। পরে যখন ঢাকায় মাল পৌঁছেছে, তখন তার অনেকগুলোই নষ্ট হয়েছে। এখন সেতু হলে এ সমস্যাটা আর হবে না। আমরা কয়েক ঘণ্টার মধ্যে রাজধানীতে পৌঁছাতে পারবো।

padma

খুলনার মাছ ব্যবসায়ী পাভেল আহমদ বলেন, মাছ চাষের জন্য খুলনা ও বাগেরহাট বিখ্যাত। কিন্তু এসব মাছ ঢাকার বাজারে নেওয়া ছিলো বড় চ্যালেঞ্জ। একদিকে যেমন যাতায়াত খরচ বেশি ছিল, অন্যদিকে ঢাকায় নেওয়ার আগেই রাস্তা ও ফেরীতে জ্যামের কারণে অনেক মাছ নষ্ট হত। এখন আর সেটি হবে না। সোনালী দিন আসায় আমাদের অঞ্চলের অনেক চাষীরাই মাছ চাষে ব্যাপক বিনোয়োগ করেছেন। 

শরিয়তপুরের জাজিরার বাসিন্দা আব্দুল কাদির বলেন, পদ্মা চালু হলে যে আমাদের জীবনমানের যে উন্নয়ন হবে তার প্রভাব কিন্তু ইতোমধ্যেই পড়তে শুরু করেছে। অনেক ব্যবসায়ীরাই ইন্ড্রাস্টি করার জন্য জমি কিনে রেখেছেন। ইন্ড্রাস্টি চালু হলে অনেক মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে। এছাড়াও ১০ বছর আগের আমাদের অঞ্চলে জমির মূল্য যা ছিল তা এখন তার কয়েকগুণ বেড়েছে। সবমিলিয়ে পদ্মা সেতু হওয়ার ফলে অর্থনৈতিক দিক থেকেও শরীয়তপুর যথেষ্ট লাভবান বলে বলে আমি মনে করি। 

এসএএস/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর