শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

বার কাউন্সিল নির্বাচনে বিজয়ীদের নামের গেজেট প্রকাশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬ জুন ২০২২, ১১:৫৫ পিএম

শেয়ার করুন:

বার কাউন্সিল নির্বাচনে বিজয়ীদের নামের গেজেট প্রকাশ

আইনজীবীদের নিয়ন্ত্রণ ও সনদ প্রদানকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনে বিজয়ীদের নামের তালিকা গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। সোমবার (৬ জুন) দুই পৃষ্ঠার এ গেজেটটিতে নবনির্বাচিত নাম প্রকাশ করা হয়।

এবারের নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে আওয়ামী লীপন্থীরা। ১৪টি পদের মধ্যে ১০টিতে জয় পেয়েছে আওয়ামী সমর্থিতরা। এর বিপরীতে বিএনপিপন্থীরা জিতেছে চারটিতে।


বিজ্ঞাপন


এর আগে গত রোববার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন আনুষ্ঠানিকভাবে ভোটের ফলাফল ঘোষণা করেন।

এতে সাতটি সাধারণ আসনের মধ্যে চার পদে এবং সাতটি গ্রুপ আসনের ছয় পদে বিজয়ী হয়েছে জ্যেষ্ঠ আইনজীবী সৈয়দ রেজাউর রহমান নেতৃত্বাধীন সরকার সমর্থকদের সাদা প্যানেল। অন্যদিকে বিএনপি-জামায়াত সমর্থকদের নীল প্যানেল সাধারণ আসনে তিনটি এবং গ্রুপ আসনে একটি পদে জয় পান।

গত ২৫ মে সকাল ১০টায় শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। এতে সারাদেশে প্রায় ৫১ হাজার আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। প্রতি তিন বছর পরপর নির্বাচন অনুষ্ঠিত হয় আইনজীবীদের সনদ প্রদানকারী ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের। করোনার কারণে ২০২১ সালের নির্বাচন পিছিয়ে করা হয় ২০২২ সালে।

২০১৮ সালের ১৪ মে অনুষ্ঠিত নির্বাচনে ১৪টি আসনের মধ্যে ১২টি আসনে জয়ী হয়েছিল আওয়ামী লীগ ও তাদের সমমনা আইনজীবীরা। অন্যদিকে বিএনপি ও তাদের সমমনারা পেয়েছিল মাত্র দুটি আসন।


বিজ্ঞাপন


চলতি বছরের ২১ মার্চ বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন নির্বাচনের গেজেট প্রকাশ করেন।

এআইএম/এমএএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর