বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

গণপরিবহনে যৌন হয়রানির শিকার হন ৪৭ শতাংশ নারী

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩ জুন ২০২২, ০৫:৪৭ পিএম

শেয়ার করুন:

গণপরিবহনে যৌন হয়রানির শিকার হন ৪৭ শতাংশ নারী
ফাইল ছবি

রাজধানীতে গণপরিবহনে চলাচল করা নারীদের নানাভাবে হয়রানির শিকার হতে হয়। সেই সংখ্যাটি সত্যি আঁতকে ওঠার মতো। স্বেচ্ছাসেবী সংগঠন 'আঁচল ফাউন্ডেশনের' জরিপ বলছে, গণপরিবহনে চলা কিশোরী, তরুণী ও নারীদের ৬৩ শতাংশ নানা ধরনের হয়রানির শিকার হন। যাদের মধ্যে যৌন হযরানির শিকার হন প্রায় ৪৭ শতাংশ।

শুক্রবার (৩ জুন) ভার্চুয়াল মাধ্যমে আঁচল ফাউন্ডেশন আয়োজিত অনুষ্ঠানে এই জরিপ প্রতিবেদন প্রকাশ করা হয়।


বিজ্ঞাপন


অনুষ্ঠানে আঁচল ফাউন্ডেশন জানায়, অফলাইন ও অনলাইনে পরিচালিত এই জরিপ প্রতিবেদনে রাজধানী ঢাকার বাস, ট্রেন, লেগুনা, রাইড শেয়ারিং ইত্যাদিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। 

রিপে ১৩ থেকে ৩৫ বছর বয়সী ৮০৫ নারী অংশ নেন। এর মধ্যে শিক্ষার্থীর সংখ্যা ৮৬ শতাংশ। জরিপ শুরুর সময়ের ছয় মাস আগপর্যন্ত হয়রানির মুখোমুখি হয়েছেন এমন নারীদের তথ্য যুক্ত করা হয়েছে।

আজিমপুর, মিরপুর, গুলশান, বনানী, ধানমন্ডি , বারিধারাসহ বিভিন্ন এলাকার স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর জরিপ কাজ চালানো হয়। কর্মজীবী নারী ও কিছুসংখ্যক গৃহবধূর ওপরও জরিপ পরিচালনা করা হয়।

এ বছরের জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত চালানো জরিপের প্রতিবেদনে বলা হয়েছে, যৌন হয়রানির শিকার এই নারীদের প্রায় অর্ধেকসংখ্যক (৪৫ শতাংশ) পরবর্তী সময় মানসিক সমস্যার সম্মুখীন হয়েছেন।


বিজ্ঞাপন


‘ঢাকা শহরে গণপরিবহনে হয়রানি: কিশোরী এবং তরুণীদের মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব’ শিরোনামের এই জরিপ কোন কোন ধাপে, কাদের হাতে নারীরা বেশি হয়রানির শিকার হতে হয় সেসব বিষয় তুলে ধরা হয়েছে। 

একইসঙ্গে কত ভাগ নারী হয়রানির শিকার হয়ে প্রতিবাদ করেন, কত শতাংশ নীরবে সহ্য করেন সেসব বিষয়ও উঠে এসেছে প্রতিবেদনে। 

কাদের হাতে বেশি হয়রানি হতে হয় নারীদের

জরিপের তথ্য বলছে, যৌন নিপীড়নকারী ব্যক্তিদের মধ্যে যাত্রীর সংখ্যাই বেশি। গণপরিবহনের চালক ও চালকের সহকারীর হাতেও নিপীড়নের শিকার হয়েছেন অনেকে। নিপীড়নকারী ব্যক্তিদের মধ্যে ৪০ বছরের বেশি বয়সীদের সংখ্যা বেশি।

যৌন হয়রানির মধ্যে রয়েছে গণপরিবহনে ওঠা-নামার সময় চালকের সহকারীর অযাচিত স্পর্শ, বাসে জায়গা থাকার পরও যাত্রীদের গা ঘেঁষে দাঁড়ানো, বাজেভাবে স্পর্শ করা, ধাক্কা দেওয়া, বাজে মন্তব্য। 

তবে জরিপে অংশগ্রহণকারী বেশির ভাগ নারী ঝামেলা এড়াতে এসব ঘটনার প্রতিবাদ করেননি বলে জরিপের তথ্য বলছে। 

যৌন হয়রানির পাশাপাশি ১৫ শতাংশ বুলিং, ১৫ শতাংশ সামাজিক বৈষম্য, ১৫ শতাংশ লিঙ্গবৈষম্য এবং ৮ শতাংশ শারীরিক গঠন নিয়ে হয়রানির শিকার হয়েছেন। 

88

কারা যৌন নিপীড়ন করেছে জানতে চাইলে জরিপে অংশ নেওয়া ৭৫ শতাংশ নারী জানিয়েছেন, তারা অন্য যাত্রীদের মাধ্যমে হয়রানির শিকার হয়েছেন। ২০ শতাংশ চালকের সহকারী, ৩ শতাংশ হকার এবং ২ শতাংশ চালকের মাধ্যমে হয়রানির শিকার হয়েছেন বলে জানিয়েছেন।

প্রায় ৬২ শতাংশ কিশোরী ও তরুণী জানিয়েছেন, ৪০ থেকে ৫৯ বছর বয়সী ব্যক্তিদের মাধ্যমে যৌন নিপীড়নের শিকার হয়েছেন। 

৩৬ শতাংশ জানিয়েছেন, কিশোর ও যুবক অর্থাৎ ১৩ থেকে ৪৯ বছর বয়সীদের মাধ্যমে যৌন হয়রানির শিকার হয়েছেন। 

প্রায় ২৫ শতাংশ নারী জানিয়েছেন, ছয় মাসে অন্তত তিনবার তাদের এ ধরনের অযাচিত স্পর্শের মুখোমুখি হতে হয়েছে।

কোন ধরনের যৌন হয়রানির মুখে পড়েন নারীরা

গণপরিবহনে কোন ধরনের যৌন হয়রানির শিকার বেশি হতে হয়- সে বিষয়ে জরিপে অংশগ্রহণকারী ৩১ শতাংশ কিশোরী ও তরুণী জানিয়েছেন, গণপরিবহনে অনেক সময় ফাঁকা জায়গা থাকলেও অন্য যাত্রীরা ইচ্ছাকৃতভাবে গা ঘেঁষে দাঁড়ায়। 

ইচ্ছাকৃতভাবে হালকাভাবে স্পর্শের শিকার হয়েছেন ১৮ শতাংশ। ইচ্ছাকৃতভাবে ধাক্কার শিকার হয়েছেন ১৪ শতাংশ। 

আর প্রায় ১৪ শতাংশ কিশোরী-তরুণী জানিয়েছেন, তারা বাজে মন্তব্যের শিকার হয়েছেন। হালকা ভিড়ে প্রায় ৩৩ শতাংশ এবং অতিরিক্ত ভিড়ে ২৭ শতাংশ যৌন হয়রানির শিকার হয়েছেন। 

তবে ঝামেলা এড়াতে বেশির ভাগ নারীই প্রতিবাদ করেননি বলে জানিয়েছেন। 

হয়রানি প্রতিরোধে ১০ দফা সুপারিশ 

গণপরিবহনে হয়রানি প্রতিরোধে ১০ দফা প্রস্তাব করেছে আঁচল ফাউন্ডেশন। এর মধ্যে রয়েছে পরিবহনে আসনের বেশি যাত্রী না তোলা, গণপরিবহনের ভেতর ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন, গণপরিবহনের সংখ্যা বাড়ানো, নারীদের জন্য আলাদা পরিবহনের ব্যবস্থা করা, বাসের চালক, তত্ত্বাবধায়ক ও সহকারীর পরিচয় উল্লেখ করে নেমপ্লেট বাধ্যতামূলক করা, দ্রুত বিচার নিশ্চিত করে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা, জনসচেতনতামূলক কার্যক্রম নেওয়া ইত্যাদি।

অনুষ্ঠানে জরিপ প্রতিবেদনের তথ্য উপস্থাপন করেন আঁচল ফাউন্ডেশনের নির্বাহী সদস্য ফারজানা আক্তার।

বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর