শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

প্রথম ফ্লাইটে যাবেন ৪১৯ হজযাত্রী: ধর্ম প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ জুন ২০২২, ০৩:৫৭ পিএম

শেয়ার করুন:

প্রথম ফ্লাইটে যাবেন ৪১৯ হজযাত্রী: ধর্ম প্রতিমন্ত্রী

রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চলতি মৌসুমের প্রথম হজ ফ্লাইট আগামী ৫ জুন। সেদিন ৪১৯ হজযাত্রী নিয়ে প্রথম ফ্লাইটটি জেদ্দার উদ্দেশে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাবে।

শুক্রবার (৩ জুন) সকালে রাজধানীর আশকোনা হজক্যাম্পে হজ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক।


বিজ্ঞাপন


তিনি বলেছেন, ‘আগামী রোববার সকালে ৪১৯ জন হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট ঢাকা থেকে সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যাবে। এবার বাংলাদেশ থেকে হজে অংশ নিতে পারছেন ৫৬ হাজার ৫৮৫ জন।’

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে গত দুই বছর বিশ্বের কোনো দেশ হজে অংশ নিতে পারেনি। পরিস্থিতির উন্নতি হওয়ায় এ বছর সীমিত সংখ্যক যাত্রী হজে অংশ নিতে পারছেন। এজন্য মহান আল্লাহর কাছে শুকরিয়া আদায় করছি।’

প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের বিশাল সংখ্যক হজযাত্রী ধর্ম মন্ত্রণালয়ের অনুমোদিত হজ এজেন্সির মাধ্যমে হজ পালন করে থাকেন। বেসরকারি এজেন্সিও আমাদের নির্দেশনা মেনে চলে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত্বাবধানে এবং সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আমরা হজ কার্যক্রম পরিচালনা করছি। বিগত ১৩ বছরে হজ কার্যক্রমের যে উন্নতি সাধন হয়েছে, তা দেশ-বিদেশে প্রশংসিত। হজ ব্যবস্থাপনা আইন-২০২১ অনুযায়ী এবার আমরা হজ কার্যক্রম পরিচালনা করছি।’

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত এসা ইউসেফ এসা আল দুলাইহান, হজ পরিচালনায় নিযুক্ত ব্যক্তি ও ২০০ জন হজযাত্রী উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন


প্রতি বছর সারা বিশ্ব থেকে প্রায় ২৫ লাখ মানুষ হজ পালন করে থাকেন। এর মধ্যে বাংলাদেশ থেকে এক লাখ ৩৭ হাজার মানুষের হজে যাওয়ার কোটা রয়েছে। তবে করোনার কারণে গত দুই বছর শুধু সৌদি আরবে অবস্থানরত স্বল্পসংখ্যক মানুষকে হজ পালনের সুযোগ দেওয়া হয়।

করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় এবার মোট ১০ লাখ মানুষের হজ পালনের সুযোগ তৈরি করেছে সৌদি আরব। এর মধ্যে বাংলাদেশ থেকে যেতে পারবেন ৫৬ হাজার ৫৮৫ জন।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর