বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ট্রিপলাভার পর্যটন মেলায় ছাড়ের ছড়াছড়ি, এক ছাদের নিচেই সব সেবা

বোরহান উদ্দিন
প্রকাশিত: ০২ জুন ২০২২, ০৬:৫৩ পিএম

শেয়ার করুন:

ট্রিপলাভার পর্যটন মেলায় ছাড়ের ছড়াছড়ি, এক ছাদের নিচেই সব সেবা

জুলাই মাসে পরিবার নিয়ে কক্সবাজার ঘুরতে যেতে চান ব্যাংকার শামীম আহমেদ। তাই আগেভাগে বিমানের টিকিট বুকিং করলে কিছুটা ছাড় পেতে পারেন এমন ভাবনা থেকে এসেছেন ট্রিপ লাভার ‘ঢাকা ট্রাভেল মার্টে। তিন দিনব্যাপী শুরু হওয়া মেলায় এসে তিনি খুশিতে আত্মহারা! কারণ ইউএস-বাংলা এয়ারলাইন্স ভ্রমণ পিপাসুদের জন্য দিয়েছে আকর্ষণীয় অফার। মালদ্বীপ এবং কক্সবাজারের দুটি রিটার্ন টিকিট কিনলে দুই জায়গাতেই দুই রাত হোটেলে থাকতে লাগবে না ভাড়া।

তাই বিলম্ব না করে পরিবারের জন্য কক্সবাজারের রিটার্ন টিকেট কনফার্ম করে অনেকটা হাসিমুখে মেলা প্রাঙ্গণ ত্যাগ করেন এই ব্যাংক কর্মকর্তা।


বিজ্ঞাপন


বৃহস্পতিবার দুপুরে সোনারগাঁও হোটেলে আয়োজিত এই মেলায় অংশ নেওয়া বেশিরভাগ এয়ারলাইন্স প্রতিষ্ঠান, হোটেল-রিসোর্ট ও ট্রাভেল এজেন্সিগুলো পর্যটকদের আকৃষ্ট করতে নানা অফার ঘোষণা করেছে।

ঢাকা মেইলকে এই ব্যাংক কর্মকর্তা বলেন, ‘বিমান ভাড়ার পর ট্যুরে বড় খরচ হয় হোটেল ভাড়ায়। তাই হোটেলের যে সুযোগ পেলাম এটা কেউ ছাড়বে না। অনেক ভালো হলো আমাদের জন্য।’

কেউ বিমানের টিকিটে ১০ থেকে ২০ শতাংশ ছাড়। কেউ আবার টিকেট নিলে দিচ্ছে নগদ ক্যাশব্যাক।

MELA-2শুধু তাই নয়, কোথাও না গিয়ে অ্যাপসের মাধ্যমে ঘরে বসে দেশি-বিদেশি যেকোনো এয়ারলাইন্সের টিকিট, যেকোনো প্রান্তের হোটেলের রুম বুকিং, এমন কি ভিসা প্রসেসিংও করার সুযোগ থাকছে কোনো কোনো স্টলে।


বিজ্ঞাপন


কক্সবাজারে হোটেল ওশান প্যারাডাইস, সিগাল হোটেল, হোটেল কক্স টুডে, হোটেল সি প্যালেস ও গ্রাস কক্স স্মার্ট হোটেলে ইউএস-বাংলার যাত্রীদের জন্য রুম বরাদ্দ থাকবে বলে জানা গেছে।

আর মালদ্বীপে কানি পাম বিচ ও এরিনা বিচ হোটেলে থাকবেন ইউএস-বাংলার যাত্রীরা।

তিন দিনব্যাপী মেলা শেষ হবে শনিবার। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেলা। মেলা চলাকালীন নানা ধরণের অফার সবার জন্যই রাখছেন অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো।

আয়োজকরা বলছেন, করোনা মহামারিতে স্থবির হয়ে পড়েছিল অন্যান্য খাতের মতো দেশের পর্যটন খাত। করোনার ধাক্কা কাটিয়ে উঠতে তাই এই খাতে বছরজুড়েই নানা ধরণের উদ্যোগ নেওয়া হয়। তবে বিচ্ছিন্নভাবে নয়, এক ছাদের নিচে পর্যটনকেন্দ্রিক সব ধরণের সেবা দেওয়ার লক্ষ্যে চালু হয়েছে ট্রিপ লাভার ‘ঢাকা ট্রাভেল মার্ট।’

ঢাকা ট্রাভেল মার্ট ২০২২-এর টাইটেল স্পন্সর অনলাইন ট্রাভেল এজেন্সি ট্রিপলাভার, কো-স্পন্সর ইউএস-বাংলা এয়ারলাইন্স। পার্টনার হিসেবে আয়োজনে সহযোগিতা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এবং বাংলাদেশ পর্যটন করপোরেশন।

মেলায় ইউএস-বাংলা এয়ারলাইন্স যাত্রীদের জন্য ২০ শতাংশ ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১৫ শতাংশ ছাড়ে টিকিট বিক্রির ঘোষণা দিয়েছে।

MELA-4

এবারের মেলায় প্রায় ৫০টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। এর মধ্যে জাতীয় পর্যটন সংস্থা এয়ারলাইন্স, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ট্রাভেল এজেন্সি, অনলাইন ট্রাভেল এজেন্সি ও স্বাস্থ্যসেবা প্রদানকারী সংস্থাও রয়েছে।

মেলার প্রবেশমূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৪০ টাকা। প্রবেশ কুপনের ওপরে সমাপনী দিনে একটি র‌্যাফেল ড্রর আয়োজন করা হবে।

বিজয়ীদের জন্য থাকবে মালদ্বীপ, সিঙ্গাপুর, দিল্লি, কলকাতা, কক্সবাজার এবং সিলেটের জন্য রিটার্ন টিকিটসহ আকর্ষণীয় অন্যান্য পুরস্কার।

মেলার ইউএস-বাংলা এয়ারলাইন্সের স্টলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানান, যারা মেলা থেকে কক্সবাজার ও মালদ্বীপের জন্য দুটি রিটার্ন টিকিট নেবেন তারা দুই রাতের হোটেল ফ্রি সুবিধা পাবেন। ৩০ জুন পর্যন্ত টিকিট নেওয়ার এই অফার থাকবে। ৩১ জুলাই পর্যন্ত এই টিকিটে ভ্রমণ করা যাবে।

ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম বলেন, কোভিড পরবর্তী সময়েও আমরা বাংলাদেশের এভিয়েশন ও ট্যুরিজম যাতে ঘুরে দাঁড়াতে পারে সেই চেষ্টা করছি। এই মেলার মাধ্যমে এই সেক্টরে যারা কাজ করছি সবার একটা মিলনমেলা হয়। পাশাপাশি পর্যটকদের সঙ্গে একটা মেলবন্ধন তৈরি হয়।

কামরুল ইসলাম বলেন, ‘ইউএস-বাংলা ইতিমধ্যে টিকিট কিনলে হোটেল ফ্রি দেওয়ার অফার ঘোষণা করেছে। অভ্যন্তরীণ ফ্লাইটে ১০ শতাংশ এবং আন্তর্জাতিক ফ্লাইটে ২০ শতাংশ ছাড়ে টিকিট সংগ্রহ করার সুযোগ রয়েছে। আশা করি যারা ঘুরতে পছন্দ করেন তারা এই অফার নিয়ে ট্যুর প্লান সাজাতে পারবেন।’

মেলায় অংশ নেওয়া শিকদার রিসোর্ট অ্যান্ড ভিলেজের পক্ষ থেকে সব ধরণের ‍রুমের ভাড়া ৬০ ভাগ ছাড় দেওয়া হয়েছে।

কুয়াকাটায় অবস্থিত শিকদার রিসোর্টের ব্যবস্থাপক (রিজারভেশন অ্যান্ড সেলস) জি. এম আল আমিন ঢাকা মেইলকে বলেন, মেলায় যদি কেউ আমাদের রিসোর্টের কোনো রুম বুকিং দেয় তাহলে ৬০ শতাংশ ছাড় পাবেন। এখানে প্রতিরাতে সর্বোচ্চ ৪০ হাজার ৪৮০ টাকার রুম আছে। সর্বনিম্ন ৪ হাজার ৪৮ টাকার রুম আছে। সবগুলো রুমেই মেলা চলাকালীন এই ছাড় দেওয়া হচ্ছে। আগামী ছয় মাসের জন্য রুম ব্যবহারের সুযোগ পাবেন পর্যটকরা।’

MELA-5মেলায় অংশ নেওয়া ভিস্তারা এয়ারলাইন্সের পক্ষ থেকে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। দিল্লি যেতে কেউ মেলা থেকে টিকিট সংগ্রহ করলে বিজনেস ক্লাস ও প্রিমিয়াম ইকনোমি ক্লাসে ১০ ভাগ ছাড় পাবেন। ইকনোমি ক্লাসের টিকিটের জন্য ৮ ভাগ ছাড় দেওয়া হয়েছে।

চলতি মাসের ৩০ তারিখ মধ্যে এই সুযোগে টিকিট নিলে ভ্রমণ করা যাবে বলে ঢাকা মেইলকে জানিয়েছেন ভিস্তারার বিক্রয় সমন্বয়ক ইশরাত জাহান শান্তা।

‘শেয়ার ট্রিপ’ নামে আরেকটি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাদের অ্যাপসের মাধ্যমে ঘরে বসে যে কেউ যেকোনো জায়গায় যাওয়ার টিকিট, ভিসা প্রসেসিংসহ ভ্রমণ সংক্রান্ত সব কাজ করতে পারবেন। নির্ধারিত ফি দিয়ে শেয়ার ট্রিপ থেকে সব ধরণের সেবা গ্রাহক নিতে পারবেন।

মেলায় অংশ নেওয়া ব্যাংকক হাসপাতালের ঢাকা অফিসের ব্যবস্থাপনা পরিচালক ডা. নিলাঞ্জন সেন ঢাকা মেইলকে বলেন, ‘যদি কেউ মেলায় বসে ব্যাংকক হাসপাতালের কোনো চিকিৎসকের পরামর্শ নিতে চান সেই সুযোগ রাখা হয়েছে। নির্ধারিত ফি থেকে ছাড় দিয়ে চিকিৎসকের সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত করে টেলিমেডিসিন সেবা পাওয়ার সুযোগ রাখা হয়েছে মেলায়।’

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর