শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

পদ্মা সেতুর মতো দেখতে ভারতের যে সেতু

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ মে ২০২২, ০১:০৭ পিএম

শেয়ার করুন:

পদ্মা সেতুর মতো দেখতে ভারতের যে সেতু

দিন যত যাচ্ছে পদ্মা সেতু নিয়ে বাড়ছে উৎসাহ উদ্দীপনা। সাধারণ মানুষের মনে জন্ম নিচ্ছে নানা প্রশ্ন। যেকোনো কিছুর সঙ্গে একই ধরনের অন্য কিছুর তুলনা করা বা সাদৃশ্য খুঁজে বের করা মানুষের সহজাত প্রবৃত্তি। ভারতের তথা দক্ষিণ এশিয়ার সবচেয়ে দীর্ঘতম দ্বিতল সেতু ‘বগিবিল সেতু’। পদ্মা সেতুর সঙ্গে যার মিল রয়েছে। হঠাৎ করে তাকালে দুটো সেতুর নকশা একই রকম লাগে। অবশ্য পদ্মা সেতু ভেঙে দিতে যাচ্ছে বগিবিলের রেকর্ড। এটিই হবে বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার সবচেয়ে দীর্ঘতম দ্বিতল সেতু।

ভারতের বগিবেল সেতুর সঙ্গে পদ্মা সেতুর সবচেয়ে বড় মিল হলো, এই দুটি সেতুই দ্বিতল। যদিও উপাদান, দৈর্ঘ্য এবং নির্মাণ ব্যয়ে রয়েছে পার্থক্য। 


বিজ্ঞাপন


bogibell
বগিবেল সেতু 

বগিবেল সেতুর দৈর্ঘ্য ৪ দশমিক ৯৪ কিলোমিটার। এটি আসামের ডিব্রুগড় জেলার বগিবিল নামক স্থানে ব্রহ্মপুত্র নদীর ওপর অবস্থিত। এই সেতুটি তৈরিতে মূল উপাদান হিসেবে ব্যবহার করা হয়েছে ইস্পাত ও স্টিল। 

এদিকে, পদ্মা সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার। এটি পদ্মা নদীর ওপর অবস্থিত। এর মাধ্যমে মুন্সিগঞ্জের লৌহজংয়ের সঙ্গে শরীয়তপুর ও মাদারীপুর জেলা যুক্ত হয়েছে। ফলে দেশের দক্ষিণ-পশ্চিম অংশের সঙ্গে উত্তর-পূর্ব অংশের সংযোগ ঘটেছে। পদ্মা সেতু তৈরিতে মূল উপাদান হিসেবে ব্যবহার করা হয়েছে কংক্রিট, স্টিল।

padma
পদ্মা সেতু 

বগিবেল সেতুর ওপরে রয়েছে তিন লেনের রাস্তা। যা দিয়ে সড়ক যান চলাচল করতে পারে। আর নিচের রাস্তায় আছে দুইটি রেলের ট্র্যাক। পদ্মা সেতুর সড়ক নকশা এর চেয়ে কিছুটা ভিন্ন। এই সেতুতে গাড়ির লেন থাকবে একপাশে দুইটি করে এবং ব্রেকডাউন লেন থাকবে একটি করে। অর্থাৎ ছয় লেনের সেতু এটি। যদিও পদ্মাকে চার লেনের সেতু বলা হচ্ছে। এর নিচের স্তরটিতে থাকবে একটি একক রেলপথ। 

ভারতের বগিবেল সেতু তৈরিতে খরচ হয়েছে ৫ হাজার ৯২০ কোটি রুপি। আর পদ্মা সেতু নির্মাণে মোট খরচ করা হচ্ছে ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা।

এনএম/এএস 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর