মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ঢাকা

বিগত তিন নির্বাচনের অনিয়ম চিহ্নিত করবে কমিশন: বদিউল আলম

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২৪, ০৫:৪২ পিএম

শেয়ার করুন:

বিগত তিন নির্বাচনের অনিয়ম চিহ্নিত করবে কমিশন: বদিউল আলম

আওয়ামী লীগের অধীনে অনুষ্ঠিত তিনটি জাতীয় নির্বাচনে ঘটে যাওয়া অনিয়ম ও ব্যত্যয় চিহ্নিত করার ঘোষণা দিয়েছেন নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান ড. বদিউল আলম মজুমদার। তিনি বলেছেন, এসব অনিয়ম চিহ্নিত করার পর কিছু সুপারিশ তৈরি করে উপদেষ্টা মণ্ডলীর কাছে উপস্থাপন করা হবে।

সোমবার (১৪ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইসি সচিবসহ সংশ্লিষ্টদের সঙ্গে এক দীর্ঘ বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।


বিজ্ঞাপন


বিগত তিন নির্বাচনের ক্ষেত্রে কিসে অগ্রাধিকার দেওয়া হবে—এমন প্রশ্নের জবাবে বদিউল আলম বলেন, “অবশ্যই যেসব অনিয়ম ও ব্যত্যয় ঘটেছে, সেগুলো চিহ্নিত করবো। ভালো কিছু হয়ে থাকলে সেগুলোও নজরে আসবে। নির্বাচনি প্রক্রিয়া একদিনের বিষয় নয়, এটি একটি সাইকেল। আমরা সেই সাইকেল পর্যালোচনা করবো।”

তিনি আরও জানান, স্থানীয় নির্বাচনের সময়সূচি আমাদের এখতিয়ার বহির্ভূত।

অনিয়মে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হবে কি না—এমন প্রশ্নে তিনি বলেন, “আমাদের সুপারিশ থাকবে, তবে সে বিষয়ে কথা বলার সময় এখনো আসেনি। আমরা কর্মকর্তা ও কমিশনের বিষয়ও পর্যালোচনা করবো।”

ড. বদিউল আলম জানান, তারা একটি ওয়েবসাইট তৈরি করছেন যা নির্বাচন কমিশনের ওয়েবসাইটের সাবডোমেইন হবে। আগামী এক সপ্তাহের মধ্যে এটি চালু হবে। তিনি বলেন, “এতে কী থাকা উচিত তা নিয়ে আলোচনা করেছি এবং সবার কাছ থেকে তথ্য, প্রস্তাব, সুপারিশ সংগ্রহ করতে চাইবো।”


বিজ্ঞাপন


তিনি জানান, তারা আইন ও বিধিমালা পর্যালোচনা করছেন, যাতে সুনির্দিষ্টভাবে সংস্কার প্রস্তাব করতে পারেন। “গণপ্রতিনিধিত্ব আদেশ আমাদের প্রধান আইন,” বলেন তিনি। এছাড়া সীমানা পুনর্নিধারণ আইন, ভোটার তালিকা আইন ও স্থানীয় সরকার নির্বাচন আইনও পর্যালোচনা করা হবে।

তিনি বলেন, “আমরা সবকিছু বিবেচনায় নেবো। নির্বাচন বিষয়ে যে কেউ মতামত দিতে পারবেন। উন্মুক্তভাবে মতামত নেওয়া হবে।” তিনি আশা প্রকাশ করেন যে, তাদের সুপারিশের মাধ্যমে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত হবে, কারণ “এই দেশের মানুষ তা প্রাপ্য।”

বিইউ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর