বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

নদীর নামেই হবে পদ্মা সেতু: কাদের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ মে ২০২২, ০৩:১৫ পিএম

শেয়ার করুন:

নদীর নামেই হবে পদ্মা সেতু: কাদের
ওবায়দুল কাদের (ফাইল ছবি)

বঙ্গবন্ধু পরিবারের কারও নামে নয় বরং নদীর নামেই পদ্মা সেতু হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (২৪ মে) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত শেষে বেরোনোর সময় এ কথা বলেন তিনি। আগামী মাসের ২৫ তারিখ প্রধানমন্ত্রী শেখ হাসিনা যান চলাচলের জন্য সেতুর উদ্বোধন করবেন বলে জানান কাদের।


বিজ্ঞাপন


সেতুমন্ত্রী বলেন, 'প্রধানমন্ত্রী বলেছেন, পদ্মা সেতু পদ্মা নদীর নামেই হবে। ‘এই সেতু অন্য কারও নামে আমি দেব না। বঙ্গবন্ধু পরিবারের অন্য কারও নাম সংযোজন হবে না।'

পদ্মা সেতুতে বিএনপিকে আমন্ত্রণ জানানো হবে কিনা এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, 'সবাইকে আমন্ত্রণ জানাব। যারা বেশি বিরুদ্ধে বলেছে, তাদেরকে আগে আমন্ত্রণ জানাব।'

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু পুরোপুরি দৃশ্যমান হয়েছে ২০২০ সালের ১০ ডিসেম্বর। একইসঙ্গে চলতে থাকে রোডওয়ে, রেলওয়ে স্ল্যাব বসানোসহ অন্যান্য কাজ।

সেতুর মূল আকৃতি দোতলা। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোমেন লিমিটেড। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।


বিজ্ঞাপন


কারই/এমআর

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর