শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিএসটিআইকে সততা-নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান শিল্পমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ মে ২০২২, ০৬:৩৬ পিএম

শেয়ার করুন:

বিএসটিআইকে সততা-নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান শিল্পমন্ত্রীর
অনুষ্ঠিত সভার একটি মুহূর্ত | ছবি: ঢাকা মেইল

বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

রোববার (২২ মে) তেজগাঁওস্থ বিএসটিআই প্রাঙ্গণে আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এই আহ্বান জানান।


বিজ্ঞাপন


শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিএসটিআই ‘বিশ্ব মেট্রোলজি দিবস’ উপলক্ষে ওই সভার আয়োজন করে।

সভায় শিল্পমন্ত্রী বলেন, পণ্যের মান, ওজন ও পরিমাপ নিশ্চিত করতে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) আপসহীন হতে হবে।

এ জন্য বিএসটিআইয়ের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, পণ্যের মান, ওজন ও পরিমাপ নিশ্চিতে বিএসটিআইকে বিশ্বমানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য অত্যাধুনিক ল্যাবরেটরি স্থাপন করা হচ্ছে।

এই কার্যক্রম রফতানি বাণিজ্যে বিশাল ভূমিকা রাখবে উল্লেখ করে তিনি বলেন, পণ্য পরীক্ষণ, ওজন ও পরিমাপের ক্ষেত্রে বিশ্বমানের সেবা নিশ্চিত করতে বিএসটিআইয়ে আরও অত্যাধুনিক ৮৯টি ল্যাবরেটরি স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, পণ্যের মান প্রণয়ন ও বাস্তবায়নের পাশাপাশি নিম্নমানের পণ্য উৎপাদন-সরবরাহ এবং ওজনে কারচুপি রোধকল্পে বিএসটিআই নিয়মিত ভ্রাম্যমাণ আদালত ও সার্ভিল্যান্স কার্যক্রম পরিচালনা করছে। এসব কার্যক্রমের মাধ্যমে লাইসেন্সবিহীন, নকল পণ্য উৎপাদনকারী ও পরিমাপে কারচুপিকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

ফলে অসাধু ব্যবসায়ীগণ সর্তক হচ্ছে এবং জনগণ সঠিক ওজন ও পরিমাপে পণ্য পাচ্ছেন উল্লেখ করে শিল্প প্রতিমন্ত্রী বলেন, এসবের পাশাপাশি বিএসটিআইয়ের ল্যাবরেটরিতে রফতানিমুখী গার্মেন্টস শিল্প, ওষুধ শিল্পসহ বিভিন্ন শিল্পে ব্যবহৃত ওজন ও পরিমাপক যন্ত্র ক্যালিব্রেশন সেবা প্রদান করা হচ্ছে।

সভায় মানসম্পন্ন পণ্য এবং সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিতকরণে মাঠপর্যায়ে বিএসটিআইয়ের সেবা সম্প্রসারণের জন্য ১০টি আঞ্চলিক কার্যালয় স্থাপন ছাড়াও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি, নতুন নতুন ল্যাবরেটরি স্থাপন ও বিদ্যমান ল্যাবরেটরিসমূহের সম্প্রসারণ, মানচিহ্ন নকল প্রতিরোধে অনলাইন কিউআর কোড সম্বলিত লাইসেন্স/সার্টিফিকেট প্রদান, স্বর্ণের বিশুদ্ধতা যাচাইপূর্বক সনদ প্রদানসহ বিভিন্ন উন্নয়নমূলক তথ্য তুলে ধরেন বিএসটিআইয়ের মহাপরিচালক।

বিএসটিআইয়ের মহাপরিচালক বলেন, শিল্প কারখানা বৃদ্ধি ও বর্তমান চাহিদা বিবেচনায় পদার্থ, রসায়ন ও মেট্রোলজি ল্যাব আধুনিকায়ন ও সম্প্রসারণের জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে। পাশাপাশি বিএসটিআইয়ের সেবাকে পূর্ণাঙ্গ অটোমেশনের আওতায় আনার কাজ শেষ পর্যায়ে রয়েছে। এছাড়া রফতানি সম্প্রসারণের জন্য পণ্যের হালাল সনদ দেওয়া শুরু হয়েছে বলেও জানান তিনি।

টিএ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর