শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ঢাকা

সংকটময় মুহূর্তে দেশের দায়িত্বে ড. ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ আগস্ট ২০২৪, ০৯:৩০ পিএম

শেয়ার করুন:

সংকটময় মুহূর্তে দেশের দায়িত্বে ড. ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার
শপথ নিচ্ছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস| ছবি: সংগৃহীত

সংকটময় মুহূর্তে নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টারা শপথ নিয়েছেন। তবে উপদেষ্টাদের মধ্যে তিনজন ঢাকার বাইরে অবস্থান করায় আজ শপথ গ্রহণ করতে পারেননি।

বৃহস্পতিবার (৮ আগস্ট) রাত ৯টার দিকে বঙ্গভবনের দরবার হলে উপদেষ্টাদের শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। 


বিজ্ঞাপন


এ সময় শপথ অনুষ্ঠানে যুক্তরাজ্য, চীন, জাপান, ইরান, আর্জেন্টিনা, ফিলিস্তিন, কাতার, সংযুক্ত আরব আমিরাত ও নেদারল্যান্ডসসহ আরও কিছু দেশের কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

রাজনৈতিক দলগুলোর মধ্যে, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মোশাররফ হোসেন, আমির খসরু মাহমুদ চৌধুরী, গয়েশ্বর চন্দ্র রায়, শামসুজ্জামান দুদু, আমান উল্লাহ আমান, ব্যারিস্টার কায়সার কামাল, শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, খাইরুল কবীর খোকন, সুলতান সালাউদ্দিন টুকু, তাবিথ আউয়াল, মিজানুর রহমান মিনু, জামায়াতে ইসলামীর আমির শফিকুর রহমান, সিপিবির সভাপতি মোজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, এলডিপির প্রেসিডেন্ট কর্নেল (অব.) অলি আহমেদ, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নূরুল হক নূর উপস্থিত ছিলেন। তবে অনুষ্ঠানে রাজনৈতিক দলগুলোর মধ্যে আওয়ামী লীগের কোনো প্রতিনিধিকে দেখা যায়নি। 

এছাড়া অনুষ্ঠানে প্রায় সব মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।  

এর আগে বিকেল থেকে অন্তর্বর্তী সরকারের শপথ অনুষ্ঠানে আমন্ত্রিতরা একে একে বঙ্গভবনে আসতে শুরু করেন। এ সময় নিরাপত্তার দায়িত্বে থাকা সেনা সদস্যরা তালিকা দেখে অতিথিদের ভেতরে প্রবেশের অনুমতি দেন। সন্ধ্যায় সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূসকে আনতে সচিবালয় থেকে একটি বিএমডব্লিউ গাড়ি পাঠানো হয় তার বাসভবনে। রাত সাড়ে ৮টার দিকে তাকে বহনকারী গাড়িটি বঙ্গভবনে এসে পৌঁছায়। 


বিজ্ঞাপন


এছাড়া সাবেক মন্ত্রিপরিষদের সদস্যদের ব্যবহৃত ২২টি গাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন করে পাঠানো হয় অন্তর্বর্তী সরকারের অন্য উপদেষ্টাদের জন্য। পরে তাদের বহন করা গাড়িগুলো একে একে বঙ্গভবনে প্রবেশ করে।

এদিকে অন্তর্বর্তীকালীন সরকারের সম্ভাব্য ১৬ উপদেষ্টার একটি তালিকা পাওয়া গেছে। তবে তালিকাটির বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য নিশ্চিত হওয়া যায়নি।

তালিকা অনুযায়ী, সালেহ উদ্দিন আহমেদ, ড. আসিফ নজরুল, আদিলুর রহমান খান, হাসান আরিফ, তৌহিদ হোসেন, সৈয়দা রিজওয়ানা হাসান, মো. নাহিদ ইসলাম, আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া, ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন (অব.), সুপ্রদিপ চাকমা, ফরিদা আখতার, বিধান রঞ্জন রায়, আ ফ ম খালিদ হাসান, নূর জাহান বেগম, শারমিন মুরশিদ ও ফারুক–ই–আজমকে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা করা হয়েছে। তাদের মধ্যে তিনজন উপদেষ্টা ঢাকার বাইরে অবস্থান করায় শপথগ্রহণ অনুষ্ঠানে আসতে পারেননি। তারা হলেন— ফারুক-ই-আজম (বীর প্রতীক), সুপ্রদিপ চাকমা ও বিধান রঞ্জন রায়। 

উল্লেখ্য, চলতি বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। কিন্তু সরকার গঠনের ৮তম মাসে ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান তিনি। পরদিন বিকেলে দ্বাদশ জাতীয় সংসদ বিলুপ্ত ঘোষণা করেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। একপর্যায়ে নোবেলজয়ী ড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তী সরকার গঠনের সিদ্ধান্তের কথা জানান রাষ্ট্রপতি। ৮ আগস্ট বৃহস্পতিবার দুপুর ২টার দিকে দেশে ফিরে শপথ গ্রহণ করেন ড. ইউনূস।

এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর