শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ঢাকা

পুলিশশূন্য ঢাকার বেশির ভাগ থানা!

ঢাকা মেইল ডেস্ক
প্রকাশিত: ০৬ আগস্ট ২০২৪, ০২:৪৫ পিএম

শেয়ার করুন:

পুলিশশূন্য ঢাকার বেশির ভাগ থানা!
ছবি: সংগৃহীত

রাজধানীর যাত্রাবাড়ী, বাড্ডা, মোহাম্মদপুর, আদাবরসহ বিভিন্ন থানায় রাতভর হামলা এবং লুটপাটের ঘটনা ঘটে। সোমবার দিনব্যাপী থানায় থানায় হামলার ঘটনা ঘটে। অনেক জায়গায় পুলিশের সাথে বিক্ষুব্ধ জনতার সংঘর্ষের ঘটনা ঘটে। অবশ্য রাতে বিভিন্ন থানা থেকে সরে যান আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

মঙ্গলবার (৬ আগস্ট) সকালে সরেজমিন মোহাম্মদপুর থানায় গিয়ে বিবিসি বাংলার সংবাদদাতা দেখতে পান, পুরো থানা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। থানা ভবনের কয়েকটি রুম থেকে ধোঁয়া উঠতে দেখা যায়। থানা প্রাঙ্গণে দেখা যায় পুড়ে যাওয়া বেশ কিছু গাড়ি, আসবাবপত্র।


বিজ্ঞাপন


থানার ভেতর থেকে ফ্যান, চেয়ার-টেবিলসহ সব ধরনের জিনিসপুত্র লুট হয়ে গেছে।

থানায় দায়িত্বরত পুলিশ সদস্যরা সোমবারই নিরাপত্তা সংকটের কারণে থানা ত্যাগ করে নিরাপদ আশ্রয়ে চলে যান।

DMP2

মোহাম্মদপুর থানায় একজন এসআই নাম প্রকাশ না করার শর্তে জানান, থানার ভেতরে থাকা ‘সকল অস্ত্র এবং গোলাবারুদ লুট হয়ে গেছে। তবে হাজতখানায় যেসব আসামি ছিল সোমবার সকালের মধ্যেই তাদের আদালতে পাঠিয়ে দেওয়ায় কোনো আসামির ক্ষতি হয়নি।’


বিজ্ঞাপন


নিকটস্থ আদাবর থানাতেও ব্যাপক লুটপাট হয়েছে। থানার সামনে রাখা যানবাহন, মোটরসাইকেল এবং থানার ভেতরের জিনিসপত্র সোমবার রাতেই লুট হয়ে গেছে বলে জানা যায়। এই থানাতেও কোনো পুলিশ সদস্য দেখা যায়নি।

সোমবার বাড্ডা এবং ভাটারা থানাতেও হামলা হয়। আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয় থানা ভবন। থানার বাইরে রাখা সরকারি গাড়ি এবং থানার ভেতরে সবকিছুই পুড়িয়ে ফেলা হয়েছে। এসময় পুলিশের তরফ থেকে গুলি ছোড়া হয় বলে জানা যাচ্ছে। পরে এই দুটি থানা থেকেও সরে গেছেন পুলিশ সদস্যরা।

এছাড়া খিলগাঁও, কদমতলী, উত্তরা পূর্ব, তেজগাঁও শিল্পাঞ্চল, লালবাগসহ বিভিন্ন থানা থেকে পুলিশ সদস্যরা সোমবার সরে যান। এসব থানায় একের পর এক হামলার মুখে নিরাপত্তার কারণে থানা ভবন ত্যাগ করার নির্দেশনা আসে বলে জানিয়েছেন ডিএমপির একটি থানায় কর্মরত কর্মকর্তা।

DMP3

বংশাল, বাড্ডাসহ কোনো কোনো থানার পুলিশ সদস্যরা সোমবার রাতে থানা ত্যাগ করে রাজারবাগ পুলিশ লাইনসে আশ্রয় নেন। এসময় কোথাও কোথাও হামলার মুখে গুলি ছুড়তে দেখেছেন বলে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়েছেন বংশালের কয়েকজন বাসিন্দা।

এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ভিডিওতে, রাজারবাগের পুলিশ লাইনসে সাইরেন বাজতে দেখা গেছে।

স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, ঢাকার ৫০টি থানার অধিকাংশই পুলিশবিহীন অবস্থায় রয়েছে।

এই বিষয়ে জানতে ডিএমপির বিভিন্ন পর্যায়ে যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের কাউকে পাওয়া যায়নি। -বিবিসি বাংলা

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর