শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

রাখাইনে জাতিসংঘের কার্যক্রম বাড়াতে বলবে বাংলাদেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২১ মে ২০২২, ০৭:১৬ পিএম

শেয়ার করুন:

রাখাইনে জাতিসংঘের কার্যক্রম বাড়াতে বলবে বাংলাদেশ

বাংলাদেশ সফরে এসেছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) ফিলিপো গ্র্যান্ডি। সফরকালে তিনি বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের চাহিদা, চ্যালেঞ্জ এবং ভবিষ্যতের প্রত্যাশা নিয়ে আলোচনা করবেন। রোহিঙ্গাদের নিয়ে সার্বিক কার্যক্রমও পরিদর্শন করবেন।

সরকারের পক্ষ থেকে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে মিয়ানমারের রাখাইনে সহায়ক কার্যক্রম জোরদারের অনুরোধ করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।


বিজ্ঞাপন


শনিবার বাংলাদেশ সফরে এসেছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) ফিলিপো গ্র্যান্ডি। বিকালে তার সফর নিয়ে জানতে চাইলে একটি গণমাধ্যমকে একথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী বলেন, তাদের (ফিলিপো গ্র্যান্ডি) মিয়ানমারে প্রবেশাধিকার আছে। অবশ্যই আমরা চাইবো তারা যেন রাখাইনে সহায়ক পরিবেশ তৈরি করে।

পাঁচ দিনের সফরকালে ফিলিপো গ্র্যান্ডি ভাসানচর ও কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন বলে জানা গেছে। এছাড়া রোহিঙ্গাদের বিষয় নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে তিনি আলোচনা করবেন।

শরণার্থী বিষয়ক হাইকমিশনারের সফর নিয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, তারা আসেন কিন্তু কাজ করেন খুব কম। আমরা তাদের বারবার অনুরোধ করছি রাখাইনে কাজ করেন। গত কয়েক বছর সেখানে কার্যক্রম স্থবির হয়ে আছে, সেখানে কার্যক্রম জোরদার করেন।


বিজ্ঞাপন


আবদুল মোমেন বলেন, রাখাইনে ইন্টারনাল ডিসপ্লেসমেন্ট ক্যাম্পে থাকা রোহিঙ্গারা তাদের নিজেদের বাড়ি ফিরলে অন্য রোহিঙ্গারাও ফেরত যাবে। কিন্তু জাতিসংঘ খালি আমাদের দিকে তাকিয়ে থাকে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রতি তাদের নজর বেশি। বিভিন্ন ক্ষেত্রে তারা প্রতিবন্ধকতাও সৃষ্টি করেন।

বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় সাময়িক এবং এটি নিয়ে বেশি চিন্তার কারণ নেই বলেও মনে করেন পররাষ্ট্রমন্ত্রী।

বিইউ/এমআর

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর