শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

জাল স্ট্যাম্প তৈরি চক্রের ৪ সদস্য গ্রেফতার

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২১ মে ২০২২, ০৩:৩৫ পিএম

শেয়ার করুন:

জাল স্ট্যাম্প তৈরি চক্রের ৪ সদস্য গ্রেফতার

রাজধানীর মতিঝিল এলাকায় অভিযান চালিয়ে বিপুল অবৈধ জাল জুডিশিয়াল, নন-জুডিশিয়াল স্ট্যাম্প ও কোর্ট ফি তৈরির জালিয়াতি চক্রের চার সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

শুক্রবার রাতে র‌্যাব ও জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসআই) যৌথ অভিযানে তাদের গ্রেফতার করা হয়।


বিজ্ঞাপন


গ্রেফতারকৃতরা হলেন- চক্রটির মূল হোতা ফরমান আলী সরকার (৬০), তুহিন খান (৩২), আশরাফুল ইসলাম (২৪) এবং রাসেল (৪০)। এ সময় বিপুল জাল জুডিশিয়াল ও নন-জুডিশিয়াল স্ট্যাম্প, কার্টিজ পেপার, কোর্ট ফি স্ট্যাম্প উদ্ধার করা হয়।

আইনশৃঙ্খলা বাহিনী জানিয়েছে, চক্রটি দীর্ঘদিন ধরে নকল ও জাল স্ট্যাম্প তৈরি করে বাজারে বিক্রি করে আসছিল। এর ফলে হাজার হাজার মানুষ প্রতারিত হচ্ছিল। এমন তথ্য পাওয়ার পর অভিযান চালানো হয়। 

শনিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজার মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব-৩ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ। 

সংবাদ সম্মেলনে আরিফ জানান, চক্রটি দীর্ঘদিন ধরে জাল জুডিশিয়াল স্ট্যাম্প, নন-জুডিশিয়াল স্ট্যাম্প, রেভেনিউ স্ট্যাম্প সংগ্রহ করে প্রতারণামূলকভাবে বিক্রি করে অন্যায়ভাবে লাভবান হয়ে আসছিল। তাদের হেফাজত থেকে উদ্ধারকৃত সকল স্ট্যাম্পগুলোর ব্যাপারে কোন কাগজপত্র ও সন্তোষজনক জবাব দিতে পারেনি।


বিজ্ঞাপন


র‌্যাবের এই কর্মকর্তা আরও জানান, চক্রটির মূলহোতা ফরমান আলী নিজেকে ভেন্ডার হিসেবে পরিচয় দিলেও তার কাছে পাওয়া স্ট্যাম্পগুলো সম্পর্কে তার রেজিস্ট্রারপত্রে সঠিক হিসাব দেখাতে ব্যর্থ হয়েছেন। সিন্ডিকেটের মাধ্যমে যোগসাজশে তার কাছে পাওয়া স্ট্যাম্পসমূহ সৃজন অথবা সংগ্রহ করে নিজের দখলে রেখে প্রতারণার মাধ্যমে আসল হিসেবে বিক্রি করার মতো অপরাধে জড়িত সে। জব্দকৃত স্ট্যাম্পসমূহের কাগজ ও মুদ্রণ সঠিক নয় ও ছিদ্রবিহীন এবং পেছনে আঠালো প্রলেপের কোনো অস্তিত্ব পাওয়া যায়নি। স্ট্যাম্পের নিরাপত্তা বৈশিষ্ট্যযুক্ত নয় প্রতীয়মান। এছাড়াও তারা কোন ট্রেজারি চালান উপস্থাপন করতে পারে নাই।

গ্রেফতার তুহিন খান ও রাসেল অবৈধ জাল স্ট্যাম্প ভ্রাম্যমাণ দোকানে মতিঝিলের বিভিন্ন স্থানে আর্থিক লাভের আশায় প্রতারণার মাধ্যমে বিক্রি করে আসছিল। প্রায় ৩ থেকে ৪ বছর ধরে তারা এই প্রতারণা ও জাল জালিয়াতির সাথে জড়িত।

চক্রের সদস্যদের পরিচয়

গ্রেফতার ফরমান আলী চক্রের মূলহোতা। সে কুড়িগ্রাম সরকারি ডিগ্রি কলেজ থেকে ডিগ্রি পাস করেছে। ফরমান আলী ১৯৯৩ সাল থেকে স্ট্যাম্প ভেন্ডারের ব্যবসায় জড়ান। এবং অদ্যাবধি কাজ করে যাচ্ছেন। ফরমান আলী সরকারের বিরুদ্ধে এর আগে কই কর্মকাণ্ডের অভিযোগে পল্টন থানায় মামলা হয়েছে। বর্তমানে তিনি জামিনে থাকায় উক্ত মামলায় হাজিরা দিয়ে যাচ্ছেন।

গ্রেফতার তুহিন খান শনির আখড়া মাদ্রাসা হতে অষ্টম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছে। সে অবৈধ জাল স্ট্যাম্প ভ্রাম্যমাণ দোকানে মতিঝিলের বিভিন্ন স্থানে আর্থিক লাভের আশায় প্রতারণার মাধ্যমে বিক্রি করে আসছে। প্রায় ৩/৪ বছর ধরে সে এই প্রতারণা ও জাল জালিয়াতির সঙ্গে জড়িত। 

গ্রেফতার আশরাফুল ইসলাম পুটিকাটা সিন্দুরমতি কলেজ হতে এইচএসসি পাস করেছে। সে আগে গ্রামীণফোনে চাকরি করত। গত দুই বছর ধরে ফরমানের সহযোগী হিসেবে কাজ করছে। 

গ্রেফতার রাসেল কোনাপাড়া মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাস করেছে। সে অবৈধ জাল স্ট্যাম্প ভ্রাম্যমাণ দোকানে মতিঝিলের বিভিন্ন স্থানে আর্থিক লাভের আশায় প্রতারণার মাধ্যমে বিক্রি করে আসছে। প্রায় ৩ থেকে ৪ বছর ধরে সে এমন প্রতারণা ও জাল জালিয়াতির সঙ্গে জড়িত। রাসেলের নামে রাজধানীর পল্টন থানায় ২০১২ সালের একটি অস্ত্র আইন ও একটি অপহরণের মামলা রয়েছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন। 

এমআইকে/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর