রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

যে কারণে আব্দুল্লাহ আল মামুনেই আস্থা সরকারের

মোস্তফা ইমরুল কায়েস
প্রকাশিত: ০৮ জুলাই ২০২৪, ১০:৫১ এএম

শেয়ার করুন:

যে কারণে আব্দুল্লাহ আল মামুনেই আস্থা সরকারের

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুনের চাকরির মেয়াদ শেষ হবে চলতি মাসেই। কিন্তু তার আগে তাকে আবারও এক বছরের জন্য বাহিনীটির প্রধান হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। চাকরির মেয়াদ শেষ হওয়ার পর আইজিপি হিসেবে দ্বিতীয়বার নিয়োগ পাওয়া প্রথম পুলিশ প্রধান আব্দুল্লাহ আল মামুন। দায়িত্বশীলতার সঙ্গে এই পেশায় নিজের মেধার সাক্ষর রেখে আসা মামুনকে বাহিনীটির ইমেজ ফেরাতে আবারও দায়িত্ব দেওয়া হয়েছে বলে অনেকে মনে করছেন।

নতুন করে আব্দুল্লাহ আল মামুনের নিয়োগ পাওয়ার বিষয়টিকে অনেকেই ইতিবাচক হিসেবেই দেখছেন। কেউ কেউ বলছেন, মামুনই সরকারের ভরসা। তাকে দিয়ে পুলিশ বাহিনীর ইমেজ ফেরাতে চায় সরকার।


বিজ্ঞাপন


গত কয়েক মাস থেকে বাংলাদেশ পুলিশের সাবেক আইজি বেনজীর আহমেদ ও ডিএমপির সাবেক কমিশনার আসাদুজ্জামান মিয়াসহ বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তার অবৈধ আয় এবং দুর্নীতির খবর গণমাধ্যমে প্রকাশিত হয়। এ নিয়ে নানা সমালোচনা হচ্ছে। তবে পুলিশের পক্ষ থেকে বলা হচ্ছে, তাদের ব্যক্তিগত অপরাধের দায় পুলিশের নয়।

আরও পড়ুন

আইজিপি আবদুল্লাহ আল-মামুনের মেয়াদ আরও ১ বছর বাড়ল

 

দুর্নীতিবাজ এসব পুলিশ কর্মকর্তাদের দায় বাহিনী নেবে না বলে জানিয়ে সম্প্রতি রাজশাহীতে এক অনুষ্ঠানে জানান পুলিশের আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।


বিজ্ঞাপন


পুলিশকে নিয়ে নেতিবাচক সংবাদ প্রচারের জেরে সম্প্রতি বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়। সেখানে গণমাধ্যমকে আরও সচেতন এবং পক্ষপাতহীন সংবাদ প্রকাশের অনুরোধ করা হয়।

পুলিশের সাবেক কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার এমন দুর্নীতির খবরে সমালোচনার মধ্যেই বর্তমান আইজিপি আব্দুল্লাহ আল মামুনের মেয়াদ বাড়ানো হয়েছে বলে মনে করছেন অনেকে।

pm

চাকরির বয়সসীমা পূর্ণ হওয়ায় ২০২৩ সালের ১১ জানুয়ারি অবসরে যাওয়ার কথা ছিল চৌধুরী আল মামুনের। কিন্তু তার ওপর আস্থা রাখায় গত বছরের ৯ জানুয়ারি চাকরির মেয়াদ দেড় বছর বাড়িয়ে আইজিপি হিসেবে আব্দুল্লাহ আল মামুনকে চুক্তিভিত্তিক নিয়োগ দেয় সরকার। দেড় বছরের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হবে আগামী ১১ জুলাই। তার আগেই দ্বিতীয় দফায় চুক্তিভিক্তিক নিয়োগ নিয়ে আব্দুল্লাহ আল মামুনকে পুলিশ বাহিনীর প্রধানের দায়িত্ব দেওয়া হলো।

পুলিশের ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করা শর্তে বলেন, ‘পুলিশের এখন ইমেজ সংকট চলছে। আব্দুল্লাহ আল মামুন ছাড়াও আরও তিনজন পুলিশের আইজি হওয়ার যোগ্য ছিলেন। তারা সবাই অতিরিক্ত আইজিপির দায়িত্ব পালন করছেন। তাদের একজন কামরুল আহসান (এডমিন), এটিইউ এর প্রধান এসএন রুহুল আমিন (ডেভলপমেন্ট) এবং এসবির প্রধান মনিরুল ইসলাম। কিন্তু সরকারের পক্ষ থেকে মামুনকেই আস্থাভাজন হিসেবে সময় বাড়িয়ে আইজির দায়িত্ব দেওয়া হলো।

পুলিশের এই কর্মকর্তা আরও বলেন, ‘দায়িত্বশীলরা মনে করছেন এই মুহূর্তে পুলিশ বাহিনীতে ইমেজ ফেরাতে আব্দুল্লাহ আল মামুনের প্রয়োজন আছে। এজন্য আগামী এক বছর তাকে দিয়ে বিভিন্ন ভালো কাজ করিয়ে পুলিশের ইমেজ সংকট ফেরাতে চায় সরকার।’

আরও পড়ুন

‘শিশু নিখোঁজ’ নিয়ে গুজবে বিভ্রান্ত হবেন না: পুলিশ হেডকোয়ার্টার্স

সরকার সংশ্লিষ্টতা মনে করছেন, পুলিশ বাহিনী সম্পর্কে মানুষের আস্থা পুনরুদ্ধার করাই কাজ হবে মামুনের।

পুলিশের ঊর্ধতন কয়েকজন কর্মকর্তারা জানান, পুলিশ বাংলাদেশের ইতিহাস একটি গর্বিত নাম। মুক্তিযুদ্ধ থেকে শুরু করে বর্তমান সময়ে পর্যন্ত মানুষের সুখে-দুঃখে বিপদে এগিয়ে এসেছে। ফলে পুলিশের দু-একজন দুর্নীতিবাজ কর্মকর্তার অপকর্মের প্রভাব বাহিনীটির ভেতরে তেমনটা পড়বে না। পাশাপাশি এসব দুই একজন দুর্নীতিবাজের দায় বাহিনী নেবে না। প্রতিবছর পুলিশে নানা অপরাধের কারণে চাকরি হারান হাজারের ওপর সদস্য। সেই ইমেজ ফেরাতে মামুনকে দায়িত্ব দেওয়া হয়েছে।

সংক্ষেপে আব্দুল্লাহ আল মামুনের পরিচয়

১৯৬৪ সালে ১২ জানুয়ারি সুনামগঞ্জের শাল্লা উপজেলার শ্রীহাইল গ্রামে জন্মগ্রহণ করেন চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। পড়াশোনা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞানে।

১৯৮৬ সালে সহকারী সুপারিনটেনডেন্ট (এএসপি) হিসেবে পুলিশে চাকরি শুরু করেন। বিসিএস অষ্টম ব্যাচের কর্মকর্তা মামুন ২০২১ সালের ১৮ অক্টোবর গ্রেড ১ এ পদোন্নতি পান।

কর্মজীবনে পুলিশ সদর দফতর, মহানগর পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন এবং বিভিন্ন বিভাগে কাজ করেছেন। প্রতিটি জায়গায় নিজের দক্ষতা ও যোগ্যতার প্রমাণ রেখেছেন। যুগান্তকারী অনেক পদক্ষেপ নিয়ে পুলিশে এনেছেন অনেক পরিবর্তনও। গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি দায়িত্ব সফলভাবে পালন করে আসা পুলিশের এই শীর্ষ কর্মকর্তার পেশাগত সাফল্য তাকে নিয়ে গেছে ঈর্ষণীয় অবস্থানে।

এমআইকে/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর