বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

রাজধানীতে বসবাস, তবুও পান না সুপেয় পানির স্বাদ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৮ মে ২০২২, ০২:১৬ পিএম

শেয়ার করুন:

রাজধানীতে বসবাস, তবুও পান না সুপেয় পানির স্বাদ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫২ নম্বর ওয়ার্ডের মানুষ সুপেয় পানির অভাবে আছে। বিশেষ করে শুষ্ক মৌসুমে এই এলাকার মানুষ পানি সংকটে থাকেন। এসব নিয়ে স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে অভিযোগ করেও কোনো প্রতিকার পায় না বাসিন্দারা।

বুধবার (১৮ মে) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫২ নম্বর ওয়ার্ডে সুপেয় পানি সরবারহের দাবিতে রাজনৈতিক দলগুলোর তরুণ নেতাদের ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন। 


বিজ্ঞাপন


তরুণ রাজনৈতিক নেতৃবৃন্দ ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনৈতিক ফেলোরা সংবাদ সম্মেলনে জানান, এলাকার সমস্যা নিয়ে তারা ৫২ নম্বর ওয়ার্ড সরেজমিন পরিদর্শন করেছেন। স্থানীয় মানুষের সঙ্গে কথা বলেছেন। এমন তিনশো বাসিন্দার স্বাক্ষর সম্বলিত লিখিত আবেদন স্থানীয় কাউন্সিলের কাছে জমা দিয়েছেন। 

কাউন্সিলর এই সমস্যার সমাধানে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। 

সংবাদ সম্মেলনে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ফেলো ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য আরিফা সুলতানা (রুমা) বলেন, বছরজুড়ে ঢাকার কদমতলি এলাকায় সুপেয় পানির সংকট থাকে। তবে শুষ্ক মৌসুমে এ সংকট আরও তীব্র হয়। দুই তিন মাস ধরে অনেকেই বাধ্য হয়ে জলাশয়ের দূষিত পানি পান করে। এতে ডায়রিয়াসহ পানিবাহিত বিভিন্ন রোগে আক্রান্তের সংখ্যাও বাড়ছে দিনদিন। 

তিনি বলেন, সুপেয় পানির সংকট নিরসনে স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে একাধিকবার যোগাযোগ করেও কোনো ফল পাওয়া যায়নি বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের।  


বিজ্ঞাপন


স্থানীয়দের অভিযোগের কথা তুলে ধরে তিনি বলেন, স্থানীয়রা বলেছেন দেশ উন্নত হচ্ছে, প্রযুক্তির বিকাশ ঘটছে। দুর্গম পাহাড়েও মানুষ সুপেয় পানি পাচ্ছে। অথচ তারা রাজধানীতে বসবাস করেও সুপেয় পানি পাচ্ছে না। 

বিএনপির এই তরুণ নেতা বলেন, অনেক অত্যাধুনিক টিউবওয়েল, গভীর নলকূপ, বিদ্যুৎচালিত মোটর ব্যবহার করে পানি সংগ্রহ করা হলেও এখনো ৫২ নম্বর ওয়ার্ডের অনেক জায়গায় এই সুবিধা পৌঁছায়নি। তাই নোংরা ও অস্বাস্থ্যকর পানি তাদের একমাত্র ভরসা। 

সংবাদ সম্মেলনে বলা হয়, গত বছর ২১ জুন একনেকে প্রধানমন্ত্রী নিরাপদ পানি ও স্যানিটেশন বিষয়ক একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এ প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী দেশের প্রতিটি গ্রামে সুপেয় পানির ব্যবস্থার নির্দেশ দেন। প্রয়োজনে প্রতিটি গ্রামে আলাদা ট্যাংক স্থাপনের নির্দেশ দেন। তাই ৫২ নম্বর ওয়ার্ডে সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা করার পাশাপাশি পানি সংরক্ষণের ব্যবস্থা করতে হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন— আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির সদস্য ও রাজনৈতিক ফেলো রাশেদুল ইসলাম রাশেদ, ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক ও রাজনৈতিক ফেলো গোলাম রব্বানী রবিন প্রমুখ।

বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর