বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

পদ্মা সেতু উদ্বোধনের জোরালো প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ মে ২০২২, ০৯:৪৫ এএম

শেয়ার করুন:

পদ্মা সেতু উদ্বোধনের জোরালো প্রস্তুতি
ছবি : সংগৃহীত

জোরালোভাবে শুরু হয়েছে পদ্মা সেতু উদ্বোধনের প্রস্তুতি। চলতি বছরের জুনেই স্বপ্নের এই মেগা প্রজেক্ট উদ্বোধনে দ্রুত গতিতেই চলছে কর্মযজ্ঞ। তবে সেতুটি উদ্বোধনের নির্দিষ্ট কোনো তারিখ নির্ধারণ করা না হলেও ২৩ বা ২৫ জুনকে ঘিরেই প্রস্তুতিমূলক কাজ এগিয়ে নিচ্ছে সেতু বিভাগ। 

এদিকে মূল সেতুর কাজ ৯৮ শতাংশ শেষ হওয়ার পর চলতি মাসের মধ্যে পদ্মা সেতুতে আলো জ্বালাতে পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষকে তাগিদ দেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


সেতু বিভাগের সচিব মনছুর হোসেন বলেন, আগামী ৩০ জুনের মধ্যে গাড়ি চলাচলের জন্য পদ্মা সেতু খুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে। সেই লক্ষ্যেই কাজ চলছে। তবে সেতুটি উদ্বোধনের জন্য নির্দিষ্ট কোনো তারিখ এখনও নির্ধারণ করা হয়নি। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্ণাঢ্য আয়োজনে পদ্মা সেতু উদ্বোধন করা হবে। এজন্য ইতোমধ্যে বেশ কিছু উপকমিটিও গঠন করা হয়েছে। ওই দিন জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে মন্ত্রিসভার সদস্য, আওয়ামী লীগের সিনিয়র সদস্য, কূটনীতিকসহ বিভিন্ন পর্যায়ের অতিথিদের আমন্ত্রণ জানানো হবে।

এদিকে চলতি মাসেই পদ্মা সেতুতে আলো জ্বালাতে পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, ৩০ জুনের মধ্যে সেতুর কাজ শেষ হবে এবং এর মধ্যে যানবাহন চলাচলের জন্য সেতুটি উন্মুক্ত করে দেওয়া হবে। এ লক্ষ্যে মূল সেতুতে ৮০ কিলোওয়াট বিদ্যুৎ ৩০ চলতি মাসের মধ্যে সরবরাহ করতে হবে। একই সঙ্গে বিদ্যুৎ সংযোগের জন্য প্রয়োজনীয় টাকা পল্লীবিদ্যুৎ সমিতিতে জমা দেওয়া হয়েছে বলেও জানা গেছে।

একইদিন একইভাবে চিঠি দেওয়া হয়েছে শরীয়তপুর পল্লীবিদ্যুৎ সমিতিকেও। পদ্মা সেতুতে মোট ৪১৫টি ল্যাম্পপোস্ট বসানো হয়েছে। সূত্র জানায়, ঠিকাদারি প্রতিষ্ঠান মূল সেতুর শেষ মুহূর্তের কাজ করছে।


বিজ্ঞাপন


নাম প্রকাশ না করার শর্তে সেতু বিভাগের একজন কর্মকর্তা জানান, প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য, বিশিষ্ট রাজনীতিক ছাড়াও বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকরা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

পদ্মা সেতুর নির্মাণকাজ শুরুর আগেই এ প্রকল্প দেশে-বিদেশে আলোচিত হয়। এজন্য অনুষ্ঠান যতটা সম্ভব আকর্ষণীয় করার পরিকল্পনা নেওয়া হয়েছে। সংশ্লিষ্টরা জানান, পদ্মা সেতু চালু হলে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলা সরাসরি ঢাকার সঙ্গে যুক্ত হবে। বর্তমানে যানবাহনকে ফেরিতে পদ্মা পাড়ি দিতে হয়।

এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর