শনিবার, ২৭ জুলাই, ২০২৪, ঢাকা

৯৬ হাজার অ‌বৈধ কর্মীকে বৈধতা দে‌ওয়ার আশ্বাস ওমানের

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১ জুন ২০২৪, ০৫:৫৩ পিএম

শেয়ার করুন:

৯৬ হাজার অ‌বৈধ কর্মীকে বৈধতা দে‌ওয়ার আশ্বাস ওমানের
ফাইল ছবি

প্রবাসী কল্যাণ ও বৈ‌দে‌শিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী বলেছেন, ওমানে থাকা ৯৬ হাজার অ‌বৈধ বাংলা‌দেশি কর্মী‌কে বৈধতা দেওয়ার আশ্বাস দিয়েছে দেশটি। এই বৈধকরণে জন্য একটি জরিমানা নেওয়া হয়। এই জরিমানা মওকুফ করার জন্য আমরা ওমান সরকারের প্রতি অনুরোধ জানিয়েছি। 

মঙ্গলবার (১১ জুন) প্রবাসী ভবনে কয়েকজন সাংবাদিকের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।


বিজ্ঞাপন


শফিকুর রহমান চৌধুরী বলেন, ওমান বাংলা‌দেশ থে‌কে ১২ ক্যাটাগরিতে লোক নেওয়ার আশ্বাস দিয়েছে। তারা দক্ষ কর্মী নি‌তে চায়। আমরা এ বিষয়ে আলোচনা করেছি। দক্ষ কর্মী যাওয়া শুরু করলে অদক্ষ কর্মীও যাওয়া শুরু করবে। পর্যায়ক্রমে সে ব্যবস্থা হবে।

আরও পড়ুন

সৌদি পৌঁছেছেন ৭৯ হাজার ৫৫৯ হজযাত্রী, মারা গেছেন ১৫ জন

প্রতিমন্ত্রী আরও জানান, দুবাই শ্রমবাজার আরও গতিশীল ও বৃদ্ধি করার লক্ষ্যে দুবাইয়ের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা হয়েছে। দুবাই থেকে ইতোমধ্যে ৩ হাজার কর্মীর চাহিদা এসেছে। এরমধ্যে চার'শ কর্মী চলে গেছে। পাঁচ'শ কর্মী যাওয়ার অপেক্ষায় রয়েছে।

অন্যদিকে মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে তিনি বলেন, মালয়েশিয়ার ব্যাপারে আমাদের তদন্ত কমিটি কাজ করছে। প্রত্যেকটা পয়েন্টে, প্রত্যেকটা জায়গায় খোঁজ-খবর নেওয়ার মাধ্যমে যা বেরিয়ে আসবে সেটার ব্যাপারে আমরা পদক্ষেপ নেব। আমরা প্রত্যেকটা সেক্টরে যেমন- ইমিগ্রেশন দিয়ে কতজন মালয়েশিয়া যেতে পারছে, সেই প্রতিবেদনও আনছি। মালয়েশিয়ার যে অনলাইন ডিমান্ড আসছে; তারা কবে পাঠিয়েছে সেটাও আনছি।


বিজ্ঞাপন


তিনি বলেন, আমরা চাই, একটা সঠিক স্বচ্ছ প্রতিবেদন বেরিয়ে আসুক। কারণ, কোনো ধরণের পক্ষপাতিত্ব না করুক। যার মাধ্যমে মানুষ উপকৃত হবে এবং ভবিষ্যতে যেন এ ধরণের সমস্যায় না পড়তে না হয় সে ব্যাপারে আমরা কাজ করছি।

এমআইকে/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর