বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

কুমিল্লায় মেয়র ৬, কাউন্সিলর প্রার্থী ১৫৮ জন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৭ মে ২০২২, ০৯:৩৬ পিএম

শেয়ার করুন:

কুমিল্লায় মেয়র ৬, কাউন্সিলর প্রার্থী ১৫৮ জন
মঙ্গলবার মনোনয়নপত্র জমা দেন আওয়ামী লীগ প্রার্থী রিফাত। ছবি: ঢাকা মেইল

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার তারিখ শেষ হয়েছে মঙ্গলবার (১৭ মে)। শেষ পর্যন্ত মেয়র পদে ছয়জন এবং কাউন্সিলর পদে ১৫৮ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এর মধ্যে ১২০ জন সাধারণ কাউন্সিলর পদে এবং ৩৮ জন সংরক্ষিত নারী কাউন্সিলর পদে।

মঙ্গলবার (১৭ মে) কুমিল্লা সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শায়েদুন্নবী চৌধুরী এই তথ্য জানিয়েছেন।


বিজ্ঞাপন


মেয়র পদে মনোনয়নপত্র জমা দিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাত, সাবেক মেয়র (বিএনপির পদ থেকে অব্যাহতি পাওয়া) মনিরুল হক সাক্কু, স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান বাবুল, নিজাম উদ্দীন ও মাসুদ পারভেজ খান ইমরান এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী রাশেদুল ইসলাম।

এর মধ্যে মাসুদ পারভেজ খান ইমরান আওয়ামী লীগ নেতা, তাকে বিদ্রোহী প্রার্থী হিসেবে মনে করা হচ্ছে। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রযুক্তি উপকমিটির সদস্য।

রিটার্নিং কর্মকর্তা শায়েদুন্নবী চৌধুরী জানান, মেয়র পদে ছয়জন ছাড়াও সাধারণ কাউন্সিলর পদে ১২০ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৮ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।

মঙ্গলবার শেষ দিনে মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়সহ নগরীর গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে অতিরিক্ত পুলিশ ও বিজিবি মোতায়েন করা হয়। এছাড়া নির্বাচনী নিরাপত্তার কাজে নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং বিজিবির টহল কার্যক্রম অব্যাহত রয়েছে।


বিজ্ঞাপন


33
সাক্কুর মনোনয়নপত্র জমা দেন তার ছোট ভাই রিংকু

তফসিল অনুযায়ী, কুমিল্লা সিটি নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল আজ ১৭ মে। মনোনয়নপত্র বাছাই ১৯ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৬ মে। প্রতীক বরাদ্দ ২৭ মে। নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুন।

২০১১ সালে প্রতিষ্ঠিত হয় কুমিল্লা সিটি করপোরেশন। এর পরের বছর ২০১২ সালে অনুষ্ঠিত হয় প্রথম নির্বাচন। দ্বিতীয়বার এই সিটিতে ভোট হয় ২০১৭ সালে। সিটি করপোরেশন হওয়ার পর দুইবারের নির্বাচনেই বিএনপি নেতা মনিরুল হক সাক্কু এখানে মেয়র নির্বাচিত হন।

এবার অবশ্য বিএনপি এই নির্বাচন বর্জন করেছে। এছাড়া সাক্কুকেও ইতোমধ্যে নিষ্ক্রিয়তার জন্য দলের পদ থেকে অব্যাহতি দেওয়া হচ্ছে। মেয়র পদে প্রার্থী ছয়জন থাকলেও শেষ পর্যন্ত আওয়ামী লীগ প্রার্থী রিফাত আর সাবেক মেয়র সাক্কুর মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা করা করছে নগরবাসী।

টিএ/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর