বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪, ঢাকা

কালশীতে অটোরিকশা চালকদের তাণ্ডব, মামলা করছে পুলিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৯ মে ২০২৪, ০৮:৩৭ পিএম

শেয়ার করুন:

কালশীতে অটোরিকশা চালকদের তাণ্ডব, মামলা করছে পুলিশ
ছবি: সংগৃহীত

উচ্চ আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে পুলিশ ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধ করতে গেলে রাজধানীর মিরপুরে দিনভর তাণ্ডব চালিয়েছে চালকরা। এদিন কালশী এলাকায় ট্রাফিক পুলিশের দুটি বক্সে আগুন দিয়েছে অটোরিকশা চালকরা। দফায় দফায় সংঘর্ষে জড়িয়েছে পুলিশের সঙ্গে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলার প্রস্তুতি নিচ্ছে। জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

রোববার (১৯ মে) সন্ধ্যায় কালশী এলাকায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ডিএমপির মিরপুর বিভাগের ডিসি জসিম উদ্দিন মোল্লা বলেন, যারা আইনশৃঙ্খলার অবনতি ঘটিয়েছে, পুলিশের ওপর হামলা করেছে, পুলিশের গাড়ি ভাঙচুর করেছে, ট্রাফিক পুলিশ বক্সে আগুন দিয়েছে, দেশের প্রচলিত আইন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। প্রচলিত আইনের বিধি-বিধান অনুযায়ী অপরাধীরা তাদের প্রাপ্য শাস্তি অবশ্যই পাবে।


বিজ্ঞাপন


জসিম উদ্দিন মোল্লা বলেন, হাইকোর্টের একটি নির্দেশ আছে ব্যাটারিচালিত রিকশা চলবে না। হাইকোর্টের নির্দেশনা মিরপুর পুলিশ পালন করছিল। পাশাপাশি এই ধরনের রিকশা বন্ধের ব্যবস্থা করেছিল। এ কারণে ব্যাটারিচালিত রিকশার চালক ও তাদের ইন্ধনদাতারা রাস্তায় চলে আসে। এতে তাদের অন্য কোনো ষড়যন্ত্র থাকতে পারে। তারা রাস্তায় এসে অবস্থান নেয় এবং আমরা তাদের সকাল থেকে বোঝানোর চেষ্টা করেছি রাস্তা ছাড়ার জন্য।

Police

ডিসি বলেন, আপনারা জানেন, কালশী এলাকায় দুটি ট্রাফিক বক্সে আগুন দেওয়া হয়েছে। তারা পুলিশকে আহত করেছে। এসব দুষ্কৃতিকারী এবং অশান্তি সৃষ্টিকারী ব্যক্তির জন্য শান্তিপ্রিয় মিরপুরবাসী অশান্তিতে থাকতে পারে না। তারা আমাদের লোকজনের ওপর হামলা করেছে। মিরপুরের শান্তি রক্ষায় যতটুক আইন প্রয়োগ করা দরকার আমরা ততটুকু করেছি।

আরও পড়ুন

কালশী পুলিশ বক্সে আগুন দিয়েছে অটোরিকশা চালকরা

কালশীতে পুলিশ-অটোরিকশা চালকদের পাল্টাপাল্টি ধাওয়া

মিরপুরে রিকশাচালক-পুলিশ সংঘর্ষ, গাড়ি ভাঙচুর

দুপুরের পরিস্থিতি তুলে ধরে তিনি বলেন, দুপুর আড়াইটার দিকে এমপি সাহেব ইলিয়াস মোল্লা ঘটনাস্থলে এলেন। তাদের সাথে কথা বললেন। হাইকোর্টের রায় সবাইকে মানতে হবে বলে তাদের বোঝালেন। আইনের প্রতি সবাকে শ্রদ্ধাশীল থাকতেও বললেন। পাশাপাশি তিনি তাদের আগামী দুই দিন খাওয়াবেন বলেও আশ্বস্ত করেন। পরে বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সাথে কথা বলবেন বলে বোঝালেন। তারা রাস্তা ছেড়ে দিল। কিন্তু এরই মধ্যে কিছু উস্কানিদাতা, যারা দুষ্কৃতিকারীদের পক্ষে অবস্থান নিয়ে থাকে, সাধারণত তারা গাড়ি ভাঙচুর করল। তারা আক্রমণ করল, অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটাল।

Police1

ব্যাটারিচালিত রিকশা বন্ধের প্রতিবাদে মিরপুরে সকাল থেকেই মাঠে নামে চালক ও মালিকরা। এ সময় তারা রাস্তা আটকে বিক্ষোভ দেখায়। পুলিশ বাধা দিলে মিরপুর-১০ নম্বর গোল চত্বরে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটে। বিকেলে উত্তেজনা ছড়িয়ে পড়ে কালশী এলাকায়। সেখানে আন্দোলনরত অটোরিকশা চালকদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। কয়েক ঘণ্টা ধরে সেই সংঘর্ষ।

খোঁজ নিয়ে জানা গেছে, বিকেল সাড়ে চারটার দিকে কালশী মোড়ে থাকা ট্রাফিক পুলিশ বক্সে আগুন দেয় আন্দোলনকারীরা। এতে সেটি পুড়ে যায়। তবে ফায়ার সার্ভিসের কর্মীরা আসার আগেই আগুন নিভে যায়। এরপর পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে এবং আন্দোলনকারীদের ধাওয়া দিতে শুরু করে। অটোরিকশা চালকরাও পুলিশকে পাল্টা ধাওয়া দেয়। সন্ধ্যার পর পর্যন্ত চলে এই ধাওয়া-পাল্টা ধাওয়া।

এমআইকে/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর