মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ঢাকা

‘যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক গভীর ও বিস্তৃত করা নিয়ে আলোচনা হয়েছে’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ মে ২০২৪, ০৬:১৭ পিএম

শেয়ার করুন:

‘যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক গভীর ও বিস্তৃত করা নিয়ে আলোচনা হয়েছে’
ছবি- সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক গভীর ও বিস্তৃত করার লক্ষে দেশটির সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সঙ্গে আলোচনা হয়েছে।

বুধবার (১৫ মে) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডোনাল্ড লুর সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।


বিজ্ঞাপন


পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়ন করতে ডোনাল্ড লুর এই সফর। তাই বৈঠকে দুই দেশের সম্পর্ক ঠিক রাখার বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলার জন্য সহযোগিতা চেয়েছি। যুক্তরাষ্ট্র পাশে থাকবে বলে তিনি আশ্বাস দিয়েছেন।

তিনি আরও বলেন, বাংলাদেশ ৪০টি আইটি ইন্ডাস্ট্রিতে বিনিয়োগের জিএসপি সুবিধা ফিরিয়ে দিতে চায় যুক্তরাষ্ট্র। যা শ্রম আইন সংশোধনের পর হবে। এ বিষয়ে আমাদের ডেভেলপমেন্ট ফাইন্যান্স করপোরেশনের মাধ্যমে অর্থায়ন করতে চায়। যাতে করে, রিজার্ভ শক্তিশালী হয়।

আরও পড়ুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্কের পুনর্নির্মাণ চায় যুক্তরাষ্ট্র: ডোনাল্ড লু

ড. হাসান মাহমুদ বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্রের সহযোগিতা চাওয়া হয়েছে। গাজায় শান্তি ফিরিয়ে আনার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। যুক্তরাষ্ট্র এ বিষয়ে একমত হয়েছে। স্থায়ী যুদ্ধবিরতি তারাও চায়।


বিজ্ঞাপন


সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, নির্বাচন ও মানবাধিকার নিয়ে কোনো আলোচনা হয়নি। র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা নিয়েও কোনো আলাপ হয়নি বৈঠকে। নিষেধাজ্ঞা দেওয়ার প্রক্রিয়া যেমন সময় সাপেক্ষ ছিলো, উঠবেও সেভাবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশি ছাত্ররা যাতে যুক্তরাষ্ট্রের পড়াশোনার জন্য ব্যাপকভাবে সুযোগ পায় সে বিষয়ে আলোচনা হয়েছে। তিনি (ডোনাল্ড লু) এ বিষয়ে আলোচনা করেছেন। আমরা প্রস্তাব দিয়েছি আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর সাথে এক্সচেঞ্জ প্রোগ্রাম স্টাবলিশ করা যায় কিনা।

এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর