শোক ও শ্রদ্ধায় প্রয়াত কর কর্মকর্তা মাসুমকে সহকর্মীদের স্মরণ 

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৪ মে ২০২২, ১০:৪৪ এএম
শোক ও শ্রদ্ধায় প্রয়াত কর কর্মকর্তা মাসুমকে সহকর্মীদের স্মরণ 

বন্ধুদের সঙ্গে সাঁতার কাটতে নেমে ডুবে মারা যাওয়া উপ-কর কমিশনার ওমর ফারুক মাসুমকে স্মরণ করলেন তার সহকর্মীরা। সদ্য প্রয়াত এই কর্মকর্তা ৩১তম বিসিএস ক্যাডারের সদস্য ছিলেন। তাই সহকর্মীর প্রতি শ্রদ্ধা জানাতে শুক্রবার বিকালে স্মরণ সভা ও দোয়ার আয়োজন করে ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্বরে আয়োজিত স্মরণসভায় সহকর্মীরা ওমর ফারুক মাসুমকে নিয়ে স্মৃতিচারণ করেন। এসময় অনেকে তাকে নিয়ে কথা বলতে গিয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন। 

স্মরণসভায় ৩১তম বিসিএস ক্যাডার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে শোক বইয়ে স্বাক্ষর করেন সহকর্মীরা। পরে এটি প্রয়াত কর্মকর্তারা সন্তানদের হাতে তুলে দেয়া হবে। বইটিতে মাসুমের প্রায় শতাধিক সহকর্মী তাকে নিয়ে স্মৃতিচারণ করে লিখেছেন। 

এসময় ৩১বিসিএসের কর্মকর্তারা বলেন, উপ-কর কমিশনার ওমর ফারুক মাসুমের মৃত্যুতে একজন দক্ষ, কর্মঠ ও নিষ্ঠাবান সহকর্মীকে হারিয়েছি। তিনি কর্মক্ষেত্রে সবসময় সুনামের সঙ্গে কাজ করেছেন। সৎ কর্মকর্তা হিসেবে পরিচিত ছিলেন। তার অকাল চলে যাওয়ায় অপূরণীয় ক্ষতি হয়ে গেল।

পরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বাদ মাগরিব বিশেষ দোয়ার আয়োজন করা হয়। এতে প্রয়াত মাসুমের রুহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। 

গত ৪ মে সাঁতার কাটতে গিয়ে নিখোঁজের পর কর কর্মকর্তা মাসুমের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় তার পরিবারের পাশাপশি শোকের ছায়া নেমে এসেছে তার পরিবারের সহকর্মীদের মাঝে। সহকর্মীর অকাল মৃত্যুতে ভেঙে পড়েছেন দীর্ঘদিনের সহকর্মীরা।
 
৩১তম বিসিএস-এ যোগদানের পর ঢাকায় কর অঞ্চল-১৩-তে উপ-কর কমিশনার হিসেবে কর্মরত ছিলেন প্রয়াত মাসুম। তার এই মৃত্যু যেন কোনোভাবে মেনে নিতে পারছেন না ৩১ বিসিএসের কর্মকর্তারা।

৩১তম বিসিএসে ট্যাক্স ক্যাডারে তিনি মেধা তালিকায় দ্বিতীয় হয়েছিলেন। তিনি নোয়াখালীর চাটখিল উপজেলার রাম নারায়ণপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ড কালিকাপুর গ্রামের কাশেম আলী মিছাব বাড়ির আবুল ফজলের ছেলে ছিলেন। মৃত্যুর সময় স্ত্রী ও দুই শিশু সন্তান রেখে গেছেন তিনি। 

আয়োজক সংগঠনের সভাপতি আব্দুল্লাহ আল হাদী ও সাধারণ সম্পাদক মৃত্যুঞ্জয় দে সজলসহ স্মরণসভায় শতাধিক ৩১ বিসিএসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিইউ/ একেবি