বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

বঙ্গবন্ধুর কলকাতার জীবন নিয়ে নির্মিত হচ্ছে তথ্যচিত্র

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ মে ২০২২, ০৮:০২ পিএম

শেয়ার করুন:

বঙ্গবন্ধুর কলকাতার জীবন নিয়ে নির্মিত হচ্ছে তথ্যচিত্র

পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ফ্রেন্ডস অফ বাংলাদেশ (ভারত চ্যাপ্টার)-এর যৌথ উদ্যোগে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কলকাতা জীবনকে উপজীব্য করে ‘কলকাতায় বঙ্গবন্ধু’নামে একটি তথ্যচিত্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এই তথ্যচিত্র নির্মাণ করবেন ভারতের স্বনামধন্য চিত্র পরিচালক শ্রী গৌতম ঘোষ।

শুক্রবার (১৩ মে) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সাংবাদিকদের এই তথ্য জানান।


বিজ্ঞাপন


পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, গত ১৯ মার্চ ২০২২ তারিখে এই তথ্যচিত্র নির্মাণসংক্রান্ত একটি সমঝোতা স্মারক কলকাতায় বাংলাদেশ উপ হাইকমিশনে স্বাক্ষরিত হয়। 

প্রতিমন্ত্রী জানান, প্রায় ৩০ মিনিটের এই তথ্যচিত্রটি কলকাতা এবং বাংলাদেশে শুটিং শেষে আগামী জুন ২০২২ এর মধ্যে নির্মাণকাজ শেষ করার লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়েছে।

গত ৪ এপ্রিল বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত কলকাতার মওলানা আজাদ কলেজ (যেটি পূর্বে ইসলামিয়া কলেজ নামে পরিচিত ছিল) সেখানে এই তথ্যচিত্র নির্মাণের প্রাথমিক কাজ শুরু হয়।

বঙ্গবন্ধু ১৯৪৫-৪৬ শিক্ষাবর্ষে ইসলামিয়া কলেজে অধ্যয়ন করেছেন এবং সে সময় তিনি কলেজ ছাত্র সংসদের সাধারন সম্পাদক নির্বাচিত হন। তিনি সেসময় সরকারি বেকার হোস্টেলের ২৪ নম্বর রুমে আবাসিক ছাত্র ছিলেন যেটি এখন বঙ্গবন্ধু স্মৃতি কক্ষ হিসেবে সংরক্ষিত আছে। 


বিজ্ঞাপন


শাহরিয়ার আলম বলেন, কলকাতার সাথে বঙ্গবন্ধুর অসংখ্য স্মৃতি জড়িত যার বেশ কিছু অংশ আমরা বঙ্গবন্ধুর নিজের লেখা অসমাপ্ত আত্মজীবনী পড়ে জানতে পারি। বঙ্গবন্ধু কখনো চিকিৎসার প্রয়োজনে, কখনও অধ্যয়নের জন্য, কখনও রাজনৈতিক নেতা হিসেবে বহুবার কলকাতায় আসা যাওয়া করেছেন, যে অভিজ্ঞতা তাঁকে একজন অসামান্য রাজনৈতিক নেতা হিসেবে গড়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করেছে। কাজেই কলকাতাকেন্দ্রিক বঙ্গবন্ধুর এই অজানা বা কমজানা বিষয়গুলোকে জনসম্মুখে নিয়ে আসার জন্যই আমাদের এই প্রয়াস, কারণ কলকাতা পর্বকে বাদ দিলে বঙ্গবন্ধুকে পূর্ণাঙ্গরূপে বিশ্লেষণ করার ক্ষেত্রে  অপূর্ণতা থেকে যাবে।

প্রতিমন্ত্রী বলেন, কলকাতাস্থ বাংলাদেশ মিশন মুজিববর্ষে, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে এরকম মহতি একটি উদ্যোগ গ্রহণ করেছে। আমরা ধন্যবাদ জানাই ফ্রেন্ডস অফ বাংলাদেশ (ভারত চ্যাপ্টার)কে, বিশেষত এর সহ সভাপতি শ্রী সত্যম রায় চৌধুরীকে এই উদ্যোগের সাথে সম্পৃক্ত হবার জন্য। ধন্যবাদ জানাই এই তথ্যচিত্র নির্মাণে যিনি অগ্রণী ভূমিকা পালন করবেন – বিশিষ্ট চিত্র পরিচালক শ্রী গৌতম ঘোষ মহোদয়কে এই তথ্যচিত্র নির্মাণের জন্য এগিয়ে আসার জন্য, যিনি ফ্রেন্ডস অফ বাংলাদেশ, ভারত চ্যাপ্টারের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন। সেইসাথে ধন্যবাদ জানাই ফ্রেন্ডস অফ বাংলাদেশ (বাংলাদেশ চ্যাপ্টার) এর মুখ্য সমন্বয়ক মেজর (অব.) এ এস এম শামসুল আরেফিন সাহেবকে, যিনি শুরু থেকেই এই কাজে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করে আসছেন। ধন্যবাদ জানাই তিনজন স্ক্রিপ্ট রাইটার কে (ভারতের দীপঙ্কর চক্রবর্তী ও তাপশ্রী গুপ্ত এবং বাংলাদেশের সোহেল আহমেদ সিদ্দিকী) যারা প্রাথমিক স্ক্রিপ্ট তৈরিতে অবদান রেখেছেন। এছাড়া কলকাতার স্বপন চক্রবর্তী মহোদয়কেও ধন্যবাদ জানাই শুরু থেকেই এই কাজে প্রয়োজনীয় সাহায্য সহযোগিতা করার জন্য। 

শাহরিয়ার আলম বলেন, চিত্র পরিচালক গৌতম ঘোষ মহোদয় আগামী এক সপ্তাহ ঢাকা এবং টুঙ্গিপাড়ার বিভিন্ন জায়গায় ঘুরে এই তথ্যচিত্র নির্মাণের জন্য প্রয়োজনীয় শুটিংয়ের কাজ সম্পাদন করবেন। মাননীয় প্রধানমন্ত্রীর সাথেও তাঁর একটি সাক্ষাৎকার রয়েছে। আমরা আশা করছি  বাংলাদেশের শুটিং এর পর্ব শেষ করে এবং কলকাতার বাকি কাজ শেষে আগামী জুনের মধ্যেই আমরা ‘কলকাতায় বঙ্গবন্ধু’ তথ্যচিত্রটি রিলিজ করতে সক্ষম হবো। 

প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ, ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশেদ আলম, মেজর (অব.) শামসুল আরেফিন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর