মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ঢাকা

চেনারূপে ফেরেনি ঢাকা, ফাঁকা সড়কে সাঁই সাঁই ছুটছে গাড়ি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২৪, ০৭:২৩ পিএম

শেয়ার করুন:

চেনারূপে ফেরেনি ঢাকা, ফাঁকা সড়কে সাঁই সাঁই ছুটছে গাড়ি

ঈদুল ফিতর ও বাংলা নববর্ষের ছুটি শেষে আজ সোমবার (১৫ এপ্রিল) থেকে খুলেছে অফিস-আদালত-ব্যাংক। ঈদের চার দিন পেরোলেও ঢাকা শহরে এখনো কাটেনি ছুটির আমেজ। এখনো ঢাকামুখী মানুষের ‘আসল ভিড়’ না বাড়লেও ফিরছেন চাকরিজীবীরা। কর্মদিবসেও রাজধানীতে ফিরে আসেনি স্বাভাবিক কর্মচাঞ্চল্য। রাস্তায় নেই যানজট, মানুষের ভিড় ও ভোগান্তি।

সোমবার (১৫ এপ্রিল) বিকেল পাঁচটা পর্যন্ত রাজধানীর কারওয়ান বাজার, শ্যামলী, গাবতলী, মিরপুর, কল্যাণপুর, যাত্রাবাড়ী এলাকা ঘুরে দেখা গেছে, সড়কে ব্যক্তিগত গাড়ি ও গণপরিবহনের সংখ্যা কম। এসব এলাকার অনেক বিপণিবিতান এখনো বন্ধ। সড়কের পাশের কিছু দোকানপাট খুললেও সেগুলো প্রায় ক্রেতাশূন্য।


বিজ্ঞাপন


অফিস-আদালতসহ আর্থিক প্রতিষ্ঠানেও ছুটির আমেজ দেখা যায়। বিভিন্ন সরকারি-বেসরকারি অফিসে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি ছিল অনেক কম। তেমন কর্মব্যস্ততাও ছিল না দফতরগুলোতে। কর্মকর্তা ও কর্মচারীরা প্রথম দিন ঈদের শুভেচ্ছা ও কুশল বিনিময়ের মধ্য দিয়ে কাটিয়েছেন।

DHAKA-3এবার সরকার নির্ধারিত ঈদের ছুটি শুরু হয় ১০ এপ্রিল। ঈদ উদযাপিত হয় ১১ এপ্রিল। ঈদের ছুটি বুধ ও বৃহস্পতিবার ছাড়াও সাপ্তাহিক দুদিন ছুটির পর রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ। ফলে ১৪ এপ্রিল পর্যন্ত ছুটি কাটাতে পেরেছেন সরকারি চাকরিজীবীরা।

ছুটি শেষ হওয়ার পর গতকাল থেকেই ঢাকায় আসতে থাকেন মানুষ। তবে ঢল তেমন চোখে পড়েনি।

নতুনবাজার থেকে পল্টন মোড়ে বাস থেকে নামা আসাদুল হাবিব নামে এক চাকরিজীবী জানান, সাধারণত কর্মদিবসে অফিসে ছুটি শেষে নতুনবাজার থেকে পল্টন মোড়ে আসতে সময় লাগে এক থেকে দেড় ঘণ্টার মতো। কিন্তু আজ মাত্র ২৫ মিনিটের মতো সময় লেগেছে। শুধু এই সড়কই নয়, রাজধানীর প্রতিটি সড়কের চিত্রই এমন।


বিজ্ঞাপন


DHAKA-2গাবতলী বাস টার্মিনালে গিয়ে ঢাকায় ফেরা মানুষের ভিড় চোখে পড়েছে। অনেকে ঈদের ছুটির সঙ্গে বাড়তি ছুটি কাটানোর পর ঢাকায় ফিরছেন। ঢাকায় ফেরা মানুষের কেউ কেউ সিএনজিতে বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ করেছেন।

বিকেল সাড়ে চারটার দিকে গাবতলীতে শফিকুল ইসলাম নামে এক যাত্রী বলেন, ‘অন্যান্য সময় গাবতলী থেকে টিকাটুলিতে তিনশ টাকায় যেতে পারতাম। সিএনজি চালকরাও কোনো আপত্তি করেননি। কিন্তু আজ চারশ টাকা দিয়ে একটি অটোরিকশা ভাড়া করেছি। দুই মেয়ে ও স্ত্রী সঙ্গে থাকায় উপায় না পেয়ে বাড়তি টাকা দিয়েই সিএনজি অটোরিকশা ভাড়া নিতে বাধ্য হয়েছি।’

DHAKA-5পলাশ নামে একজন স্ত্রীকে নিয়ে ধানমন্ডির বছিলা এলাকায় যাবেন। আগে গাবতলী থেকে দেড়শ থেকে দুইশ টাকায় আসতেন যেতেন। আজ তার কাছে সিএনজি চালক সাড়ে তিনশত টাকা ভাড়া চান। শেষমেশ ২৮০ টাকা ভাড়ায় গন্তব্যের উদ্দেশ্যে রওনা হন তিনি।

DHAKA-4বাড়তি দাম চাওয়ায় অনেককে অটোচালকদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়াতে দেখা গেছে। গাবতলী ট্রাফিক পুলিশ বক্সের বিপরীতে থাকা হানিফ কাউন্টারের সামনে এক নারী তার তিন ছেলে-মেয়েকে নিয়ে ধানমন্ডিতে যাওয়ার জন্য একটি অটোরিকশায় ওঠেন। পরক্ষণেই আবার যানটি থেকে নেমে আসেন। ধানমন্ডির ভাড়া আড়াইশ টাকা চাওয়ায় তিনি নেমে আসেন বলে জানান। আর যারা একা এসেছেন অটোরিকশার দাম বেশি দেখে তারা বাসে চেপেই গন্তব্যে রওনা হয়েছেন।

এমআইকে/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর