শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভর দুপুরেই ঢাকায় নামলো সন্ধ্যা!

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২ মে ২০২২, ০৩:১৯ পিএম

শেয়ার করুন:

ভর দুপুরেই ঢাকায় নামলো সন্ধ্যা!

দুপুর আড়াইটা। ভর দুপুর আর এই সময় কয়েক মিনিটের মধ্যে চারপাশ অন্ধকার হয়ে গেলো। মেঘে ডেকে গেলো ঢাকার আকাশ। আর নিচে রাস্তায় চলমান গাড়িগুলো জ্বালিয়ে দিল হেডলাইট। বুঝার উপায় নেই দুপুর নাকি সন্ধ্যা। এ যেন দুপুরেই সন্ধ্যা নামলো ঢাকায়। আরও কয়েক মিনিটের মধ্যেই শুরু হলো বৃষ্টি। ২টা ৪০ মিনিট থেকে গুলশান, বনানী, বারিধারা এলাকায় বৃষ্টি শুরু হয়। এসময় কারওয়ান বাজার ফার্মগেটসহ অন্যান্য এলাকায়ও বৃষ্টির খবর পাওয়া যায়। থেমে থেমে এসময় বজ্রপাতও হয়।

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘অশনি’র প্রভাবে কয়েকদিন ধরেই বৃষ্টি হচ্ছে দেশের বিভিন্ন এলাকায়। বাদ যায়নি রাজধানীও। বৃহস্পতিবার (১২ মে) সকাল থেকে রোদ মেঘের খেলা চলছিল ঢাকার আকাশে। কখনো কড়া রোদ আবার কখনো মেঘের আড়ালে ডেকে যাচ্ছিল। কিন্তু হঠাৎ মুহূর্তে আড়াইটায় নেমে আসে ঘোর অন্ধকার। এরপর বৃষ্টি ও বজ্রপাত চলে। বৃষ্টি শুরু হওয়ার পর আস্তে আস্তে কেটে যায় অন্ধকার মেঘ এবং চারপাশ আলোয় পরিস্কার হতে থাকলেও তখন জুম বৃষ্টি হচ্ছিল। এই রিপোর্ট লেখার সময় ৩টায় রাজধানীর বিভিন্ন এলাকায় জুম বৃষ্টি হচ্ছিল।


বিজ্ঞাপন


গতকাল বুধবারও (১১ মে) রাজধানীতে বৃষ্টি হচ্ছে। এছাড়া দেশের বিভিন্ন এলাকা থেকেও বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে। এই বৃষ্টিপাত অব্যাহত থাকার আভাস আগেই দিয়ে রেখেছে আবহাওয়া অফিস। বুধবারও সকাল থেকে রাজধানীর আকাশের রোদের দেখা মিললেও বেলা ১২টার পর নামে ঝুম বৃষ্টি। 

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম এর আগে জানিয়েছেন, ‘অশনি’র প্রভাবে বুধবার ও বৃহস্পতিবার বাংলাদেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। এরপর ঘূর্ণিঝড়জনিত বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। তবে স্বভাবিক বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

বৃহস্পতিবার (১২ মে) সকালে আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান স্বাক্ষরিত অধিদফরের বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘অশনি’ এখন দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। সেই সাথে বাংলাদেশের সমুদ্রবন্দরসমূহকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটার এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে।


বিজ্ঞাপন


dhaka

বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত নামিয়ে তার পরিবর্তে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়াও উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এদিকে, হঠাৎ মেঘ ও বৃষ্টির কারণে রাজধানীতে চলাচল করা মানুষকে ভিজতে দেখা যায়। অনেকেই ঘর থেকে নানা কাজে বের হওয়া মানুষ আকটে যান বৃষ্টির কারণে। বিভিন্ন দোকান, রেঁস্তোরা, বিভিন্ন অফিসের নিচে অপেক্ষা করতে দেখা যায়।

গুলশানে আসা হাছান উদ্দিন বলেন, উত্তর সিটি করপোরেশনে এসেছিলাম বের হয়েই প্রথম আকাশ এতো কালো মনে করলাম, এতো তাড়াতাড়ি কি সন্ধ্যে হলে নাকি। ঘড়িতে দেখি ২টা ৩২ মিনিট। পরে একটু চারপাশ পরিবেশ দেখছিলাম এসময় বৃষ্টি নামে।

ওষুধ কিনতে এসে আটকা পড়েছেন খালেকুজ্জামান। তিনি ভিজে শার্ট বার বার ঝাকাচ্ছিলেন আর বলছিলেন, অল্পের জন্য ভিজে গেলাম। ওষুধ নিয়ে গুলশান-২ থেকে নতুন বাজার রোডে যাওয়ার পথে হঠাৎ বৃষ্টিতে মোটরবাইকসহ একটি ছাউনির নিচে যেতে যেতেই কাকভেজা হয়ে যান। 

বৃষ্টির কারণে অনেকেই পরিবহন সংকটে পড়েন। একই সাথে সিএনজিগুলো ভাড়া বাড়িয়ে বিভিন্ন গন্তব্যে চলাচল করতে দেখা যায়। বৃষ্টি এলে যাতায়াত করা নগরবাসীর এটি নিত্য দুর্ভোগ বলে জানা যায় একাধিক যাত্রীদের কাছ থেকে।

যাত্রীরা জানান, বৃষ্টির সুযোগ নিয়ে বেশিরভাগ সিএনজি, রিক্সাগুলো ইচ্ছেমতো ভাড়া নেওয়ার চেষ্টা করে। আর যাত্রী হিসেব উপায় না পেয়ে অতিরিক্ত চাহিদামাফিক ভাড়ায় বাধ্য হয়ে যেতে হয় বলেও জানান তারা।

ডব্লিউএইচ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর