বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

পদ্মা সেতুর উদ্বোধনী ফলক নির্মাণের কাজ চলছে

ফিচার প্রতিবেদক
প্রকাশিত: ১২ মে ২০২২, ১২:৫১ পিএম

শেয়ার করুন:

পদ্মা সেতুর উদ্বোধনী ফলক নির্মাণের কাজ চলছে

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের স্বপ্ন পূরণে আর বেশি দেরি নেই। চলতি মে মাস পার হলেই আগামী জুন মাসে খুলছে পদ্মা সেতুর দ্বার। সেতু চালু করতে এখন চলছে শেষ মুহূর্তের ফিনিশিংয়ের কাজ। নির্মাণ করা হচ্ছে উদ্বোধনী ফলক। সবকিছু ঠিক থাকলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জুন মাসের শেষের দিকে এই সেতু উদ্বোধন করবেন।  

উদ্বোধনী ফলক নির্মাণ করা হচ্ছে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে। ঢোল প্লাজা পেরিয়ে সেতুতে ওঠা-নামার যে সড়ক রয়েছে তার মাঝে উদ্বোধনী ফলক। এখানে দাঁড়িয়েই প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন স্বপ্নের পদ্মা সেতু। 

সেতু বিভাগ সূত্র জানা গেছে,  সেতুটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের জন্য ম্যুরাল ও ফলক নির্মাণের কাজ চলছে। মাওয়া ও জাজিরা প্রান্তে ৪০ ফুট উচ্চতার দুটি ম্যুরাল নির্মিত হচ্ছে। দুটি ম্যুরালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি থাকবে।

সেতু চালুর আগেই জনমনে প্রশ্ন কার নামে হবে পদ্মা সেতু? 

সেতু মন্ত্রী ওবায়দুল কাদের আভাস দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামেই পদ্মা বহুমুখী সেতুর নামকরণ হবে। 

১১ মে বুধবার মন্ত্রী ওবায়দুল কাদের গণমাধ্যমকে বলেছেন, ‘আমরা বারবার প্রধানমন্ত্রীকে বলার চেষ্টা করেছি, সেতুর নাম শেখ হাসিনা পদ্মা সেতু করার জোরালো দাবি এসেছে। কিন্তু প্রধানমন্ত্রী রাজি হচ্ছেন না। উদ্বোধনের যে সামারি আমরা প্রধানমন্ত্রীর কাছে পাঠাব সেখানে আবারও নাম ‘শেখ হাসিনা পদ্মা সেতু’ প্রস্তাব করা হবে। তিনিই নাম ঠিক করবেন, সেটা ওনার এখতিয়ার। ’


বিজ্ঞাপন


সেতু মন্ত্রী জানিয়েছেন, মূল সেতু বাস্তবায়ন কাজের অগ্রগতি ৯৮ ভাগ, নদীশাসন ৯২ ভাগ, মূল সেতুর কার্পেটিং ৯১ ভাগ, সার্বিক সেতু প্রকল্প বাস্তবায়ন কাজের অগ্রগতি ৯৩.৫০ ভাগ।

পদ্মা সেতু প্রকল্প এলাকা ঘুরে দেখে গেছে, সেতুতে চলমান কাজের বড় একটি অংশ-সেতুর প্যারাপেট ওয়ালে বসানো ল্যাম্পপোস্টে বিদ্যুৎ সংযোগের কাজ। যা চলছে পুরোদমে। আশা করা যাচ্ছে মে মাসের মধ্যে এই কাজটি শেষ হবে। ১ জুন পরীক্ষামূলকভাবে সেতুর ল্যাম্পপোস্টে আলো জ্বালানো হবে।  

এছাড়াও সেতুতে রোড সাইন ও মার্কিং দেওয়ার কাজ বাকি আছে। রোড মার্কিংয়ের আগে ট্রায়াল এরই মধ্যে শেষ হয়েছে। ৩০ এপ্রিল পদ্মা সেতুর জাজিরা প্রান্তের সারফেস রোডে ট্রায়াল হয় রোড মার্কিংয়ের। 

প্রকৌশলীরা জানান, ট্রায়াল সফল হয়েছে। আবহাওয়া ভালো থাকলে এই সপ্তাহেই মূল সেতুতে রোড মার্কিং করা হবে। এজন্য রৌদ্রজ্জ্বল আবহাওয়ার প্রয়োজন। ইতোমধ্যে সেতুতে পিচ ঢালাইয়ের কাজ শেষ করা হয়েছে। তবে, সেতুতে ওঠানামার পথ বা ভায়াডাক্টের কিছু অংশে এখনও পিচ ঢালাই দেওয়া বাকি। ভায়াডাক্টের কিছু জায়গায় এখনো বসেনি প্যারাপেট ওয়াল এবং ল্যাম্পপোস্ট। সেজন্য সেখানে পিচ ঢালাই বাকি আছে।

আবহাওয়া ভালো থাকলে আজ (বৃহস্পতিবার) অথবা আগামীকাল শুক্রবার সেতুর ভায়াডাক্ট অংশে পিচ ঢালাইয়ের কাজ শুরু হওয়ার কথা রয়েছে। 

নদীতে ৬.১৫ কিলোমিটার পদ্মা সেতু। আর দুই পাশের সড়ক মিলিয়ে প্রায় ১০ কিলোমিটার লম্বা এই সেতু। পদ্মা সেতু প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা।

এজেড/ একেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর