রোববার, ১৯ মে, ২০২৪, ঢাকা

শেষ মুহূর্তে পাল্টে গেল দৃশ্যপট, বাস টিকিটের গলাকাটা দাম

মোস্তফা ইমরুল কায়েস
প্রকাশিত: ০৮ এপ্রিল ২০২৪, ১০:১২ পিএম

শেয়ার করুন:

শেষ মুহূর্তে পাল্টে গেল দৃশ্যপট, বাস টিকিটের গলাকাটা দাম
ভাড়া বেশি চাওয়ায় কাউন্টারে কাউন্টারে ঘুরছেন যাত্রীরা। ছবি: ঢাকা মেইল

ঢাকা থেকে রংপুর যেতে আগে ৯০০ থেকে এক হাজার টাকা ভাড়া গুনতে হতো। কিন্তু এই টিকিট আজ চাওয়া হচ্ছে ১৭০০ টাকা। এত দাম বেশি কেন জানতে চাইলে কাউন্টারম্যানের সাফ জবাব- এ দামে ছাড়া আজ টিকিট পাবেন না।

সোমবার (৮ এপ্রিল) রাত ৯টায় গাবতলী বাস টার্মিনালের পূর্ব পাশে থাকা পাটগ্রাম এক্সপ্রেসের কাউন্টারম্যান শরীফুল এভাবেই টিকিটের বাড়তি দাম হাঁকাচ্ছিলেন।


বিজ্ঞাপন


প্রথমে তার কথা বিশ্বাস হয়নি। তবে একটু পরই এই প্রতিবেদকের সামনে হানিফ পরিবহনের কর্মী আসাদুল নামে নওগাঁর এক যাত্রীর সাথে টিকিটের দরদাম করছিলেন। আসাদুল বলছিলেন, সাড়ে পাঁচশ হলে যাব। কিন্তু বাস কর্মী হিরো বলছিলেন, বারশর কমে হবে না। পরে আসাদুলের সাথে কথা বলে জানা গেল, ঢাকা থেকে নওগাঁর ভাড়া সাড়ে ছয়শ টাকা। কিন্তু আজ সেই ভাড়া চাওয়া হচ্ছে ১২০০ টাকা। তিনি বলেন, এত ডাবলের সমান! দেখি অন্য কাউন্টারে। তবে ওই সময়ে আরও কয়েকটি কাউন্টারে গেলেও হাজারের নিচে কোনো টিকিটের দাম হাঁকেননি কোনো কাউন্টারম্যান।

আরও পড়ুন

ফাঁকা হচ্ছে রাজধানী, কমেছে ব্যস্ততা

সোমবার সন্ধ্যা থেকে রাত ৯টা পর্যন্ত অন্তত অর্ধশত যাত্রীর সাথে কথা বলে একই অভিযোগ পাওয়া গেছে।

উত্তরাঞ্চল ছাড়াও যশোর, কুষ্টিয়া, গোপালগঞ্জ, খুলনা ও সাতক্ষীরার যাত্রীদের অভিযোগ- তাদের কাছে টিকেটের দাম বেশি চাওয়া হচ্ছে। তারা বাধ্য হয়ে বাড়তি দামে টিকিট কিনছেন।


বিজ্ঞাপন


Eid2

ঈদের মুহূর্তে ঘরে ফেরা মানুষদের জিম্মি করে টিকিটের এমন গলাকাটা দাম রাখায় যাত্রীরা যেন অসহায়।

উত্তরবঙ্গগামী বাস কাউন্টারগুলোর কাউন্টার কর্মীরা যাত্রীর জন্য হাঁকডাক করছেন। অথচ একদিন আগেও এই রুটে ডেকে আসল দামে টিকিট বিক্রি করেছেন তারা। আজ পুরো চিত্র ভিন্ন। হঠাৎ করে বাড়িয়ে দেওয়া হয়েছে টিকিটের দাম। সবাই যেন অঘোষিত সিন্ডিকেট।

রাবেয়া বেগম যাবেন পঞ্চগড়ে। তার হাতে যা টাকা আছে তাতে টিকিট পাবেন ভেবেছিলেন। কিন্তু টার্মিনালে এসে হিসাব মিলছে না। তিনি বলছিলেন, বসে আছি রাত গভীর হোক। যদি কোনো গাড়ি আসল ভাড়ায় নিয়ে যায় যাবো। বাড়তি দামে টিকিট কাটলে আসার সময় ধার করে ঢাকায় ফিরতে হবে।

আরও পড়ুন

বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় আড়াই কোটি টাকার টোল আদায়

তবে একলা যাত্রীরা তেমন বেগ না পেলেও যারা পরিবার মিলে পাঁচ থেকে সাতজন যাচ্ছেন তাদের জন্য কঠিন হচ্ছে। কেউ কেউ উপায় না দেখে গণযাত্রী তোলা বাসে টিকিট কাটছেন। রংপুরের পাগলাপীর যাবেন শাওনসহ তার ১৮ বন্ধু। তারা সবাই ঢাকায় নির্মাণ কর্মী হিসেবে কাজে এসেছিলেন। তিনি বলছিলেন, জনপ্রতি হাজার নেবে। কিন্তু বকশিস দিতে হবে। সব মিলে ১১০০ টাকা পড়বে।

একই প্রভাব পড়েছে যশোর, খুলনা, সাতক্ষীরা ও কুষ্টিয়া রুটে। এসব রুটের যাত্রীরা বাড়তি দাম ছাড়া কোনো টিকিট পাচ্ছেন না।

ঢাকার গাবতলী থেকে যশোরের প্রকৃত ভাড়া ১২০০ টাকা। কিন্তু টিকিট বিক্রি করা হচ্ছে ১৮০০ থেকে ২০০০ হাজার টাকা। আর বিষয়টি বৈধ করার জন্য ঢাকা পরিবহন গাবতলী আন্তঃজেলা বাস টার্মিনালের নামে তৈরিকৃত একটি ভাড়ার চার্ট প্রতিটি কাউন্টারের সামনের অংশে ঝুলিয়ে দেওয়া হয়েছে। যার সাথে আজকে নেওয়া টিকিটের দামের কোনো মিল নেই।

যাত্রীরা এটিকে প্রতারণা বলছেন। আজ গার্মেন্টস ছুটি হওয়ার কারণে হঠাৎ টিকিটের দাম বাড়ানো হয়েছে বলে অভিযোগ অধিকাংশ যাত্রীর। তবে এমন অভিযোগ অস্বীকার করেছেন বাস কাউন্টার সংশ্লিষ্টরা।

Eid3

নীলা সাগর দম্পতি যাবেন খুলনার সাতক্ষীরায়। তারা অগ্রিম টিকিট কাটতে পারেননি। তাই মিরপুর থেকে ইফতারের পর বের হয়ে গাবতলী কাউন্টারে এসে রাত ৮টায় টিকিট কাটতে সক্ষম হন। আর সেটা সম্ভব হয়েছে বাড়তি দামের কারণে।

সাগর বলছিলেন, সাতক্ষীরা সদরের ভাড়া ৭৫০ টাকা, কিন্তু আজ সেই টিকিট বিক্রি করা হচ্ছে দেড় হাজার টাকায়। কী করব! দুইজনের টাকায় চারজনের টিকেট কিনলাম!

আরও পড়ুন

কমলাপুরে ঘরমুখো মানুষের স্রোত

গোপালগঞ্জ যাবেন রবিউল ইসলাম। তার এই রুটের ভাড়া ৪০০ টাকা। কিন্তু দাম চাওয়া হচ্ছে এক হাজার। অগত্যা মন খারাপ করে বসে আছেন। তার ভাষ্য, রাত বাড়ুক। দামও কমবে যখন তারা যাত্রী পাবে না।

মাগুরা সদরের প্রকৃত ভাড়া ৬৫০ টাকা। কিন্তু কালিগঞ্জ পর্যন্ত গার্মেন্টস শ্রমিক রুবেল ও সালামের কাছে দাম চেয়েছে এক হাজার টাকা। এর মধ্যে ১০০ টাকা বকশিস। রুবেলের মতে, এ ভাড়ায় যশোর যাওয়া যায়। তাই তারা গাবতলীর জননী পরিবহনের কাউন্টারে টিকিট না কিনে অন্য কাউন্টারের যাচ্ছিলেন। এসময় আগ বাড়িয়ে টিকিট পেলেন কি না, দাম কেমন জানতে চাইলে রুবেল অকপটে কথাগুলো জানান। এরপর তার সাথে থাকা সালামকে বলছিলেন, ‘অন্য কাউন্টারে যাই। আমাগে পোষাবে না।’

এমআইকে/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর