শুক্রবার, ৩ মে, ২০২৪, ঢাকা

মহাখালীতে যাত্রীর চাপ কম, নেই ভোগান্তি

আমিনুল ইসলাম মল্লিক
প্রকাশিত: ০৭ এপ্রিল ২০২৪, ০৪:১১ পিএম

শেয়ার করুন:

মহাখালীতে যাত্রীর চাপ কম, নেই ভোগান্তি

ঈদুল ফিতরের বাকি আর মাত্র দুই বা তিন দিন। ইতোমধ্যে নাড়ির টানে বাড়ি ফিরতে শুরু করেছেন সাধারণ মানুষ। প্রতিদিন ঢাকা ছাড়ছেন লাখ লাখ নগরবাসী। ঈদে বাড়ি ফেরা মানেই দুর্ভোগ। তবে এবার রাজধানীর মহাখালী বাস টার্মিনালের চিত্র ভিন্ন। এখানে যাত্রীর চাপ অনেকটাই কম। এজন্য তারা কোনো ভোগান্তি ছাড়াই গন্তব্যে যেতে পারছেন।

রোববার (৭ এপ্রিল) সরেজমিনে দেখা যায়, এনা পরিবহনসহ কয়েকটি কাউন্টারের সামনে সাঁটানো হয়েছে অতিরিক্ত ভাড়া না নেওয়ার নোটিশ। সাধারণ যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেল, ভাড়া আগের তুলনায় কিছুটা কম। ঢাকা থেকে ময়মনসিংহের ভাড়া আগে ছিল ৩৩০ টাকা। এখন সেটি ২০ টাকা কমিয়ে ৩১০ টাকা করা হয়েছে।


বিজ্ঞাপন


আরও পড়ুন

যাত্রীচাপ বাড়লেও ভোগান্তি নেই কমলাপুরে

উত্তরা পরিবহন ঢাকা থেকে ছেড়ে যায় ময়মনসিংহে। এই পরিবহনের কাউন্টারে দায়িত্বরত ম্যানেজারের কাছে জানা গেল, আগের ভাড়ার চেয়ে ১১ টাকা কম নেওয়া হচ্ছে। কারণ জ্বালানির দাম কমায় বিআরটিএ ইতোমধ্যে প্রতি কিলোমিটারে তিন পয়সা করে কমিয়েছে।

Mohakhali2

এনা গাড়ির সামনে দাঁড়ানো সিরাজুল ইসলাম। তিনি যাবেন ময়মনসিংহে। তিনি বলেন, ভাড়া আগের তুলনায় একটু কমানো হয়েছে। এ সময় তিনি কাউন্টার থেকে নেওয়া কুপন দেখান। কুপনে ৩১০ টাকা ভাড়া উল্লেখ রয়েছে।


বিজ্ঞাপন


এই কাউন্টারের ম্যানেজারের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, বিআরটিএর নতুন নির্ধারণ করা ভাড়া অনুযায়ী যাত্রীরা ভাড়া দিচ্ছেন। তারা আগের তুলনায় কম ভাড়া নিচ্ছেন। ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়ার ভাড়া ১১ টাকা কমানো হয়েছে বলে জানান তিনি।

যাত্রীর চাপ কম কেন এমন প্রশ্নের জবাবে উত্তরা পরিবহনের ম্যানেজার খলিল ঢাকা মেইলকে বলেন, এখনো গার্মেন্টস কর্মীরা বাড়ি যাওয়া শুরু করেননি। তারা আগামীকাল থেকে যাওয়া শুরু করবেন। তখন টার্মিনালে ভিড় বাড়বে।

আরও পড়ুন

যাত্রী সংকটে পরিবহন ব্যবসায়ীদের মাথায় হাত!

এই ম্যানেজার আরও বলেন, বাস ভাড়া কাউন্টার থেকে নয়, ভাড়া বাড়ানো হয় রাস্তা থেকে যখন যাত্রী তোলা হয়। কাল থেকেই দেখবেন তিনশ টাকার ভাড়া বাড়িয়ে নেওয়া হবে পাঁচশ টাকা। যাত্রী কম তাই ভাড়ার পরিমাণও স্বাভাবিক রাখা হচ্ছে। যাত্রীর ভিড় বাড়লে ভাড়ার পরিমাণও বাড়বে।

Mohakhali3

পুরো বাসস্ট্যান্ড ঘুরে করে দেখা যায়, পুলিশ ও আনসার সদস্যরা সক্রিয়ভাবে কাজ করছেন। চুরি-ছিনতাইয়ের মতো অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সে ব্যাপারে সতর্ক তারা।

জানতে চাইলে দায়িত্বরত ‍পুলিশ কর্মকর্তা আনু মিয়া ঢাকা মেইলকে বলেন, সকাল সাতটা থেকে দায়িত্ব পালন করছি। পুরুষ ও নারী মিলে মোট ৩০ জন পুলিশ সদস্য এখানে রয়েছেন। সন্ধ্যা পর্যন্ত থাকব। এরপর আরেক দল আসবে। তারা রাত পর্যন্ত দায়িত্ব পালন করবে।

আরও পড়ুন

গাজীপুরে সড়কে নেই চিরচেনা যানজট

এই পুলিশ কর্মকর্তা বলেন, সাধারণ যাত্রীরা চলাফেরার সময় সচেতন হলে অপরাধের ঘটনা কমবে। এবার চুরি-ছিনতাইয়ের মতো ঘটনা কম লক্ষ্য করা যাচ্ছে। তবে আমরা শুনতে পাই, যাত্রীবেশে কিছু অসাধু চক্র বাসে উঠে। এরপর সুযোগ বুঝে তারা বাসযাত্রীদের সর্বস্ব নিয়ে যায়। এজন্য যাত্রীদের সচেতন হওয়ার কোনো বিকল্প নেই।

এআইএম/জেবি         

 

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর