মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ঢাকা

শেষ মুহূর্তের দুর্ভোগ এড়াতে আগেভাগে ঢাকা ছাড়ছে মানুষ

মাহফুজ উল্লাহ হিমু
প্রকাশিত: ০৫ এপ্রিল ২০২৪, ০৪:২৪ এএম

শেয়ার করুন:

শেষ মুহূর্তের দুর্ভোগ এড়াতে আগেভাগে ঢাকা ছাড়ছে মানুষ

ঈদে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর ছুটি শুরু আগামী ৯ বা ১০ মার্চ থেকে। সে হিসেবে ছুটি শুরু হতে আরও ৫ থেকে ৬ দিন বাকি। কিন্তু ইতোমধ্যেই শুরু হয়েছে ঈদযাত্রা। সাপ্তাহিক ও ঐচ্ছিক ছুটি মিলিয়ে অনেকেই আগেভাগে ছাড়ছেন রাজধানী ঢাকা। ফলে রাজধানীর মহাখালী বাস টার্মিনালের কাউন্টারগুলোতে যাত্রীদের যথেষ্ট ভিড় রয়েছে। যদিও বাস কাউন্টারগুলোর দাবি, যাত্রী সংকটে ভুগছেন তারা। এছাড়া টার্মিনাল থেকে মূলত বৃহত্তর ময়মনসিংহগামী বাস ছেড়ে যাওয়ার অগ্রীম টিকিটেরও কোনো বিষয় নেই।

যাত্রীরা বলছেন, শেষ সময় রাস্তায় যানজটসহ বেশ দুর্যোগের মধ্যে পড়তে হয়। তাই স্বাচ্ছন্দ্যে বাড়ি যেতে আগেভাগে ঢাকা ছাড়ছেন তারা। বিশেষ করে অনেকে স্ত্রী-সন্তানদের আগেভাগে পাঠিয়ে দিচ্ছেন গ্রামে।


বিজ্ঞাপন


এদিকে, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী কিলোমিটার প্রতি ৩ পয়সা কমিয়ে ভাড়ার নতুন তালিকা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটির একজন কর্মকর্তা প্রতিটি বাস কাউন্টারে এ তালিকা পৌঁছে দিয়েছেন। বাস কাউন্টারগুলো ‘ঈদ উপলক্ষে সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া নেওয়া হয় না’ ব্যানার টানিয়ে নির্ধারিত ভাড়া আদায়ের আশ্বাস দিয়েছেন।

8e4f2e82-3abd-4981-80a6-3b99589bff5a

বৃহস্পতিবার (৪ এপ্রিল) রাজধানীর মহাখালী বাস কাউন্টারে ঘুরে এসব চিত্র দেখা যায়।

সরজমিনে দেখা যায়, ঈদের ছুটি শুরু না হলেও অনেকেই রাজধানী ঢাকা ছাড়ছেন। এসব যাত্রীদের একটা বড় অংশই নারী ও শিশু। তীব্র গরমে শেষ সময়ের ধকল এড়াতে আগেভাগে ঢাকা ছাড়ছেন তারা। ফলে কাউন্টারগুলোর সামনে স্বাভাবিক সময়ের তুলনায় বেশি যাত্রী লক্ষ্য করা গেছে। টার্মিনালে মানুষের উপস্থিতিও স্বাভাবিক সময়ের তুলনায় বেশি লক্ষ্য করা গেছে। যদিও কাউন্টারে দায়িত্বরতদের দাবি, যাত্রী সংকটে ভুগছেন তারা। এখনও মানুষের ঈদযাত্রা শুরু হয়নি। যাত্রীদের অপেক্ষায় রয়েছেন তারা।


বিজ্ঞাপন


ঢাকা থেকে কিশোরগঞ্জগামী অনন্যা ও অনন্যা ক্লাসিক কাউন্টারে যাত্রীদের ভিড় লক্ষ্য করা গেছে। এ বিষয়ে জানতে চাইলে কাউন্টারের দায়িত্বে থাকা আলাউদ্দিন (ছদ্মনাম) ঢাকা মেইলকে বলেন, ঈদের যাত্রা এখনও শুরু হয়নি। আমাদের যাত্রীর সংখ্যা স্বাভাবিকের মতোই আছে। আশাকরি এই সপ্তাহের মাঝামাঝি থেকে চাপ বাড়বে। এ সময় কাউন্টারে ভিড়ের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে, ‘ওই মূহুর্তে’ বেশি রয়েছে বলে জানান অনন্যা পরিবহনের টিকিট মাস্টার।

তবে কিছুটা ভিন্ন চিত্র কিশোরগঞ্জের হোসেনপুরগামী জলসিঁড়ি এক্সপ্রেসের কাউন্টারে। গুটি কয়েক যাত্রী দেখা যায় কাউন্টারটিতে। জানতে চাইলে দায়িত্বরত জাফর মিয়া বলেন, আমাদের এখানে যাত্রী নাই। আমরা এখনও যাত্রী পাইনি। কাউন্টারেও ঈদযাত্রার তেমন যাত্রী নেই। এনা ও একতার কাউন্টারে হয়তো কিছু যাত্রী আছে। ৬ বা ৭ এপ্রিল থেকে যাত্রী বাড়বে আশাকরি।

001038e5-2d53-419e-8cfb-df1e6fece768

একই চিত্র মধুপুর টঙ্গাইলগমী বিনিময় পরিবহনে। বাসটির কাউন্টারের দায়িত্বে থাকা ব্যক্তি ঢাকা মেইলকে বলেন, এখনও তো যাত্রী আসছে না। আরও দুই-তিনদিন পর থেকে হয়তো বাড়বে। এখনও তো সরকারি ছুটি শুরু হয়নি। ঈদের পর লম্বা ছুটি আছে, তাই মানুষজন একটু সময় নিয়েই এলাকায় যাবে।

তবে সম্পূর্ণ ভিন্ন চিত্র ময়মনসিংহগামী এনা পরিবহনে। বাসটির কাউন্টারের সামনে লম্বা লাইন দিয়ে টিকিট কাটছেন ও গাড়িতে উঠছেন যাত্রীরা। জানতে চাইলে কাউন্টারে দায়িত্বরতরা জানান, সব সময়ই এনার কাউন্টারে ভিড় থাকে। ঈদের সময় তা বহুগুন বেড়ে যায়। এখনও ঈদের চাপ শুরু হয়নি। তবে ভিড় কিছুটা বেড়েছে।

এদিকে যাথেষ্ট ভিড় লক্ষ্য করা গেছে নেত্রকোনা মোহনগঞ্জগামী হজরত শাহজালাল পরিবহনে। নেত্রকোনার এই বাস সার্ভিসে অগ্রীম সিট বুকিংয়ের সুযোগ থাকায় অনেকেই আগেভাগে টিকিট নিশ্চিত করছেন। বিশেষ করে শেষ মূহুর্তে যারা ঢাকা ছাড়বেন। তেমনই একজন কউন্টারের আবু সাঈদ। ঢাকা মেইলকে এই যাত্রী বলেন, আমি একটা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করি। আমার আগামী ৯ এপ্রিল পর্যন্ত অফিস করতে হবে। শেষ মূহুর্তে সিট পাওয়াটা অনেক কঠিন হয়ে যায়। গরম ও রোজার মধ্যে দাঁড়িয়ে যাওয়াটা কষ্টকর। তাই অগ্রীম টিকিট কেটে রাখছি।

8e9df02a-b0fb-4151-84b6-712a64f4663e

শেষ মূহুর্তের দুর্ভোগ কমাতে অগ্রীম যাত্রা

২৪ রমজান ঢাকা ছাড়া বেশিরভাগ যাত্রীই শেষ মূহুর্তের দুর্ভোগ এড়াতে আগেভাগে ঢাকা ছাড়ছে। এনা কাউন্টারের সামনে লাইনে দাঁড়িয়ে থাকা ইয়ামিন আহমেদ ঢাকা মেইলকে বলেন, আমার অফিসে ঈদের ছুটি ৯ তারিখ থেকে ১১ তারিখ। রোজা যদি ৩০ টা হয় তাহলে ছুটি আরও একদিন বাড়বে। ঈদের ছুটির সাথে অতিরিক্ত ছুটি নেওয়ার সুযোগ আছে। আমি পরে না নিয়ে আগে নিয়ে নিচ্ছি। ৫ ও ৬ তারিখ সাপ্তাহিক ছুটি। আমি ৭ ও ৮ এই দুইদিনের ছুটি নিয়েছি।  

কিশোরগঞ্জগামী অনন্যা ক্লাসিকের যাত্রী সায়েলা হক বলেন, বাচ্চাদের স্কুল ছুটি হয়ে গেছে। যেহেতু বাড়িতে যেতেই হবে তাই আগেভাগে চলে যাওয়াটাই ভালো। আগামীকাল সাপ্তাহিক ছুটি তাই বাচ্চার বাবা আমাদের বাড়িতে রেখে আসতে যাচ্ছে। শেষের দিকে খুব ভিড় থাকে। ওইসময় লম্বা সময় বাসের জন্য অপেক্ষা করতে হয়। পছন্দমতো সিটও পাওয়া যায় না। এসব ভেবে আগেই চলে যাচ্ছি।

কাউন্টারে নতুন বাস ভাড়ার তালিকা

গত এক মাসে দুই দফায় জ্বালনি তেলের দাম কমেছে তিন টাকা। এ অবস্থায় দূরপাল্লা ও ঢাকা-চট্টগ্রামে ডিজেলচালিত বাস ও মিনিবাসে কিলোমিটার প্রতি ৩ পয়সা কমিয়ে নতুন ভাড়া নির্ধারণ করেছে সরকার। এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনও জারি করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। এটি বাস্তবায়নে কাজ করছে বিআরটিএ।

10135264-ee40-4f76-99a1-3422354029a8

বৃহস্পতিবার বেলা ১২টার দিকে একজন মোটরযান পরিদর্শকের মাধ্যমে মহাখালী বাস টার্মিনালের বাস কাউন্টারগুলোতে নতুন ভাড়ার তালিকা পৌঁছে দেয় বিআরটিএ। এ সময় পুরাতন তালিকা নামিয়ে তাৎক্ষণিক নতুন চার্ট টানাতে বলা হয়। এ বিষয়ে জানতে চাইলে বিআরটিএ মোটরযান পরিদর্শক অসীম পাল ঢাকা মেইলকে বলেন, ডিজেলের দাম কমায় সরকার নতুন করে ভাড়া নির্ধারণ করেছে। এতে প্রতি কিলোমিটারে ৩ পয়সা করে ভাড়া কমানো হয়েছে। আমরা সেই অনুযায়ী তৈরি করা ভাড়ার চার্ট লাগিয়ে দিতে এসেছি। যাত্রার স্থান ও সর্বশেষ স্টপেজ অনুযায়ী হিসেব করে তালিকা তৈরি করা হয়েছে।

সর্বক্ষণিক সার্ভিলেন্স আছে জানিয়ে তিনি আরও বলেন, টার্মিনালে আমাদের সার্ভিলেন্স টিম সব সময় কাজ করছে। নতুন ভাড়া আদায় করা হচ্ছে কিনা তা আমরা নজরে রাখব। কেউ যদি তা না মানে তাহলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, সরকার নির্ধারিত ভাড়া মেনে চলার আশ্বাস দিয়েছে বাস সার্ভিসগুলো। তবে নতুন ভাড়া নিয়ে কিছুটা বিভ্রান্তি রয়েছে কারো কারো। নতুন ভাড়ার তালিকায় সর্বশেষ স্টপেজ অনুযায়ী সিয়াম এন্টারপ্রাইজের ভাড়া নির্ধারণ করা হয়েছে। তবে কাউন্টারের দাবি চার্টে উল্লেখিত স্টপেজের পরেও তাদের বাস আরও ২০ থেকে ২২ কিলোমিটার যায়। সেক্ষেত্রে তারা কিভাবে ভাড়া আদায় করবে। জবাবে অনুমতির বাইরে ২০ থেকে ২২ কিলোমিটার তারা কিভাবে সার্ভিস দিচ্ছেন তা জানতে চান মোটরযান পরিদর্শক। চার্টে শুধুমাত্র অনুমিত অংশের ভাড়া উল্লেখ করা জানিয়ে, নির্দেশনা ও সরকারি নীতি মেনে চলার নির্দেশ দেন অসীম পাল।

এমএইচ/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর