শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

পরিত্যক্ত কূপ থেকে দিনে ১৯ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ শুরু

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ মে ২০২২, ০৯:৪৮ পিএম

শেয়ার করুন:

পরিত্যক্ত কূপ থেকে দিনে ১৯ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ শুরু
ফাইল ছবি

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের কৈলাশটিলা-৭নং পরিত্যক্ত কূপ থেকে দৈনিক ১৯ এমএমসিএফ (মিলিয়ন ঘনফুট) গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ শুরু হয়েছে। এর মাধ্যমে গ্যাস সংকট অনেকটা কাটবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শনিবার (৭ মে) রাত ৮টা ৪৫ মিনিট থেকে বাপেক্সের বিজয়-১১ রিগ দ্বারা সফলভাবে ওয়ার্কওভারের মাধ্যমে এই গ্যাস সরবরাহ শুরু হয়।


বিজ্ঞাপন


বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ তাঁর ভেরিফায়েড ফেসবুক পোস্টের মাধ্যমে এই তথ্য জানিয়েছেন।

প্রতিমন্ত্রী ফেসবুকে লিখেন- 'ঈদের আগে গ্যাস নিয়ে সুসংবাদ দিয়েছিলাম আপনাদেরকে। জাতীয় গ্রিডে নতুন করে গ্যাস যুক্ত হওয়ার কথা ছিল এ মাসের ১০ তারিখে। আমরা সময়ের আগেই দ্রুত কাজ শেষ করেছি। আজ রাত ৮টা ৪৫ মিনিট থেকে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড এর কৈলাশটিলা-৭নং কূপ বাপেক্সের বিজয়-১১ রিগ দ্বারা সফলভাবে ওয়ার্কওভারের মাধ্যমে দৈনিক ১৯ এমএমসিএফ (মিলিয়ন ঘনফুট) গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ শুরু করা হয়েছে।'

নসরুল হামিদ আরও লিখেন 'জাতির পিতা বঙ্গবন্ধুর দেখানো পথে জাতীয় জ্বালানি নিরাপত্তায় বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা কাজ করে যাচ্ছি। নতুন নতুন গ্যাস ক্ষেত্র আবিস্কার, বিদ্যমান গ্যাসকূপগুলোতে ডিপ ড্রিলিং এর মাধ্যমে অনুসন্ধান কার্যক্রম চলমান রয়েছে। আগামীতে গ্যাস নিয়ে আরও সুখবর দিতে পারবো বলে আশা করি।'

এর আগে গত ২ মে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তিতে জানায়- কৈলাশটিলার ৭নং কূপ থেকে দৈনিক এক কোটি ৭০ লক্ষ ঘনফুট থেকে এক কোটি ৯০ লাখ ঘনফুট গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করা সম্ভব হবে। কৈলাশটিলা ৭নং কূপে ওয়ার্কওভার করে লোয়ার গ্যাস স্যান্ড জোনে লগিং, পারফোরেশন ও টেস্টিং করে দৈনিক কমপক্ষে এক কোটি ৭০ থেকে ৯০ লাখ ঘনফুট গ্যাস এবং দৈনিক ১৮৭ ব্যারেল কনডেনসেট আবিষ্কার নিশ্চিত করা হয়েছে। আলোচ্য কূপের বর্তমান জোন বেশ কয়েক বছর গ্যাস উৎপাদন করা সম্ভব হবে।


বিজ্ঞাপন


সেদিন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, গ্যাসের অনুসন্ধান কার্যক্রম বাড়ানো হয়েছে। হরিজন্টাল ও ভারটিক্যাল উভয়ভাবেই অনুসন্ধান করার উদ্যোগ নেওয়া হয়েছে। ডিপ ড্রিলিং করতে পারলে আরও ভালো ফল পাওয়া যাবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালের ৯ আগস্ট বিদেশি শেল অয়েল কোম্পানি’র কাছ থেকে মাত্র ৪.৫ মিলিয়ন পাউন্ড স্টার্লিং মূল্যে যে পাচঁটি গ্যাস ফিল্ড ক্রয় করেছিলেন, তার একটি এই কৈলাশটিলা গ্যাস ফিল্ড। বঙ্গবন্ধুর দূরদর্শিতা এভাবে আজও আমাদের জ্বালানি নিরাপত্তাকে সুসংহত করছে।

প্রসঙ্গত, সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল) কৈলাশটিলা গ্যাস ফিল্ডে এখন পর্যন্ত সাতটি কূপ খনন করা হয়েছে। এর মধ্যে  দুটি কূপ থেকে দৈনিক দুই কোটি ৯০ লাখ ঘনফুট গ্যাস উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছিল। এখন নতুন করে যোগ হলো আরও ১৯ মিলিয়ন ঘনফুট গ্যাস।

টিএই/জেবি

 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর