শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

কোন ধাপে কোন উপজেলায় ভোট জানাল ইসি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:০৭ পিএম

শেয়ার করুন:

কোন ধাপে কোন উপজেলায় ভোট জানাল ইসি

ষষ্ঠ উপজেলা পরিষদের নির্বাচন চার ধাপে অনুষ্ঠিত হবে। দেশের ছয়টি নির্বাচনী অঞ্চলের ৩৪৪টি উপজেলায় নির্বাচন কোন ধাপে হবে সেই তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া এসব উপজেলায় ভোটের সম্ভাব্য তারিখও ঘোষণা করেছে নির্বাচন পরিচালনা করার দায়িত্বে থাকা সংস্থাটি।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সন্ধ্যার দিকে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে সেই তালিকা প্রকাশ করা হয়েছে।


বিজ্ঞাপন


নির্বাচন কমিশনের ঘোষিত তালিকা অনুযায়ী, প্রথম ধাপে রাজশাহী; রংপুর; খুলনা; বরিশাল; ঢাকা ও ময়মনসিংহ অঞ্চলে ১০৮টি উপজেলায় ভোট হবে। দ্বিতীয় ধাপে ১২১টি, তৃতীয় ধাপে ৭৭টি এবং চতুর্থ ধাপে ৩৮টি উপজেলায় ভোট হবে। সিলেট ও চট্টগ্রাম অঞ্চলের উপজেলাগুলোর তালিকা পরবর্তীতে করা হবে।

সারাদেশে উপজেলা পরিষদ আছে ৪৯৫টি। সাধারণত সব উপজেলায় একসঙ্গে নির্বাচন করা হয় না। একাধিক ধাপে এই নির্বাচন করা হয়। আইন অনুযায়ী উপজেলা পরিষদের মেয়াদ পূর্তির আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়। এখন ৪৫২টি উপজেলা পরিষদ নির্বাচন উপযোগী হয়ে আছে। জুনের মধ্যে এসব উপজেলায় নির্বাচন করতে হবে। এছাড়া আগামী মার্চের মধ্যে অল্প কিছু বাদে প্রায় সব কটি উপজেলা নির্বাচন উপযোগী হবে।

আরও পড়ুন

উপজেলায় ভোট হবে চার ধাপে, ৪ মে শুরু

২০১৯ সালে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই বছরের মার্চ থেকে শুরু হয়ে পাঁচ ধাপে ৪৫৫টি উপজেলা পরিষদের নির্বাচন শেষ হয়েছিল জুনে। এর মধ্যে মার্চেই চারটি ধাপের ভোট হয়েছিল।


বিজ্ঞাপন


বিএনপির এই নির্বাচনে অংশ নেওয়ার সম্ভাবনা কম। ক্ষমতাসীন আওয়ামী লীগ এবার দলীয়ভাবে প্রার্থী দেবে না বলে জানিয়েছে। এর ফলে এবারের নির্বাচন হবে মূলত স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে।

কোন উপজেলায় কোন ধাপে ভোট হবে সেই তালিকা দেখতে এখানে ক্লিক করুন:

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর