বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

সারাদেশে বসছে আরও ৬৭৯৩টি বজ্রপাত নিরোধক যন্ত্র

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:০৪ পিএম

শেয়ার করুন:

সারাদেশে বসছে আরও ৬৭৯৩টি বজ্রপাত নিরোধক যন্ত্র
বজ্রপাত নিরোধক যন্ত্র। (ফাইল ছবি)

গত এক দশকে দেশে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা বেড়েছে। এমন মৃত্যু রোধকল্পে সারাদেশে ছয় হাজার ৭৯৩টি বজ্রনিরোধক দণ্ড স্থাপনের প্রকল্প গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান।

রোববার (১১ ফেব্রুয়ারি) সংসদে বিরোধী দলীয় চিফ হুইপ মুজিবুল হক চুন্নুর এক লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী একথা জানান।


বিজ্ঞাপন


মহিববুর রহমান বলেন, গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিখা) ও গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) কর্মসূচির আওতায় গত ২০২১-২২ অর্থবছরে দেশের অধিক বজ্রপাত প্রবণ ১৫টি জেলায় ৩৩৫টি বজ্রপাত নিরোধক দণ্ড স্থাপন করা হয়েছে। এছাড়াও দেশের অধিক বজ্রপাতপ্রবণ ১৫ জেলায় বজ্রপাতের ফলে সৃষ্ট প্রাণহানি রোধে বজ্রনিরোধক ব্যবস্থা গ্রহণ শীর্ষক প্রকল্পের আওতায় ছয় হাজার ৭৯৩টি বজ্রনিরোধক দণ্ড স্থাপনের জন্য প্রকল্প পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। প্রকল্পটি অনুমোদিত হলে বজ্রপাত হতে সুরক্ষার জন্য ছয় হাজার ৭৯৩টি বজ্রনিরোধক দণ্ড স্থাপন করা হবে।

আরও পড়ুন

২৩ জেলায় হচ্ছে বজ্রপাত-নিরোধক শেল্টার

মহিববুর রহমান বলেন, বজ্রপাতে মৃত্যুর সংখ্যা কমানোর প্রথম পদক্ষেপ হচ্ছে জনসচেতনতা সৃষ্টি। বজ্রপাতে মৃত্যুর সংখ্যা কমানোর লক্ষ্যে জনসচেতনতা বৃদ্ধির জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক জেলা, উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড ও পৌরসভা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

এছাড়া বজ্রপাত হতে রক্ষা পাওয়ার উপায়গুলো প্রচারের জন্য পোস্টার-ব্যানার প্রস্তুত করে জেলা, উপজেলা সদর, স্কুল, কলেজ, হাট বাজার ও জনসমাগম হয় এমন স্থানে লাগানো এবং মসজিদ, মন্দির ও ধর্মীয় প্রতিষ্ঠানের ইমাম-পুরোহিতদের মাধ্যমে প্রচার করার উদ্যোগ নেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর