রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

পণ্যের জিআই নিয়ে সংশ্লিষ্টদের তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:৩৯ পিএম

শেয়ার করুন:

জিআই পণ্য নিয়ে সংশ্লিষ্টদের তৎপর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

পণ্যের ভৌগোলিক নির্দেশক বা জিআই স্বীকৃতির সনদ নেওয়ার জন্য সংশ্লিষ্টদের তৎপর হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১১ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।


বিজ্ঞাপন


বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

সম্প্রতি টাঙ্গাইল শাড়ির জিআই পণ্যের স্বীকৃতি নিজেদের করে নেয় ভারত। এ ঘটনার পর থেকে বাংলাদেশে সমালোচনার ঝড় ওঠে। পাশাপাশি এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রণালয় ও সংশ্লিষ্টদের কাজ নিয়েও প্রশ্ন ওঠে। এমন অবস্থায় জিআই পণ্য নিয়ে সবাইকে তৎপর হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন

প্রধানমন্ত্রীর কাছে টাঙ্গাইল শাড়িসহ তিন পণ্যের জিআই সনদ হস্তান্তর

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য হিসেবে বাংলাদেশ যে জার্নাল প্রকাশ করেছে সেটি প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়েছে। পরে তিনি (প্রধানমন্ত্রী) জিআই পণ্যের স্বীকৃতি নিতে সবাইকে তৎপর হতে বলেন। দেশে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেতে পারে, সম্ভাব্য এমন সকল পণ্য নিয়ে গুরুত্বের সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে কাজ করার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।


বিজ্ঞাপন


এর আগে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তিন পণ্যের জিআই সনদ হস্তান্তর করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এ সময় শিল্প মন্ত্রণালয়ের নকশা ও ট্রেডমার্ক বিভাগের টাঙ্গাইল শাড়ি, নরসিংদীর অমৃত সাগর কলা ও গোপালগঞ্জের রসগোল্লার জিআই সার্টিফিকেট এবং টাঙ্গাইলের শাড়ি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর