মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

চ্যালেঞ্জ মোকাবেলায় যুক্তরাজ্যের সহযোগিতা চান অর্থমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০২৪, ০১:৩৪ পিএম

শেয়ার করুন:

সহনশীল বাংলাদেশ দেখতে চায় যুক্তরাজ্য
ছবি: সংগৃহীত

আর্থিকখাতে সংস্কার ও উন্নয়নশীল বাংলাদেশের চ্যালেঞ্জ মোকাবেলায় পাশে থাকার কথা জানিয়ে ব্রিটিশ হাইকমিশার সারাহ কুক বলেছেন, তার দেশ সহনশীল বাংলাদেশ দেখতে চায়।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সচিবালয়ে অর্থমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক শেষে ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক এই কথা বলেন।


বিজ্ঞাপন


এ সময় অর্থমন্ত্রী বলেন, আর্থিক চ্যালেঞ্জ মোকাবেলায় ব্রিটেনের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। দুই দেশের সম্পর্ক দীর্ঘদিনের। তারা সহযোগিতা করতে রাজি।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, যুক্তরাজ্যের সঙ্গে আমাদের বহুদিনের সম্পর্ক। আমরা অনেক রকম আইডিয়া নিয়ে আলোচনা করেছি। যেহেতু তারা দীর্ঘদিন আমাদের সঙ্গে কাজ করছে, বাংলাদেশের অবস্থা বোঝে। তাদের এ ব্যাপারে অভিজ্ঞতা রয়েছে।

আরও পড়ুন
বিএনপির অভিযোগ নাকচ করলেন রুশ রাষ্ট্রদূত

অর্থমন্ত্রী বলেন, তারা (যুক্তরাজ্য) আমাদের সহায়তা করতে চায়। কোন কোন খাতে সেটি এখন বলা যাবে না। সেগুলো নিয়ে আলোচনা চলছে।


বিজ্ঞাপন


কোনো সহযোগিতা চেয়েছেন কি না- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, হ্যাঁ নিশ্চয়ই। এখন সেটি নির্ভর করে তারা কীভাবে আমাদের সহযোগিতা করতে চায়। আমি বলেছি আপনারা তো এখানে বহুদিন ধরে আছেন। আমাদের সঙ্গে একটা সম্পর্ক রয়েছে। সুতরাং আপনারা দেখেন কীভাবে কী অফার করতে পারেন।

‘বাংলাদেশ একটি অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা করছে, সেক্ষেত্রে কোনো সহযোগিতা চেয়েছেন কি না’- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, হ্যাঁ সেটাই তো। সাহায্য চাই। বলেছে দেখছি কী করা যায়।

আর বৈঠক শেষে ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক বলেছেন, আমরা খুব ভালো একটি আলোচনা করেছি। যুক্তরাজ্য ও বাংলাদেশ কীভাবে অর্থনৈতিক ক্ষেত্রে একসঙ্গে কাজ করতে পারে। আমরা সমর্থন করেছি সাসটেইনেবল বাংলাদেশ গড়তে। বাংলাদেশের এলডিসি গ্র্যাজুয়েশনে আমরা তাদের পাশে আছি। কারণ আমরা উন্নয়নশীল দেশ গঠনে সবসময়ই তাদের সঙ্গে রয়েছি।

বিইউ/এইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর