শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

চতুর্থ দিনের শুনানিতে প্রার্থিতা বাতিলের পাল্লা ভারী

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২৩, ০২:৫৫ পিএম

শেয়ার করুন:

চতুর্থ দিনের শুনানিতে প্রার্থিতা বাতিলের পাল্লা ভারি
ফাইল ছবি

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাদের দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে আরও ২৬ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। এছাড়াও চতুর্থ দিনের প্রথমার্ধের শুনানিতে প্রার্থিতা বাতিল হয়েছে ৩২ জনের। একজনের আবেদন অপেক্ষমাণ রাখা হয়েছে।

এর আগে গত তিনদিনে ১৬৮ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন।


বিজ্ঞাপন


বুধবার (১৩ ডিসেম্বর) নির্বাচন ভবনে আপিল শুনানির চতুর্থ দিনে আধাবেলায় ২৬ জনের প্রার্থিতা ফিরিয়ে দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।

ইসির আইন শাখা জানিয়েছে, দুপুর ১টা পর্যন্ত ৫৯টি আপিল আবেদনের শুনানি হয়েছে। ২৬ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। একটি আবেদন পেন্ডিং আছে। আর ৩২ জনের আবেদন নামঞ্জুর হয়েছে।

 

আরও পড়ুন

ভোটের আগে অস্ত্র উদ্ধার চেয়ে ইসিকে চিঠি

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এই শুনানিতে অন্য চার কমিশনার উপস্থিত আছেন। আজ ৩০১-৪০০ নম্বর আপিলের শুনানি হচ্ছে। বৃহস্পতিবার ৪০১-৫০০ ও শুক্রবার ৫০১ থেকে অবশিষ্ট আপিলের শুনানি অনুষ্ঠিত হবে ইসিতে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল হয়েছিল দুই হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা বাতিল করেছেন ৭৩১টি, যা মোট দাখিলকৃত মনোনয়নপত্রের ২৬ দশমিক ৯২ শতাংশ। আর বৈধ হয়েছে এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র, যা দাখিলকৃত মনোনয়নপত্রের ৭৩ দশমিক ০৮ শতাংশ।

ইসি সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ৫৬১টি আপিল আবেদন জমা পড়েছিল। ১৫ ডিসেম্বর পর্যন্ত শুনানি করে আপিল আবেদনগুলো নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন। এরপর ১৮ ডিসেম্বর হবে প্রতীক বরাদ্দ। ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ।

বিইউ/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর